শ্রমজীবীদের ত্রাণ বিতরণ

115

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন :
গত শুক্রবার সকালে নগরীর ৩৫ নং বক্সিরহাট ওয়ার্ডে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন তাঁর ব্যক্তিগত তহবিল থেকে অস্বচ্ছল ও মধ্যবিত্ত ৬শত পরিবারেরর মাঝে ত্রান সামগ্রী বিতরণ করেন। এই ত্রান সামগ্রীর মধ্যে চাল, ডাল, আলু, পেয়াজ, তেল সহ বিভিন্ন ভোগ্যপন্য রয়েছে। এসময় মেয়র নগরবাসীকে অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়ে বলেন, আপনাদের জরুরী প্রয়োজনে আমার মোবাইল বা ফেইসবুক আইডিতে অবশ্যই জানাবেন। আমার প্রতিনিধি আপনাদের কাছে ত্রান পৌছে দিবে। মেয়র বলেন কেউ সর্দি,কাশি বা জ্বরে আক্রান্ত হলে আতংকিত না হয়ে চসিকের স্বাস্থ্য সেবা কেন্দ্র বা হট লাইনে যোগাযোগ করবেন। তিনি এসময় নগরবসাীকে গুজবে কান না দেওয়ারও আহবান জানান। ত্রান বিতরণকালে রাজনীতিক ও চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব এস এম হারুনুর রশিদ, আওয়ামীলীগ নেতা শান্ত দাশ গুপ্ত, লিটন রায় চৌধুরী, ডা. সুনীল রঞ্জন নাথ, দোলন দাশগুপ্ত, চাত্র নেতা এস এম মামুনুর রশিদ, আওয়ামীলীগ নেতা নুর উল্লাহ ভুলু, এস এম মোরশেদুর রশিদ, মীর আহমদ সওদাগর, মোহাম্মদ আলী ও মোহাম্মদ হারুন উপস্থিত ছিলেন।
সিটি মেয়র প্রার্থী রেজাউল করিম :
নগরীর ৪১টি ওয়ার্ডের প্রত্যেকটিতেই পৌঁছে দেয়া হচ্ছে আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী মো. রেজাউল করিম চৌধুরীর ত্রান সহায়তা। সংশ্লিষ্ট ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর পদপ্রার্থী ও দলীয় সভাপতি-সাধারন সম্পাদকের মাধ্যমে এসব খাদ্য সামগ্রী পৌঁছানো হচ্ছে সপ্তাহ কালেরও অধিক সময় ধরে। পরিবারের অপরাপর সদস্যরা তাঁর এ মানবিক সার্বক্ষনিক সহযোগিতা দিয়ে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় গত ৯ এপ্রিল ১৩ নং ওয়ার্ডের দুর্দশাগ্রস্থ মানুষের জন্য চাল, ডাল, আলুসহ শুকনো খাবারের ব্যাগ স্থানীয় নেতৃবৃন্দের নিকট হস্তান্তর করেন রেজাউল করিমের সহোদর মো. নজরুল করিম চৌধুরী। এসময় তিনি বলেন, জনকল্যান মূলক কাজে অবদান রাখা, বিপদকালে মানুষের কাছে থেকে সহয়তা করা আমাদের পারিবারিক ঐতিহ্য। বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতির চর্চা, জনবান্ধব কর্মসূচী ও মানুষের অধিকার নিয়ে সোচ্চার আন্দোলন, আপদকালীন নিরবিচ্ছিন্নভাবে মানুষের পাশে থেকে বড় ভাই মো. রেজাউল করিম চৌধুরী সে ঐতিহ্যকেই বহন করে চলেছেন। আজকের দিনে আমাদের চাওয়া হল, মানুষ যেন করোনার ভয়াবহতার কথা মাথায় রেখে যার যার ঘরে অবস্থান করে। খাদ্য সংকটের কথা বিবেচনায় জননেত্রী শেখ হাসিনা নিম্ম আয়ের মানুষের ঘরে ঘরে খাদ্য পৌঁছানোর কর্মসূচী ঘোষনা করেছে। অনেকেই ব্যক্তিগত ও সাংগঠনিকভাবে এগিয়ে এসেছেন। যাতে অন্তত দুবেলা দুমুঠো ডালভাত খেয়ে হলেও করোনার ভয়াল থাবা থেকে মুক্ত থাকা যায়।
হালিশহর বহুরূপী সংঘ :
নগরীর হালিশহর হাউজিং এস্টেটের এ ব্লকস্থ সামাজিক সংগঠন বহুরূপী সংঘের উদ্যোগে কোভিড-১৯ প্রতিরোধে ঘরবন্দী অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে ৬ এপ্রিল সন্ধ্যায়। এ ব্লকের ২ ও ৩ নং লেনের বাসিন্দাসহ এলাকাবাসীর সহযোগিতায় খাদ্যসামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন শামসুল হোসেন খোকন, মোহাম্মদ ফেরু, নুর মোহাম্মদ, সুমন মুজাহিদ, মোহাম্মদ আরজু, চঞ্চল, বাপ্পী প্রমুখ।
চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ :
