সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে পুলিশ নিরপেক্ষ থাকবে

39

বর্তমান সরকারের সময়ে পুলিশ নিরপেক্ষ অবস্থানে থাকবে বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহাবুবর রহমান। গতকাল সোমবার নগরীর প্রবর্তক মোড়ে সিসি ক্যামেরা স্থাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, ‘নতুন সরকার, সামনে নতুন সময়, নতুন দিন। আমরা নতুন দিনের স্বপ্ন নিয়ে এগিয়ে যাব। কেউ যদি মনে করেন গত ১০ বছরের মতো সামনের পাঁচ বছর চলবেন, তাহলে তা হবে না। এটা (হুঁশিয়ারি) পুলিশ, সন্ত্রাসী, মাদক ব্যবসায়ী এমনকি রাজনৈতিক পৃষ্ঠপোষকতায় যারা সন্ত্রাসী কর্মকান্ড করে থাকেন তাদের জন্য প্রযোজ্য’।
অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলররাও উপস্থিত ছিলেন। খবর বিডিনিউজের
সিএমপি কমিশনার বলেন, ‘আপনারা গত কয়েকদিনে দেখেছেন সারাদেশে কোনো সন্ত্রাসী কর্মকান্ড হলে তিনি সরকারি পার্টি হোক, বিরোধী পার্টি হোক, সবাই সমান ‘ট্রিটমেন্ট’ পাচ্ছেন। সবাইকে হুঁশিয়ার করে দিতে চাই, দলীয় পরিচয় আমাদের কাছে মুখ্য নয়। আমরা সামনের দিনে, আগামি পাঁচ বছর সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে নিরপেক্ষ অবস্থানে থাকব’।
সারা দেশব্যাপি পুলিশ সেবা সপ্তাহ নিয়েও কথা বলেন সিএমপি কমিশনার মাহাবুব। তিনি বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে সরকার তৃতীয় মেয়াদে পদার্পণ করেছে। আমরা চাই এ সরকারের পাঁচ বছর গত ১০ বছরের তুলনায় ভিন্ন হবে। আমরা চাইনা গত ১০ বছরের মতো চলতে। নতুন উদ্যোমে নতুন স্পৃহা নিয়ে আগামি পাঁচ বছর চলতে চাই। এ জন্যই এ সময়ে এসে আমাদের সেবা সপ্তহ শুরু হয়েছে’।
পুলিশ সেবা সপ্তাহের বিভিন্ন কার্যক্রমের বর্ণনা দিয়ে তিনি থানায় গিয়ে সেবা নেয়ারও আহ্বান জানান। বলেন, ‘থানায় যাবে ভালো মানুষ। সেখানে কোনো টাউট-বাটপার, পুলিশের দালাল যাবে না। কোনো পুলিশ কর্মকর্তা যদি আমাদের পক্ষে না দাঁড়ায়, সমস্যা সমাধানে উদ্যোগ না নেয় তাহলে আমাদের জানাবেন। আমরা কথা দিতে পারি আমরা ভালো পুলিশের পক্ষে। খারাপ পুলিশের পক্ষে আমাদের অবস্থান নয়’। তিনি বলেন, ‘খারাপ মানুষ যেমন পরিবারেও আছে তেমনি ভালো পুলিশের সাথে খারাপ পুলিশের সংখ্যাও কম নয়। আমরা চাই এগুলো ‘আইডেন্টিফাই’ করার জন্য। আপনারা থানায় যদি না যান, ভালো মানুষ যদি থানায় পদার্পন না করে তাহলে আমরা ভালো কথা শুনতে পারব না, ভালো উপদেশ পাব না। আমরা আশা করি আপনারা থানায় আসবেন, থানার সেবা নেবেন’।
পাঁচলাইশ থানার প্রবর্ত্তক থেকে মুরাদপুর, অলি খাঁ মসজিদ থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ এলাকায় স্থানীয় বিট পুলিশিং সভাপতি জসিমুল আনোয়ার খানের পৃষ্ঠপোষকতায় ৫২ টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম, উপ-কমিশনার (উত্তর) বিজয় বশাক, সহকারী কমিশনার (পাঁচলাইশ) দেবদূত মজমদার, চকবাজার ওয়ার্ড কাউন্সিলর গোলাম সাইয়ীদ মিন্টু, বাগমনিরাম ওয়ার্ড কাউন্সিলর গিয়াস উদ্দিন, বিট পুলিশিং সভাপতি জসিমুল আনোয়ার খান।