সংসদের কার্যক্রম নিয়ে টিআইবির রিপোর্ট ভুল

11

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ (টিআইবি) জাতীয় সংসদের কার্যক্রম নিয়ে ভুল রিপোর্ট প্রকাশ করেছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘বুধবার টিআইবি দশম জাতীয় সংসদের কার্যক্রম নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। এই রিপোর্টে যে তথ্য-উপাত্ত দেওয়া হয়েছে, সেখানে অনেক ভুল রয়েছে। এই রিপোর্টটি একপেশে ও উদ্দেশ্যমূলক।’ গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে মাওলানা আকরম খাঁ হলে তৃণমূল বাংলাদেশ ন্যাশনাল পার্টি (তৃণমূল বিএনপি) আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, আমরা অতীতেও দেখেছি টিআইবি উদ্দেশ্যমূলক রিপোর্ট প্রকাশ করে। পদ্মা সেতুর নির্মাণকাজ যখন শুরু করা হয় তখন দুর্নীতি নিয়ে বিশ্বব্যাংক তদন্ত করছিল আর টিআইবি বিশ্বব্যাংকের এক ধাপ ওপরে গিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে, এদের (পদ্মা সেতু নির্মাণকাজে জড়িত) বিচার হওয়া উচিত। অথচ বিশ্বব্যাংক যে অভিযোগ করেছিল সেটি যে মিথ্যা ও বানোয়াট তা কানাডার আদালতে প্রমাণিত হয়েছে। এরপর টিআইবির উচিত ছিল তাদের বক্তব্যের জন্য জাতির কাছে ক্ষমা চাওয়া। কিন্তু তারা তা করে নাই। খবর বাংলা ট্রিবিউনের
তিনি বলেন, টিআইবি বিভিন্ন সময় বিভিন্ন রিপোর্ট প্রকাশ করে। সেই রিপোর্টগুলোতে ভুল থাকে। আমরা সমালোচনা চাই, সমালোচনা সঠিক কাজ করতে সহায়তা করে। কিন্তু আমরা একপেশে সমালোচনা চাই না। যার দ্বারা জাতি বিভ্রান্ত হবে, গণতন্ত্র ধূলিসাৎ হবে। টিআইবির উদ্দেশে তিনি বলেন, আমি আশা করবো টিআইবি সঠিক তথ্য প্রকাশ করবে এবং তাদের ভুল তথ্যের জন্য জাতির কাছে ক্ষমা চাইবে।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, আপনি বুধবার একটা সেমিনারে রোহিঙ্গা নিয়ে যা বলেছেন তা সঠিক নয়। রোহিঙ্গা নিয়ে সরকার সঠিক পথে এগোচ্ছে। এরই মধ্যে রোহিঙ্গা নিয়ে সরকার আন্তর্জাতিক সম্পৃক্ততা বাড়িয়েছে। সেই কারণে রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের দিনক্ষণ ঠিক হয়েছিল। কিন্তু বাংলাদেশের কিছু এনজিও এবং কয়েকটি রাজনৈতিক দলের কিছু নেতাকর্মী রোহিঙ্গাদের নিয়ে খেলতে চায়। তাদের কারণে এ বছর রোহিঙ্গাদের প্রত্যাবাসন হয়নি, কিন্তু ভবিষ্যতে হবে। তাই রোহিঙ্গা নিয়ে জল ঘোলা করার কোনও কারণ নাই।