দেশব্যাপী করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে চট্টগ্রামে গৃহবন্দী গরিব অসহায় পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ। চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিমের ব্যবস্থাপনায় গতকাল রাত ৯টায় নগরীর ১৭ নং ওয়ার্ডের রাতের রসুলবাগ, বড়মিঞা মসজিদ গলি, ডিসি রোড এলাকায় ডোর টু ডোর এ ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। এসময় সাধারণ জনগণকে তারা সামাজিক দূরত্ব বজায় রাখার সচেতন করেন এবং সরকারী নিদর্শনা মেনে চলার আহব্বান জানান।
এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ নেতা ওয়াহিদুর রহমান সুজন, মো. সাইফুল ইসলাম, রিয়াজুল ইসলাম শান্ত, মো. কবিরুল আজম, ১৭নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা মো. ফারহান, মো. রাসেল, ফাহিমসহ প্রমুখ নেতৃবৃন্দ ।
খোকন চৌধুরী :
স্বতন্ত্র মেয়র প্রার্থী ও তৃণমূল এনডিএম চেয়ারম্যান খোকন চৌধুরী বলেছেন, অসহায় মানুষের প্রতি রাষ্ট্র, সরকার কিংবা ধনিক শ্রেণির যেমন দায়িত্ব আছে। তেমনি রাজনীতিবিদদেরও দায়িত্ব আছে, সেই দায়িত্ববোধ থেকে সরকারের পাশাপাশি আমরাও আমাদের ক্ষুদ্র পরিসর থেকে অসহায়, দুঃখী মানুষকে কিছুটা সহযোগিতা করার চেষ্টা করে যাচ্ছি। মানবিকতাবোধ থেকেই ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সমাজের গরীব, সহায়হীন মানুষের পাশে দাঁড়াতে তিনি সামর্থ্যবান সবাইকে এগিয়ে আসার আহব্বান জানান। এর মাধ্যমেই আমাদের প্রিয় বাংলাদেশের কোন মানুষ না খেয়ে মরবে না। তিনি আজ ৮ এপ্রিল বুধবার দুপুরে তৃণমূল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (তৃণমূল এনডিএম) এর উদ্যোগে ২৪ নম্বর ওয়ার্ড রঙ্গিপাড়া, ব্যাংক কলোনিতে করোনা ভাইরাসের কারণে গৃহবন্দি অসহায়দের মাঝে ত্রাণ বিতরণকালে এ সব কথা বলেন।
এ সময় তিনি অসহায় মানুষদের চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, সাবান ইত্যাদি বিতরণ করেন।
এ সময় উপস্থিত ছিলেন তৃণমূল এনডিএমের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম, যুগ্ম মহাসচিব রিয়াজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক পিকাশ শীল সাগর, যুগ্ম সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম, চট্টগ্রাম মহানগর সভাপতি কবির শাহ, হাটহাজারী নেতা যিশু দেব, মোঃ রুবেল, টিটন শীল, বাবলু দেবসহ অনেক নেতৃবৃন্দ।
শিল্পপতি সুকুমার চৌধুরী :
করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে কর্মহীন শ্রমজীবী ও হতদরিদ্রদের পাশাপাশি প্রতিবন্ধীদের মাঝে শ্রীশ্রী জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি ও গৌরাঙ্গ নিকেতন’র চেয়ারম্যান শিল্পপতি সুকুমার চৌধুরীর ব্যক্তিগত উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। ত্রাণ বিতরণ কর্মসূচির ৯ম দিনে গত ৯ এপ্রিল চান্দগাঁও প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ কার্যালয়ে অসহায় জীবন-যাপনকারী প্রতিবন্ধীদের মাঝে খাদ্যসামগ্রী (চাল, ডাল, আলু, পেঁয়াজ, তেল, লবণ) ইত্যাদি বিতরণ করা হয়। এ ব্যাপারে উদ্যোক্তা শিল্পপতি সুকুমার চৌধুরী বলেন, দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ও সরকারি লকডাউনের ফলে খেটে খাওয়া মানুষের পাশাপাশি দুর্বিষহ জীবন-যাপন করছে প্রতিবন্ধী মানুষগুলো। তাই সামান্যতম হলেও তাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। তিনি প্রতিদিন ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রমে