শ্রেষ্ঠ অভিনেতা রামি মালিক, শ্রেষ্ঠ অভিনেত্রী অলিভিয়া

89

বিশ শতকের আমেরিকায় বর্ণবাদের শিকার একজন আফ্রিকান আমেরিকান পিয়ানিস্টের গল্প নিয়ে নির্মিত সিনেমা ‘গ্রিন বুক’ জিতে নিল বিশ্ব চলচ্চিত্রের সেরা সম্মান। গত রবিবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১ম আসরে পিটার ফ্যারেলির এই সিনেমা সেরার পুরস্কার জিতেছে আরও তিনটি বিভাগে।
বরাবরের মতেই লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসে অস্কার রজনীর এই জমকালো আসর। তবে কেভিন হার্ট দায়িত্ব ছেড়ে দেওয়ার পর এবারে আসরে কোনো হোস্ট ছিল না। খবর বিডিনিউজের
মেক্সিকান নির্মাত আলফন্সো কুয়ারনের সিনেমা রোমা এবার মনোনয়ন পেয়েছিল ১০টি বিভাগে। শেষ তিনি নিজে পেয়েছেন সেরা পরিচালকের অস্কার। আরও দুটি বিভাগে সেরা হয়েছে তার সিনেমা।
বোহেমিয়ান র‌্যাপসোডি চলচ্চিত্রে ব্রিটিশ ব্যান্ড গায়ক ফ্রেডি মারকারির ভূমিকায় অভিনয় করে মিশরীয় বংশোদ্ভূত রামি মালিক পেয়েছেন এবারের আসরের সেরা অভিনেতার অস্কার। মোট পাঁচটি বিভাগে মনোনয়ন পাওয়া এ সিনেমা চারটিতেই সেরার পুরস্কার পেয়ে গেছে।
‘দ্য ফেভারিট’সিনেমার জন্য সেরা অভিনেত্রীর অস্কার পেয়েছেন অলিভিয়া কোলম্যান। ১৮ শতকের শুরুর দিকে সংকটময় এক পরিস্থিতিতে ব্রিটেনের রানী অ্যানের ভূমিকায় অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে তার এ পুরস্কার।


‘ইফ বিয়েল স্ট্রিট কুড টক’ সিনেমায় অভিনয়ের জন্য রেজিনা কিং পেয়েছেন সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার। আর ‘গ্রিন বুক’ এর মাহারশালা আলি পেয়েছেন সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার।
এক নজরে ৯১তম অস্কার : শ্রেষ্ঠ চলচ্চিত্র : গ্রিন বুক, শ্রেষ্ঠ অভিনেতা : রামি মালিক (বোহেমিয়ান র‌্যাপসোডি), শ্রেষ্ঠ অভিনেত্রী : অলিভিয়া কোলম্যান (দ্য ফেভারিট), শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা : মাহারশালা আলি (গ্রিন বুক), শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী : রেজিনা কিং (ইফ বিয়েল স্ট্রিট কুড টক), শ্রেষ্ঠ পরিচালক : আলফন্সো কুয়ারন (রোমা), চিত্রনাট্য (মৌলিক) : গ্রিন বুক (নিক ভেলেলঙ্গা, ব্রায়ান কুরি ও পেটার ফেরেলি), চিত্রনাট্য (অ্যাডপটেড) : ব্ল্যাকক্ল্যান্সম্যান (চার্লি ওয়াচেল, ডেভিড র‌্যাবিনোভিৎজ, কেভিন উইলমট, স্পাইক লি)।
বিদেশি ভাষার শ্রেষ্ঠ চলচ্চিত্র : রোমা (মেক্সিকো), পূর্ণদৈর্ঘ্য এনিমেটেড চলচ্চিত্র : স্পাইডার-ম্যান : ইনটু দ্য স্পাইডার-ভার্স, পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র : ফ্রি সলো, সিনেমাটোগ্রাফি : রোমা (আলফন্সো কুয়ারোন), মৌলিক কণ্ঠসংগীত : শ্যালো (আ স্টার ইজ বর্ন সিনেমায়, সুর ও কথা- লেডি গাগা, মার্ক রনসন, অ্যান্থনি রোসোমান্ডো এবং এন্ড্রু ওয়েইট), চলচ্চিত্র সম্পাদনা: বোহেমিয়ান র‌্যাপসোডি (জন অটম্যান)।