সচেতন থাকতে পারলে করোনা ভাইরাস থেকে দেশকে রক্ষা যাবে

165

বান্দরবান :
পার্বত্য জেলা পরিষদ চেয়ার‌্যমান ক্যশৈহ্লা বলেছেন, আমাদের সবার উচিত করোনাভাইরাস মোকাবিলায় সচেতন থাকা। একমাত্র সচেতনতাই পারে বর্তমান পরিস্থিতি থেকে আমাদের সবাইকে বাঁচাতে। তিনি বলেন, বিদেশ ফেরত হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিরা নির্দেশনা না মানলে তাদের সচেতন করুন। নিজে, পরিবার পরিজন,পাড়া-প্রতিবেশীকে করোনার সংক্রমণ থেকে বাঁচাতে হোম কোয়ারেন্টাইনে তাদের থাকতে হবে। এ দুঃসময়ে নানামুখী উদ্যোগ নিয়ে মানুষের পাশে দাঁড়াতে হবে। চেয়ারম্যার আরোও বলেন, জনসাধারণকে করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করে তোলার জন্য আমরা কাজ করে যাচ্ছি। আমরা সচেতন থাকতে পারলে এই ভাইরাসের সংক্রমণ থেকে দেশকে রক্ষা করতে পারবো। এজন্য বিশেষজ্ঞদের দেওয়া নির্দেশনাগুলো আমাদের মেনে চলতে হবে। গত মঙ্গলবার বিকালে পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে বান্দরবানে কোভিড ১৯ প্রতিরোধে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষন কর্মশালায় তিনি এসব কথা বলেন। এছাড়াও প্রশিক্ষন কর্মশালায় কোভিড ১৯ এর ভয়াবহতা নিয়ে আলোচনা করেন এবং এই ভাইরাস থেকে মুক্তি পেতে স্বাস্থ্য বিভাগের বিভিন্ন প্রচার প্রচারণা অনুসরণ করা ও পরিস্কার পরিচ্ছন্না থাকার আহবান জানান। প্রশিক্ষন কর্মশালায় পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এটি এম কাউছার হোসেন, সিভিল সার্জন ডা. অংসুই প্রূ মারমা জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অংচালু, বান্দরবান পৌর সভার মেয়র ইসলাম বেবী, পার্বত্য জেলা পরিষদ সদস্য মোজাম্মেল হক বাহাদুর, রেডক্রিসন্ট বান্দরবান ইউনিটের সেক্রেটারি অমল কান্তি দাশসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদসরা উপস্থিত ছিলেন। প্রশিক্ষন কর্মশালা শেষে জেলা সাতটি উপজেলায় এবং বিভিন্ন গ্রাম ও পাড়ায় বাসিন্দাদের নিরাপত্তার জন্য স্বেচ্ছাসেবকদের গামবুট, মাস্ক, রেইন কোট, গ্লাবস ও স্প্রে মেশিন প্রদান করা হয়।
সিডিসি :
বান্দরবানে পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্প-বান্দরবান, কমিউনিটি ডেভালপমেন্ট কনর্সান (সিডিসি ) এর উদ্যোগে নিবন্ধীত শিশুদের করোনা প্রতিরোধে বিভিন্ন সরঞ্জাম প্রদান করা হয়েছে। গত মঙ্গলবার বান্দরবান সদরের উজানীপাড়ায় কমিউনিটি ডেভালপমেন্ট কনর্সান (সিডিসি)এর অফিস প্রাঙ্গণে এই সরঞ্জাম প্রদান করা হয় । এসময় প্রকল্পের নিবন্ধীত ৩শ ৯ পরিবারের নিবন্ধীত শিশুদের হাতে ১টি মাকস, ২ টি সেভলন সাবান, ৪টি কাপড় কাঁচার সাবান, ১টি সেভলন লিকুইড, ১ কেজি মসুর ডাল ও ১২টি ডিম পৌঁছে দেয়া হয়। এসময় সরঞ্জাম প্রদানের সংক্ষিপ্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বান্দরবানের সিভিল সার্জন ডা. অং সুই প্রূ মারমা, পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্প-বান্দরবান, কমিউনিটি ডেভালপমেন্ট কনর্সান (সিডিসি ) এর প্রকল্প ব্যবস্থাপক লাল রিন সাং বম (লালরিন), প্রকল্প কমিটি সদস্য থিমখুপ বুইতিং, হিসাব রক্ষক রবাট থানলিয়ান