অংশ নেয়া সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা জানান। খাদ্যসামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন সমীরন মলি­ক, পংকজ চৌধুরী, যীশু চৌধুরী, শিউলী চক্রবর্তী, মিশু চৌধুরী, অভি চৌধুরী তমাল, নিলুফার ইয়াসমিন প্রমুখ। এছাড়া প্রতিদিন এসব ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রমে অংশ নেন গৌরাঙ্গ নিকেতন’র সদস্যগণ, সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ, চান্দগাঁও থানা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।
বঙ্গবন্ধু স্মৃতি সংসদ :
দেশে করোনা মহামারির কারণে আয় বন্ধ হয়ে যাওয়া নিম্মবৃত্ত পরিবারের মাঝে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ন-সাধারণ সম্পাদক ও আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এম.রেজাউল করিম চৌধুরীর তত্ত¡াবধানে পবিত্র শবেবরাত উপলক্ষে ব্যতিক্রমী ধরণের ত্রাণ বিতরণ করেছে বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ০৬ নং পূর্ব ষোলশহর ওয়ার্ড শাখা। বুধবার ৮ এপ্রিল সকাল থেকে ৬ নং পূর্ব ষোলশহর ওয়ার্ড এলাকায় প্রায় ৩০০ পরিবারের মাঝে এই ব্যতিক্রমী ত্রাণ বিতরণ করেন বঙ্গবন্ধু স্মৃতি সংসদের সদস্যরা। ব্যতিক্রমী এই ত্রাণের মধ্যে ছিলো, মুরগী, চাউল, আটা, ময়দা, সুজি, তেল, ঘি, ফিরনি ও মসল্লা সামগ্রী।
ব্যতিক্রমী এই ত্রাণ বিতরণের সময় বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক ও এম.ই.এস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো: ইলিয়াছ উদ্দিন বলেন, রোজাকে আগে পবিত্র শবেবরাত আসে। শবেবরাত একটি মহিমানিত্ব রজনী। ধর্মপ্রাণ মুসল্লি এই রাতে আল্লাহর ইবাদত করে । এসময় রুটি, মাংস,হালুয়া,ফিরনি সহকারে খাওয়া দাওয়া ঐতিহ্যের সাথে চলে আসছে। কিন্তু করোনা মহামারি দেখা দেয়ার কারণে নিম্ম আয়ের মানুষগুলোর দুবেলা দুমুটো ঠিকমতো খেতে যেখানে কষ্ট হচ্ছে সেখানে মাংস, রুটি খাওয়া স্বপ্নের মতোন। তাই আমরা বীর মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরীর তত্বাবধানে চেষ্টা করেছি কিছু পরিবার যেনো শবেরাতের দিন ভালোভাবে খেতে পারে সে ব্যবস্থা করতে। এ সময় বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক ও এম.ই.এস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো: ইলিয়াছ উদ্দিন, মো: আলম, মনজুর আলম, হেলাল উদ্দিন, মো: মঞ্জুর, মোহাম্মদ ইদ্রিস, মো: ইসকান্দার ও নয়ন উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।
ডিপি হিউম্যানিটি অব জেনারেশন :
এক ঝাঁক কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের অনলাইনভিত্তিক মানবতাবাদী সংগঠন ‘ডিপি হিউম্যানিটি অব জেনারেশন’ এর উদ্যোগে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সরকার ঘোষিত লকডাউনে কর্মহীন হয়ে পড়া হতদরিদ্র ও দিনমজুরের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। গতকাল ৯ এপ্রিল উত্তর চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মেখল ইউনিয়ন, ফতেপুর ইউনিয়ন, চিকনদন্ডী ইউনিয়ন ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন ১নং ওয়ার্ডের নন্দীরহাটস্থ দক্ষিণপাড়া, ছড়ারকুল, উত্তর ফতেয়াবাদ, স›দ্বীপ কলোনী সহ বিভিন্ন এলাকায় শ্রমজীবী ও হতদরিদ্র পরিবারের সদস্যদের মাঝে সিএনজি টেক্সিযোগে ঘরে ঘরে গিয়ে ত্রাণ সামগ্রী (চাল, ডাল, আলু, পেঁয়াজ) পৌঁছে দেয় সংগঠনের নেতৃবৃন্দরা।
