সঙ্গী গেফোর্ডকে বিয়ে করছেন জাসিন্ডা

34

দীর্ঘদিনের সঙ্গী ক্লার্কে গেফোর্ডকে বিয়ে করতে যাচ্ছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। এরইমধ্যে তাদের বাগদান সম্পন্ন হয়েছে। শুক্রবার জাসিন্ডা ও গেফোর্ডের এক মুখপাত্রকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদমাধ্যম আউটলুক ইন্ডিয়া খবরটি জানিয়েছে।
৩৮ বছর বয়সী জাসিন্ডা আরডার্ন নিউ জিল্যান্ডের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। ২০১৭ সালের অক্টোবরে তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। তার দল লেবার পার্টি নির্বাচনে দ্বিতীয় স্থান অর্জন করলেও কোনও দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ছোট দল ফার্স্ট পার্টির নেতা উইনস্টন পিটার্সের সমর্থন নিয়ে সরকার গঠন করেন তিনি। আর জাসিন্ডার প্রেমিক গেফোর্ড একটি টিভি অনুষ্ঠানের সঞ্চালক। পাঁচ বছর আগে পরিচয় হয় দুইজনের। সে থেকে প্রেম। গত বছরের ২১ জুন এ জুটির একটি কন্যা সন্তানের জন্ম হয়। নাম রাখা হয় নেভে তে আরোহা। একসঙ্গেই থাকেন তারা। গেফোর্ড পূর্ণ সময়ের জন্যই মেয়ে নেভেকে দেখাশোনা করে থাকেন।
শুক্রবার জাসিন্ডা ও গেফোর্ডের মুখপাত্র জানান, বিয়ের সিদ্ধান্ত নিয়েছে এ জুটি। ইস্টার সানডে’র ছুটি চলার সময় তাদের বাগদানও সম্পন্ন হয়েছে। তবে জাসিন্ডা ও গেফোর্ড কবে বিয়ে করছেন তা জানাননি ওই মুখপাত্র। ফরাসি বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘ইস্টারের সময় তাদের বাগদান হয়েছে, এর চেয়ে বেশি কিছু আমি বলতে পারব না।’
প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণের পর থেকে এরইমধ্যে বেশ কিছু দৃষ্টান্ত স্থাপন করেছেন জাসিন্ডা। তিনি হলেন বিশ্বের দ্বিতীয় প্রধানমন্ত্রী যিনি দায়িত্ব পালনরত অবস্থায় সন্তানের জন্ম দিয়েছেন। এর আগে ১৯৯০ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালেই সন্তানের জন্ম দেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো।২০১৮ সালের সেপ্টেম্বরে মেয়েকে সঙ্গে নিয়েই জাতিসংঘে প্রথমবারের মতো ভাষণ দিয়েছেন জাসিন্ডা। জাতিসংঘের সম্মেলনে শিশু সন্তানকে সঙ্গে নিয়ে কোনও বিশ্বনেতার যোগ দেওয়ার ঘটনা এটাই প্রথম।
এ বছরের ১৫ মার্চ নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলায় ৫০ জন নিহত হওয়ার পর মুসলিমদের প্রতি সহমর্মিতা ও ঐক্য প্রকাশের জন্য ব্যাপকভাবে প্রশংসিত হয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী। হামলার পরপরই একে সন্ত্রাসী কর্মকান্ড হিসেবে অভিহিত করেছেন তিনি। শপথ নিয়েছেন হামলাকারীর নাম কখনও মুখে না আনার। হামলায় হতাহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মাথায় হিজাব পরতেও দেখা গেছে তাকে।