সক্ষমতার নতুন মাত্রায় বন্দর

94

‘অর্থনৈতিক কর্মকান্ডের বৈদেশিক বাণিজ্যের সিংভাগই সামাল দিচ্ছে চট্টগ্রাম বন্দর। সক্ষমতা বৃদ্ধি, নতুন ধরনের পণ্য খালাসের সুবিধা প্রদান এবং পণ্য ওঠানামার সময় কমিয়ে সেবার দক্ষতা বৃদ্ধি করতে নতুন মাত্রায় গড়ে উঠেছে চট্টগ্রাম বন্দর। এখন বন্দর বিগত দিনের চেয়ে অনেক বেশি কর্মক্ষম। আগামীতে বন্দর হতে যাচ্ছে আরও আকর্ষণীয় এবং সমৃদ্ধ।’
গতকাল বুধবার দুপুর ১২টায় চট্টগ্রাম বন্দরের শহীদ ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে ১৩২তম বন্দর দিবস উপলক্ষে সংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ এসব কথা বলেন। কর্তৃপক্ষ প্রতিবছর ২৫ এপ্রিল বন্দর দিবস হিসেবে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে।
বন্দর চেয়ারম্যান বলেন, ২০১৭ সালে জাহাজের সর্বোচ্চ গড় অবস্থানকাল সাত থেকে আট দিন পর্যন্ত ছিল। বর্তমানে বন্দরে কি গ্যান্ট্রি ক্রেন সংযোজনের ফলে কন্টেইনার হ্যান্ডলিংয়ে গতি বেড়েছে। তাই জাহাজকে কম সময় জেটিতে অবস্থান করতে হচ্ছে। বহির্নোঙরে আসার পর সরাসরি জেটিতে ভিড়ার রেকর্ডও হয়েছে। সাধারণ পণ্যের জাহাজ শূন্য থাকায় সেখানেও কন্টেইনারবাহী জাহাজ ভিড়ানো হচ্ছে। ফলে ১২-১৪টি কন্টেইনার জাহাজ একসঙ্গে হ্যান্ডলিং সম্ভব হচ্ছে। ২০১৭ সালে বন্দরে জাহাজ আসে ৩ হাজার ৩৭০টি, ২০১৮ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৭৪৭টি। জাহাজের অপেক্ষমাণ সময় কমার সঙ্গে সঙ্গে ইয়ার্ডে কন্টেইনার ডুয়েল টাইম কমে এসেছে। ২০১৭ সালে ২০ ফুট দীর্ঘ ২৬ লাখ ৬৭ হাজার কন্টেইনার হ্যান্ডলিং করলেও ২০১৮ সালে তা বেড়ে দাঁড়ায় ২৯ লাখ ৩ হাজার। গড় প্রবৃদ্ধি ৯ শতাংশ। আর সাধারণ কার্গো ওঠানামা হয়েছে ৯ কোটি ৬৩ লাখ মে.টন। এই খাতে প্রবৃদ্ধির হার প্রায় ১৩ শতাংশ। কন্টেইনার হ্যান্ডলিংয়ের এই পরিসংখ্যান চট্টগ্রাম বন্দরের ৩০ বছরের মেয়াদি প্রক্ষাপণকে ছাড়িয়ে গেছে।
এছাড়া চট্টগ্রাম বন্দরের কন্টেইনার ইয়ার্ড ও ধারণ ক্ষমতা বেড়েছে। বর্তমানে বন্দরের ইয়ার্ডে ৫০ হাজারের বেশি কন্টেইনার রাখা সম্ভব হচ্ছে। ফলে প্রবৃদ্ধির হারে কন্টেইনার পরিবহনের সংখ্যা বৃদ্ধি পেলেও বন্দর তা হ্যান্ডলিং এর সক্ষমতা অর্জন করেছে। মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে বন্দর সম্প্রসারণের লক্ষ্যে বে-টার্মিনাল, পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল, লালদিয়া টার্মিনাল, কর্ণফুলী কন্টেইনার টার্মিনাল নির্মাণের প্রকল্প চূড়ান্ত করা হয়েছে। পাশাপাশি মিরসরাই-সীতাকুন্ড-ফেনী নিয়ে দেশের বৃহত্তম বঙ্গবন্ধু শিল্পনগরকে সহায়তা দিতে সীতাকুন্ডে আরেকটি টার্মিনাল নির্মাণের প্রাথমিক পর্যায়ের কাজ চলছে বলে জানান বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ।
