সংবাদ সম্মেলনে সিইসি নির্বাচন নিয়ে পুরোপুরি সন্তুষ্ট কমিশন

51

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান নিয়ে নির্বাচন কমিশন (ইসি) পুরোপুরি সন্তুষ্ট বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেছেন, নির্বাচন নিয়ে আমরা অতৃপ্ত নই। পুরো কমিশনই সন্তুষ্ট। কমিশনের কেউ অসন্তুষ্ট এমনটি কেউই আমাকে বলেননি। জাতীয় ঐক্যফন্টের নির্বাচন বাতিলের দাবির বিষয়ে সিইসি বলেন, অনিয়মের অভিযোগ সম্পূর্ণ অসত্য । নতুনভাবে নির্বাচন করার কোনও সুযোগ নেই।
গতকাল সোমবার বিকেল সাড়ে তিনটায় নির্বাচন ভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। নির্বাচন সুষ্ঠু ও সুন্দর হয়েছে বলে তিনি এ সময় উল্লেখ করেন। এবারের সংসদ নির্বাচনে ৮০ শতাংশ ভোট পড়েছে বলে তিনি জানান।
সিইসি বলেন, ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও শান্তিপূর্ণ পরিবেশে বিপুল ভোটদানের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই ভোট উৎসবের মাধ্যমে নতুন সরকার গঠনের সুযোগ তৈরি হয়েছে। ভোট নিয়ে জাতি কতটা উৎসবে মেতেছিল তার চিত্র দেশি-বিদেশি গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। খবর বাংলা ট্রিবিউনের
তিনি বলেন, নির্বাচনে অনিয়মের কারণে ১৬টি কেন্দ্রের (আসলে ১৬ আসনে ২৯টি কেন্দ্র) ভোট বন্ধ করা হয়েছে। অপ্রীতিকর ঘটনায় ১৪ জনের প্রাণহানি ঘটেছে। এজন্য কমিশনের পক্ষ থেকে তিনি গভীরভাবে দুঃখ প্রকাশ করেন এবং ঘটনা তদন্তের আশ্বাস দেন। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠানের জন্য সিইসি সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা বাহিনী, নির্বাচনি কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। গ্রহণযোগ্যতার মাপকাঠিতে ভোটে আপনি কতটা তৃপ্ত জানতে চাইলে তিনি বলেন, আমরা অতৃপ্ত নই। কোথাও অনিয়মের কথা আমরা শুনিনি, দেখিনি।
এ সময় সাংবাদিকদের পক্ষ থেকে কয়েকটি জায়গায় সুনির্দিষ্টভাবে অনিয়মের অভিযোগ তুলে ধরলে তিনি বলেন, এ ধরনের ঘটনা ঘটার কথা নয়। এটা জানা নেই। তবে এ ধরনের ঘটনা ঘটে থাকলে আমরা দেখবো। অনিয়মের অভিযোগ আমাদের কাছে এখনও আসেনি। অভিযোগ পেলে ব্যাখ্যা দেবো। নির্বাচন অনুষ্ঠান আয়োজনে কমিশন সফল বলেও এ সময় তিনি দাবি করেন।
সংবাদ সম্মেলনে সাংবাদিকদের পক্ষ থেকে ঢাকার কয়েকটি কেন্দ্রে ‘সংঘটিত অনিয়ম’ তুলে ধরে বিষয়টি কমিশনের কাছে লজ্জাজনক কিনা তা জানতে চাইলে তিনি বলেন, লজ্জা পাওয়ার মতো কোনও ঘটনা ঘটে নাই।