সঠিক তথ্য ছাড়া প্রবাসীদের তল্লাশি নয়

54

প্রবাসীদের সহায়তার জন্য সার্বক্ষণিক হটলাইন চালু এবং বিমানবন্দর থেকে শহরগামী প্রবাসীদের সঠিক তথ্য ছাড়া তল্লাশির নামে হয়রানি না করার নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান পিপিএম। গতকাল বুধবার বিকালে সিএমপি সদর দপ্তরে চট্টগ্রাম সমিতি ওমান এর প্রতিনিধি দলের সাথে মতবিনিময় সভায় এ ঘোষণা দেন তিনি।
সভায় দেশে প্রবাসীদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে চট্টগ্রাম সমিতি ওমান সভাপতি ও এনআরবি-সিআইপি এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইয়াছিন চৌধুরী বলেন, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশ থেকে আসা প্রবাসীরা চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে নানা তল্লাশি শেষে শহর ঢোকার মুখে প্রায়শ পুলিশি তল্লাশিতে পড়তে হয়। মাঝে মাঝে হয়রানীরও শিকার হন তারা।
সঠিক তথ্যের ভিত্তিতে সন্দেহভাজন কাউকে তল্লাশির ব্যাপারে আপত্তি নেই উল্লেখ করে ইয়াছিন চৌধুরী বলেন, দীর্ঘদিন পর বাড়ি ফেরার পথে গড়পড়তা সকল প্রবাসীকে এমন পরিস্থিতিতে যেন পড়তে না হয়। তল্লাশির নামে যেন হয়রানী না হয় সেদিকে নজর রাখার জন্য প্রশাসনের সহযোগিতা কামনা করছি।
বৈঠকে চট্টগ্রাম সমিতি ওমানের পক্ষ থেকে চট্টগ্রাম মহানগরী এলাকায় প্রবাসীদের পুলিশি সেবা নিশ্চিতে সহায়তা ডেস্ক চালুরও অনুরোধ জানানো হয়।
রেমিট্যান্স যোদ্ধাখ্যাত প্রবাসীদের সরকার সর্বোচ্চ গুরুত্ব ও অগ্রাধিকার দিচ্ছে উল্লেখ করে পুলিশ কমিশনার বলেন, প্রবাসীরা দেশের অর্থনীতিকে টিকিয়ে রেখেছে এমনকি দেশের বিভিন্ন ক্রান্তিকালে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স এর মাধ্যমে দেশের অর্থনীতি সচল রাখতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করে। তাই তারা দেশে এসে কোন ধরণের দুর্ভোগের শিকার না হন সেদিকে সবাইকে সচেতন ও সজাগ থাকতে হবে।
প্রবাসীদের সব ধরণের সহায়তা দিতে সিএমপি সদর দপ্তরে নগর বিশেষ শাখার তত্বাবধানে একটি সার্বক্ষণিক হটলাইন চালুর ঘোষণা দিয়ে পুলিশ কমিশনার বলেন, এই হটলাইনে দেশ বা প্রবাস থেকে যোগাযোগ করে প্রবাসীরা তাদের যে কোন অভিযোগ ও সমস্যা জানাতে পারবেন এবং সহায়তা চাইতে পারবেন। মহানগর পুলিশ তা দ্রæত নিরসনে ব্যবস্থা নিবে।
প্রবাস থেকে ফিরে আসা শহরগামী প্রবাসীরা কোন প্রকার হয়রানীর শিকার না হয় সেদিক থেকে নগর পুলিশ সচেষ্ট ভ‚মিকা পালন করবে বলে পুলিশ কমিশনার আশ্বাস দেন এবং সঠিক তথ্য ছাড়া কোন প্রবাসীকে তল্লাশি থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট থানাগুলোকে নির্দেশ দেন।
সভায় সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) আমেনা বেগম, বিপিএম-সেবা, উপ-পুলিশ কমিশনার (সিএসবি) মো. আব্দুল ওয়ারীশ, স্টাফ অফিসার সহকারী পুলিশ কমিশনার মুজাহিদুল ইসলাম, চট্টগ্রামের জেষ্ঠ্য সাংবাদিক এজাজ মাহমুদ, চট্টগ্রাম সমিতি ওমান এর উপদেষ্টা এম. শাহজাহান মিয়া সিআইপি, প্রকৌশলী কেবিএম আবু তাহের চৌধুরী, সহ-সভাপতি প্রকৌশলী আশরাফুর রহমান সিআইপি, সহ-প্রচারসম্পাদক বাবলু চৌধুরী, সহ-আপ্যায়ন সম্পাদক আজিজ মোহাম্মদ, সদস্য মহিম উদ্দিন খান, স্থপতি ইফতেখার মেহেদি, এনআরবি-সিআইপি এসোসিয়েশনের সহ-সভাপতি দুবাই প্রবাসী মো. সেলিম সিআইপি, সুইজারল্যান্ড প্রবাসী নুরুল আজিমসহ সিএমপির নিরাপত্তা সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। খবর বিজ্ঞপ্তি