বম, সমাজ কর্মী পাদত, সমাজ কর্মী আইরিস, সমাজ কর্মী বিনা সাতেক, ডেভালপমেন্ট ওয়ারকার প্রূনুসিং মারমা, ডেভালপমেন্ট ওয়ারকার মুনতন, ডেভালপমেন্ট ওয়ারকার লালখনোয়ামসহ বান্দরবানের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা। এদিকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের আতংক বিরাজমান আর এই অবস্থার মধ্যে বান্দরবানের গরীব অসহায় ও দুস্থ ব্যক্তিদের পাশে দাঁড়িয়ে তাদের জন্য করোনা প্রতিরোধে মাস্ক ও হাত ধোয়ার সাবান দিল বান্দরবানের এক সমাজসেবক রানা চৌধুরী। বান্দরবান সদরের বোমাং রাজার কার্র্যালয়ের নীচে অবস্থানরত ভাই ভাই অটো পার্টসের স্বতাধিকারী রানা চৌধুরী ব্যক্তিগত উদ্যোগে মঙ্গলবার সকালে বান্দরবান সদরের বিভিন্নস্থানে এই সামগ্রী প্রদান করা হয়। এই সময় বান্দরবান সদরের উজানীপাড়া সমিল এলাকা,বরিশাল পাড়া, ট্রাফিক মোড়, রোয়াংছড়ি বাসস্টেশান, ক্যাচিংঘাটা, কালাঘাটাসহ বিভিন্ন স্থানে গরীব ও অসহায় জনসাধারণের মাঝে করোনা প্রতিরোধে একটি করে মাস্ক ও একটি হাত ধোয়ার সাবান প্রদান করা হয়। বান্দরবানে ৩০০ পরিবারের জন্য মাস্ক ও হাত ধোয়ার সাবান প্রদান করেন।
চন্দনাইশে আল- হাসনাইন ফাউন্ডেশন :
চন্দনাইশ পৌরসভায় অন্যতম ধর্মীয় আল-হাসনাইন মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে করোনাভাইরাস প্রতিরোধে চন্দনাইশ পৌর এলাকায় মাস্ক, সাবান, লিফলেট বিতরণের পাশপাশি হাত পরিস্কার কর্মসূচি শুরু হয়। গত ২৪ মার্চ সকাল থেকে বিকাল পর্যন্ত পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে করোনা ভাইরাস প্রতিরোধে সংগঠনের পক্ষ থেকে জন গুরুত্বপূর্ণ এলাকায় সাধারণ মানুষের মাঝে মাস্ক, সাবান ও লিফলেট বিতরণ করা হয়। সে সাথে হাত পরিস্কার কর্মসূচির উদ্বোধন করা হয়। এ সময় সংগঠনের পক্ষ থেকে বক্তাগণ বলেন, করোনাভাইরাস মহামারী নয়, অন্যায় পাপ কাজ থেকে ফিরে আসার জন্য মহান আল্লাহ্র পক্ষ থেকে সর্তকবাণী।
অস্ত্রহীন বিশ্ব যুদ্ধে মানুষ আজ অসহায়, মানব জাতির এ বিপর্যয়ে প্রভূর দয়াছাড়া কোন উপায় নেই। জাতির এই ক্রান্তিকালে আমাদের সকলকে সাবধান ও সচেতন হওয়ার কোন বিকল্প নেই। যার যার অবস্থান থেকে অসহায় মানুষকে সহায়তার জন্য চেষ্টা করুন। কারণ আপনার সামান্য সহায়তায় হতে পারে হতদরিদ্র মানুষের শেষ সম্বল। এ মহামারীতে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের প্রদত্ত নিদর্শনা ও সরকারের দেয়া কর্মসূচি মেনে চলার পাশাপাশি সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করা আহবান জানান। বেশি বেশি দরুদ শরীফ পাঠ করুন, পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি নফল ইবাদত করার আহবান জানান। এসময় ফাউন্ডেশনের মহাসচিব মুহাম্মদ আলমগীর ইসলাম বঈদী, ভাইস-চেয়ারম্যান আলহাজ জাফর আহমদ, যুগ্ম মহাসচিব জামাল উদ্দিন চৌধুরী, চন্দনাইশ প্রেস ক্লাবের সদস্য আমিনুল ইসলাম রুবেল, সেলিম চৌধুরী, আবদুর রহিম, নজরুল ইসলাম সওদাগর, আবুল কালাম, নুর আলম, জাকের, মো. মিন্টু, মো. হিরু, সাইফুল ইসলামসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
হাটহাজারী :