এ ব্যাপারে সংগঠনের উপদেষ্টা সমাজসেবক পরিতোষ শীল বলেন, করোনা পরিস্থিতির কারণে সরকারের লকডাউন ঘোষণার পর থেকে এসব দরিদ্র শ্রেণীর মানুষগুলো দুর্বিষহ জীবন-যাপন করছে।
সরকার করোনা ভাইরাস প্রতিরোধে সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং গৃহবন্দি মানুষদের খাদ্য সহায়তাও প্রদান করছেন। সরকারের পাশাপাশি খেটে খাওয়া হতদরিদ্র মানুষের পাশে এক ঝাঁক শিক্ষার্থীদের অনলাইনভিত্তিক মানবতাবাদী সংগঠন ‘ডিপি হিউম্যানিটি অব জেনারেশন’ এর মানবিক কর্মকর্মা সত্যিই প্রশংসনীয়। ত্রাণ সামগ্রী বিতরণে সার্বিক সহযোগিতা করেন সংগঠনের উপদেষ্টা সমাজসেবক পরিতোষ শীল, লোকমান ফারুক, মো. আরমান, জান্নাত রুহি, মোহাম্মদ বাবলু। বিতরণ কার্যক্রমে অংশ নেন তাজুল খান, জুবাইর হোসেন, মো. বাবলু, ফাহাদ আসলাম, রোকসানা বানু, কবিতা, মাহিমা, ফাহিমা, তান্নি, শাহানাজ, সাকিব, রাকিব প্রমুখ।
নাছির মোহাম্মদ কাজী ফাউন্ডেশন :
নাছির মোহাম্মদ কাজী ফাউন্ডেশনের চেয়ারম্যান, বিশিষ্ট রাজনীতিবীদ ও সমাজ সেবক কাজী মোহাম্মদ আলমগীর এর ব্যবস্থাপনায় হাটহাজারী উপজেলার ১২ নং চিকনদন্ডী ইউনিয়নে করোনার প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্থ ৫০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণের কর্মসূচি ৭ নং ওয়ার্ডে বিতরণের মাধ্যমে কার্যক্রমের শুভ উদ্বোধন কালে হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান জননেতা রাশেদুল আলম রাশেদ বলেন, দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী এলাকার মানুষদের ঘরে অবস্থান করে নিজ পরিবার, সমাজ, দেশ ও জাতিকে রক্ষা করার আহবান জানিয়ে আরো বলেন, নাছির মোহাম্মদ কাজী ফাউন্ডেশনের মতো এভাবে সামাজিক সংগঠনগুলো এগিয়ে এলে দেশের যেকোনো দুর্যোগ মোকাবেলা করা সম্ভব। নাছির মোহাম্মদ কাজী ফাউন্ডেশনের চেয়ারম্যান কাজী মোহাম্মদ আলমগীর এর সভাপতিত্বে ইউনিয়ন যুবলীগ নেতা সৈয়দ জুনায়েদ আহাম্মেদ রাসেল এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের উপদেষ্টা আলহাজ্ব কাজী কবির আহাম্মেদ, কাজী জেবল হোসেন, কাজী মোহাম্মদ শফি, কাজী মোহাম্মদ এমরান, মো: আজম খাঁন, সুলতান মাসুদ, ছালেহ জহুর কাইছার, নুরুল আবছার, জাহাঙ্গীর আলম, সৈয়দ কুতুব উদ্দীন বখতেয়ার, কাজী মোহাম্মদ আজীম, কাজী মোহাম্মদ রাশেদ, সৈয়দ মোহাম্মদ বয়ান, নাহিদ হোসেন, খোরশেদ আলম, আবুল কাশেম, কাজী মোহাম্মদ সেলিম প্রমুখ।
কেন্দ্রীয় য্বুলীগনেতা নওশাদ মাহমুদ রানা :
বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ সম্পাদক, আওয়ামী যুবলীগের সাবেক কেন্দ্রীয় সদস্য নওশাদ মাহমুদ রানার ব্যক্তিগত অর্থায়নে এবং মরহুম জালাল আহমদ চৌধুরী ও মরহুম মুক্তিযোদ্ধা শামসুল আলম চৌধুরী ফাউন্ডশনের উদ্যোগে নগরীর ৪ নং চান্দঁগাও এলাকায় দক্ষিণ-মধ্যম মহল্লাতে সপ্তাহব্যাপী ১০০০ পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।
এ ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম তদারকি করেন আওয়ামীলীগনেতা এসহারুল হক এসহার, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগনেতা সাখাওয়াত হোসেন, মহানগর যুবলীগনেতা মহিউদ্দীন, নাছির উদ্দীন মুনিক, জুনায়েদ সুমন, সাবেক ছাত্রনেতা পারভেজ প্রমুখ। এ সময় মুক্তিযোদ্ধার সন্তান নওশাদ মাহমুদ রানা বলেন আমাদের এলাকায় আমরা নিজ উদ্যোগে গত সপ্তাহ ধরে সাধ্যমত মানুষের পাশে থাকার চেষ্ঠা করে যাচ্ছি । কিন্তু তেমন কোন সরকারি ত্রাণ আমাদের এলাকায় এসে পৌঁছায়নি। আমি সকলকে সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসার আহবান জানাচ্ছি।