মতবিনিময় সভায় বন্দর চেয়ারম্যান বলেন, বে-টার্মিনাল হলে বন্দরের সক্ষমতা বাড়বে তিনগুণ। প্রকল্প এলাকার ৬৭ একর জমি বন্দরকে বুঝিয়ে দিয়েছে জেলা প্রশাসন। কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটিতে ৮০৩ একর খাস জমি বরাদ্দের অনুমোদন দেওয়া হয়েছে। ২০২৫ সালের মধ্যে বে-টার্মিনালে ১৫শ’ মিটার দীর্ঘ মাল্টিপারপাস, ১২২৫ ও ৮শ’ মিটারের ২টি কন্টেইনার টার্মিনাল নির্মাণের লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কাজ করছে। প্রাথমিকভাবে ইয়ার্ড, ট্রাক টার্মিনাল ও সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু হয়েছে।
তিনি বলেন, বন্দরে কন্টেইনার পরিবহনের প্রবৃদ্ধির চেয়ে কার্গো পরিবহন প্রবৃদ্ধি বেশি। খাদ্যশস্য, ক্লিংকার, স্ক্র্যাপের আমদানি প্রতিবছর বাড়ছে। যুক্ত হচ্ছে নতুন নতুন কার্গো যেমন পাথর, স্টিল শিট ও স্টিল পাইপ। বেড়েছে মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, রামপাল বিদ্যুৎকেন্দ্র, কর্ণফুলী টানেল ও পদ্মা সেতুর মতো বড় প্রকল্পের কার্গো আমদানি। তাই কার্গো খালাসের বিবেচনাও প্রাধান্য পাচ্ছে।
আর ২০১৮ সালে এক হাজার কোটি টাকার বেশি ব্যয়ে ৬০টির অধিক ষ
যন্ত্রপাতি সংগ্রহ করা হয়েছে। আগস্ট ও সেপ্টেম্বরে ৬টি গ্যান্ট্রি ক্রেন যুক্ত হয়েছে। চলতি বছর আরও ৪টি গ্যান্ট্রি ক্রেন যুক্ত হবে বন্দরে। বর্তমানে ৩ হ্যাজ যুক্ত জাহাজ এনসিটিতে ভিড়লে বাড়তি সুবিধা পাচ্ছে। সব মিলে কন্টেইনার পরিবহনে গতিশীলতা বেড়েছে ৩০ শতাংশ। বন্দরের রাজস্ব বাড়ার পাশাপাশি ব্যবহারকারীদের অর্থ ও সময় সাশ্রয় হচ্ছে।
তিনি আরো বলেন, গত সেপ্টেম্বরে নতুন উদ্যমে কর্ণফুলী নদীর ড্রেজিং শুরু হয়েছে। ড্রেজিং নিশ্চিত করবে যেন জেটিতে ভিড়তে পারে অধিক ড্রাফটের জাহাজ। বাংলাদেশ নৌবাহিনী ৪২ লাখ ঘনমিটার ড্রেজিংয়ের এ প্রকল্পের কাজ করছে। ৪ বছর মেয়াদি এই কাজে বন্দরের খরচ হবে ২৪২ কোটি টাকা। তবে পলির ধরণ, পাথর, পলিথিন, ইট-কংক্রিটের কাঠামো, ডুবে থাকা ছোট ছোট নৌযানের অংশবিশেষের কারণে ড্রেজিং কাজে বিঘœ ঘটছে।
বন্দর চেয়ারম্যান বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ‘গ্রিন পোর্ট’ ধারণা বিশ্বব্যাপী সমাদৃত। ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী রেখে যেতে চট্টগ্রাম বন্দরও গ্রিন পোর্ট ধারণা গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে বন্দরের ইক্যুইপমেন্টগুলো ইউরোপীয় ইমিশন স্ট্যান্ডার্ড অনুসরণে সংগ্রহ করা হচ্ছে। বন্দর জেটিতে অবস্থানরত সব জাহাজে সৌর পাওয়ার সরবরাহের পরিকল্পনা নিয়েছি। নতুন সব নির্মাণকাজে বিশেষ করে সব ইয়ার্ড ও জেটির ছাউনিতে সোলার প্যানেল বসানোর পরিকল্পনা রয়েছে। এ বন্দরকে দক্ষিণ এশিয়ার রিজিওনাল হাবে পরিণত করার স্বপ্নও সুদূর পরাহত নয়।
মতবিনিময় সভায় বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, সদস্য (প্রকৌশল) কমোডর খন্দকার আকতার হোসেন, সচিব মো. ওমর ফারুক এবং টার্মিনাল অপারেটর এনামুল করিমসহ বন্দরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।