সম্প্রতি সারাবিশ্বে করোনা ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পেতে হাটহাজারী উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফুর রহমান রাসেলের উদ্যোগে প্রায় ২৮০০পিচ হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, হ্যান্ড গ্লাবস ও জনসচেতনতামূলক লিফলেট বিলি করেছে। গত ২৪ মার্চ করোনা ভাইরাস রোধে জনসচেতনতামুলক কর্মসূচীর অংশ হিসেবে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ কর্তৃক দেশব্যাপী সচেতনতামূলক কার্যক্রম এর ধারাবাহিকতায় হাটহাজারী পৌরসভা সদরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান কলেজ গেট, বাজার, বাসস্টেশন ও বিভিন্ন ইউনিয়ন ওয়ার্ডে এ কার্যক্রম অনুষ্ঠিত হয়। উক্ত কার্যক্রমে উপস্থিত ছিলেন হাটহাজারী সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ সাকেরিয়া চৌধুরী সাগর, রেজাউল করিম রনি, হাটহাজারী উপজেলা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ইফতেখার উদ্দিন গালিব, হাসনাত নেওয়াজ সানিম, মো. জাহেদ, মো. আরিফ, উপ-সম্পাদক মিরাজ সিকদার, আরিফুর রহমান, মোনায়েম আহমেদ সুহান, হাটহাজারী উপজেলা অর্জন’৭১ সভাপতি মহিউদ্দিন সম্রাট, মেখল ছাত্রলীগের সাধারণ সম্পাদক রায়হান চৌধুরী, আয়মেন শাহ, জিসান আজাদ, ফরহাদ মেহেদী, রাওয়াদ বিন, সেকান্দর সেকা, সাকলায়ন মোস্তাক, আকিবুর রহমান সানি, মো. জনি, মোহাম্মদ রিয়াদ প্রমুখ।
বোয়ালখালী :
বোয়ালখালীতে হক ভান্ডারী স্মরণসভা সংসদের উদ্যোগে ৫নং সারোয়াতলী ইউনিয়নের জনসাধারণের মাঝে করোনা ভাইরাস প্রতিরোধে ফ্রি মাস্ক ও জনসচেনতা মুলক প্রচার পত্র বিলি করা হয়। গত ২৫ মার্চ কার্যক্রমের উদ্বোধন করেন ৫নং সারোয়াতলী ইউপি চেয়ারম্যান আলহাজ মো. বেলাল হোসেন। এসময় উপস্থিত ছিলেন মাইজভান্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ বোয়ালখালী সাংগঠনিক সমন্বয়কারী শাহানুর আলম, সংগঠনের সভাপতি মো. আজিজুর রহমান আংকুর, সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দীন প্রমুখ।
রাউজান :
মানুষ মানুষের জন্য, দেশের যে কোন আন্দোলন সংগ্রামের যেমন ছাত্রলীগ এগিয়ে আসে। তেমনী মানবতার কাজেও ছাত্রলীগের অগ্রনী ভূমিকা ছিল সবসময় প্রশংসনীয়। যার কারনে এলাকার সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর জ্যোষ্টপুত্র ফারাজ করিম চৌধুরীর আহবানে সারা দিয়ে বৈশ্বিক মহামারী প্রাণঘাতি করোনা ভাইরাসে বিপর্যস্ত নিন্ম আয়ের মানুষের মাঝে খাদ্য সামগ্রী, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও সাবান বিতরন করেছে রাউজানের ১ নম্বর হলদিয়া ইউনিয়ন ছাত্রলীগ। গত বুধবার এ কর্মসূচির উদ্বোধকালে উপস্থিত ছিলেন রাউজান উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি ও হলদিয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ জাবেদ, সহ-সভাপতি শাহাদাত, মো. শওকত, সাধারন সম্পাদক রবি তালুকদার, সাংগঠনিক সম্পাদক রিয়াদ চৌধুরী, গ্রন্থ ও প্রকাশনা সম্পাদক নুরুল আমিন, শিক্ষা ও পাটচক্র বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন, মনসুর আলম, মোহাম্মদ রুবেল, মো.জাহেদ, মো. সুমন, মো. শাহিনসহ ছাত্রলীগের নেতৃবৃন্দরা।