শ্রীলঙ্কার উপক‚লে গোলাগুলি নিহত ১৫

61

শ্রীলঙ্কার পূর্ব উপকূলে নিরাপত্তা বাহিনীর অভিযানের মধ্যেই সন্দেহভাজন জঙ্গিদের সঙ্গে রাতভর গোলাগুলির পর ছয় শিশুসহ ১৫ জনের মৃতদেহ পাওয়া গেছে। গির্জা-হোটেলসহ গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি স্থাপনায় একযোগে বোমা বিস্ফোরণের ছয়দিন পর এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটল বলে কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। গত সপ্তাহের ওই সন্ত্রাসী হামলায় আড়াইশরও বেশি মানুষ নিহত হয়েছে। সমন্বিত ওই হামলার জন্য ন্যাশনাল তওহীদ জামাত নামে একটি উগ্রবাদী সংগঠনকে দায়ী করছে লঙ্কান সরকার। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটও (আইএস) হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে।
নিরাপত্তা বাহিনীর বিস্তৃত অভিযানের মধ্যেই শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় বাত্তিকোলা শহরের দক্ষিণে আম্পারার সাইন্থুমারুথু এলাকায় সন্দেহভাজন মুসলিম জঙ্গিদের সঙ্গে গোলাগুলি শুরু হয় বলে কর্মকর্তারা জানান। রাতভর চলা এ সংঘাতের এক পর্যায়ে চার বন্দুকধারী ও এক বেসামরিকের মৃত্যুর খবর জানানো হয়েছিল। অভিযান শেষে সকালে মোট ১৫ জনের মৃতদেহ পাওয়া যায়।
বাত্তিকোলার যে জায়গায় এ গোলাগুলি হল, তার কাছের একটি স্থাপনাও রবিবারের বোমা হামলায় ক্ষতবিক্ষত হয়েছিল। দক্ষিণ এশীয় এ দেশটিতে আরও সন্ত্রাসী হামলা হতে পারে বলে যুক্তরাষ্ট্র সতর্কও করেছে। জনসাধারণকে মসজিদ-গির্জাসহ বিভিন্ন ধর্মীয় উপাসনালয় আপাতত এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে লঙ্কান কর্তৃপক্ষ। কলম্বোর আর্চবিশপ ম্যালকম রঞ্জিত শ্রীলঙ্কার ক্যাথলিক চার্চের রবিবারের প্রার্থনা ও সব কর্মসূচি বাতিল করেছেন।

কলম্বো থেকে ২০০ মাইল দূরত্বে
বোমা তৈরির কারখানার সন্ধান!
শ্রীলঙ্কার রাজধানী কলম্বো থেকে ২০০ মাইল দূরত্বে একটি ‘বোমা তৈরির কারখানার’ সন্ধান মিলেছে। শুক্রবার পূর্বাঞ্চলীয় বিভিন্ন শহরে নিরাপত্তা বাহিনীর অভিযানের সময় কারখানাটির সন্ধান পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, বাড়িটি সুইসাইড ভেস্ট তৈরির কারখানা হিসেবে ব্যবহার করা হচ্ছিল। এটি উপকূলীয় সামানথুরাই এলাকায় অবস্থিত। শুক্রবার সেখানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। এ সময় বিস্ফোরণের ঘটনাও ঘটেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে স্কাই নিউজ। সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানান, সেনারা একটি বিস্ফোরক পরীক্ষা করতে গেলে জঙ্গিরা বিস্ফোরণ ঘটায়। তবে স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে স্কাই নিউজ জানিয়েছে, এতে কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি।
পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে জানিয়েছেন, অভিযান পরিচালনার সময় বন্দুকযুদ্ধ হয়েছে এবং জঙ্গিগোষ্ঠী আইএসের পতাকা ও পোশাক উদ্ধার করা হয়েছে। পুলিশ জানায়, কালমুনাই শহরে সাইন্দা-মারুদু এলাকায় নিরাপত্তা অভিযানের সময় বন্দুকযুদ্ধ হয়। অভিযানের সময় তিনটি বিস্ফোরণ হয়েছে।
পুলিশকে উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে বড় ধরনের বন্দুকযুদ্ধের আগেই এক আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। এই অভিযানে সেনা সদস্যরাও অংশ নেন। ধারণা করা হচ্ছে, ওই বাড়িটি সুইসাইড ভেস্ট তৈরির কারখানা হিসেবে ব্যবহার করা হচ্ছিল। সামানথুরাই এলাকার ওই বাড়ি থেকে বোমা তৈরি করা সম্ভব এমন পরিমাণের বিস্ফোরক উদ্ধার করা হয়েছে বলেও জানিয়েছে পুলিশ। এই শহরে অভিযানে আইএসের পোশাক ও পতাকা, ১৫০টি জেলিগনাইট স্টিক, ১০ হাজার বল বিয়ারিং, ড্রোন ক্যামেরা ও অন্তত একটি সুইসাইড ভেস্ট উদ্ধার করা হয়েছে।
আইএস সংশ্লিষ্ট ১৪০ জন গ্রেফতারে অভিযান শুরু করেছে দেশটির পুলিশ। ২০১৩ সাল থেকে লঙ্কান তরুণরা আইএসের সঙ্গে জড়িয়ে পড়েছে জানিয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনা জানান, কর্তপক্ষ জঙ্গি গোষ্ঠীটির সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ১৪০ জনকে খুঁজছে। তিনি বলেন, পুলিশ তাদেরকে গ্রেফতারের জন্য খুঁজছে। আমি শ্রীলঙ্কা থেকে আইএসকে উৎখাত করব। এটা করার সামর্থ্য আমাদের পুলিশ ও নিরাপত্তাবাহিনীর রয়েছে। দেশের প্রতিটি বাড়িতে তল্লাশি চালানো হবে। প্রতিটি বাড়ির স্থায়ী বাসিন্দাদের তালিকা করা হবে যাতে করে অজ্ঞাত কোনও ব্যক্তি কোথাও বসবাস করতে না পারে। সেনাবাহিনী জানিয়েছিল, দেশজুড়ে প্রায় ১০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। গ্রেফতার ও তল্লাশি অভিযান এবং ধর্মীয় স্থাপনার নিরাপত্তা নিশ্চিত করতে সেনারা দায়িত্ব পালন করব।