‘শয়তান করোনা ভাইরাসকে হার মানাবে চীন’

55

শতাধিক মানুষের প্রাণ কেড়ে নেওয়া নতুন নিউমোনিয়া সদৃশ করোনাভাইরাসকে ‘শয়তান’ আখ্যা দিয়ে এ ভাইরাস মোকাবেলার লড়াইয়ে জয়ী হওয়ার অঙ্গীকার করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গ্যাব্রেইয়েসুস এর সঙ্গে এক বৈঠকে শি বলেন, “ নতুন করোনাভাইরাস একটি শয়তান। আমরা এ শয়তানকে গুপ্তঘাতক হয়ে থাকতে দিতে পারি না।”
“চীন আন্তর্জাতিক সহযোগিতা জোরদার করবে এবং ভাইরাস প্রতিরোধ কর্মসূচিতে ডব্লিউএইচও’র অংশগ্রহণকে স্বাগত জানাবে এর বিরুদ্ধে (করোনাভাইরাস) যুদ্ধে জয়ী হওয়ার পূর্ণ আত্মবিশ্বাস এবং সক্ষমতা চীনের আছে,” শি এর উদ্ধৃতি দিয়ে একথা জানিয়েছে চীনের রাষ্ট্রীয় টিভি।
ওদিকে, ডব্লিউএইচও’র এক মুখপাত্র বলেছেন, ভাইরাস ছড়িয়ে পড়া এলাকাগুলোতে চীনা এবং বিদেশি নাগরিকদের কিভাবে সুরক্ষা দেওয়া যায় এবং লোকজনকে সেখান থেকে সরিয়ে নেওয়া যায় তা নিয়ে আলোচনার জন্য বেইজিংয়ে বৈঠক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তবে ভাইরাস মোকাবেলায় চীনের এ তৎপরতা এবং আত্ববিশ্বাসের পরও উদ্বেগ বাড়ছেই। বিশ্বজুড়ে আতঙ্ক আর উদ্বেগের মধ্যে বিভিন্ন দেশ চীনের সঙ্গে যাতায়াত-যোগাযোগ বন্ধ করে দিচ্ছে।