শ্রমজীবীদের অধিকার প্রতিষ্ঠায় সকলকে ঐক্যবদ্ধ হতে হবে

58

 


বিল্স :
বাংলদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স এর উদ্যোগে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আজ ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার বিকেল ৪টায় চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিল্স-এলআরএসসি-র চেয়ারম্যান ও বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি শ্রমিক নেতা এ এম নাজিমউদ্দিন। আলোচনা সভায় “মানবাধিকার রক্ষায় যুব সমাজের ভূমিকা”-র্শীষক একটি ধারণাপত্র উপ¯হাপন করেন বিল্স-এলআরএসসি-চট্টগ্রাম পরিচালনা কমিটির সদস্য ও জেলা টিউইসি সভাপতি শ্রমিক নেতা তপন দত্ত। সভাটি সঞ্চালনা করেন বিল্স-এর সিনিয়র অফিসার পাহাড়ী ভট্টাচার্য। আলোচনা সভায় বক্তব্য রাখেন বিল্স-এর সহযোগি বিভিন্ন ট্রেড ইউনিয়ন ফেডারেশনের শ্রমিক নেতৃবৃন্দ যথাক্রমে শেখ নুরুল্লাহ বাহার, চৌধুরী মোহাম্মদ আলী, বোধিপাল বড়–য়া, উজ্জ্বল বিশ্বাস, মো. নুরুল আবছার, রিজওয়ানুর রহমান খান, জাহেদউদ্দিন শাহীন, ফজলুল কবির মিন্টু, শাহেনেওয়াজ চৌধুরী প্রমূখ।
সভায় “মানবাধিকার রক্ষায় যুব সমাজের ভ’মিকা”-র্শীষক উপ¯হাপিত ধারণাপত্রে তপন দত্ত উল্লেখ করেন, “মানবাধিকার না থাকলে দারিদ্র দূরীকরণও সম্ভব হয় না। জাতিসংঘের ধারণার সাথে সংগতি রেখে বিশ্বের অন্যান্য দেশের মত আমাদের দেশেও সরকারী ভাবে মানবাধিকার কমিশন বিদ্যমান আছে। কিন্তু সেই কমিশনের দারিদ্র দূরীকরণ, কথা বলা বা মত প্রকাশের স্বাধীনতা, অন্ন-বস্ত্র বাসস্থান, শিক্ষা, চিকিৎসা প্রাপ্তি ইত্যাদি মৌলিক অধিকারগুলো প্রতিষ্ঠার ক্ষেত্রে কতটুকু ভূমিকা রয়েছে তা প্রশ্নস্বাপেক্ষ।” তিনি বলেন, “সুস্থ-সংস্কৃতি চর্চা, বৈজ্ঞানিক সৃজনশীল শিক্ষাব্যবস্থা মানবাধিকার রক্ষার অন্যতম হাতিয়ার। এই সবের অনুপস্থিতির ফলে আজ বিশ্বব্যাপী উগ্র ধর্মান্ধতা, জঙ্গীবাদের উত্থান ঘটেছে যা মানবাধিকারকে ভূলুন্ঠিত করে। সার্বজনীন মানবাধিকার প্রতিষ্ঠা করতে হলে দারিদ্র্যতা বিশ্ব প্রেক্ষাপট থেকে ঝেঁটিয়ে বিদায় করতে হবে। আমাদের দেশ সহ দুনিয়াব্যাপী বৈষম্য, সম্পদের অসম বন্টন দূর ক[জঞঋ নড়ড়শসধৎশ ংঃধৎঃ: }থএড়ইধপশ[জঞঋ নড়ড়শসধৎশ বহফ: }থএড়ইধপশরতে হবে। এই কাজে নতুন শক্তি তথা যুব শক্তিকে অগ্রগামী ভূমিকা পালন করতে হবে।”সভায় বক্তারা শ্রমজীবি জনগোষ্টীর অধিকার আদায়, দেশে সকল খাতে প্রচলিত শ্রম আইন অবাধ ট্রেড ট্রেড ইউনিয়ন অধিকার কার্যকরের দাবীতে সকলকে ঐক্যবদ্ধ হবার উদাত্ত আহবান জানান।
জাতীয় মানবাধিকার ইউনিটি চট্টগ্রাম নগর :
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, মানুষের মৌলিক অধিকার পূরণ না হলে দেশ ও সমাজে নানা অরাজকতা বিরাজ করে। কোটি মানুষকে অবহেলিত ও দারিদ্র্যে জর্জরিত রেখে দেশকে সত্যিকার অর্থে এগিয়ে নেয়া কঠিন। দরিদ্র্যমুক্তিই হচ্ছে প্রকৃত মানবাধিকারের সার কথা। তাই ক্ষুধা, বঞ্চনা ও দারিদ্র্যমুক্তির জন্য মানবাধিকার কর্মীদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ১০ ডিসেম্বর মোমিন রোডের সুপ্রভাত স্টুডিও হলে জাতীয় মানবাধিকার ইউনিটি চট্টগ্রাম নগর শাখার আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ইফতেখার এ কথা বলেন। জাতীয় মানবাধিকার ইউনিটি নগর সভাপতি সমাজসেবী রেখা আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি ও আলোচক ছিলেন লায়ন সিতারা গাফ্ফার, স উ জিয়াউর রহমান, জসিম উদ্দিন চৌধুরী, সুমন দত্ত, ডা. বরুণ আচার্য বলাই, অরূপ আচার্য, মাসুদা কামাল আঁখি, মুহাম্মদ শামসুদ্দোহা, শিশু সংগঠক আজগর আলী, আওরঙ্গজেব খান সম্রাট ও মুহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ। স্বাগত বক্তব্য দেন জাতীয় মানবাধিকার ইউনিটি নগর শিক্ষা সম্পাদক মাওলানা মোহাম্মদ মাহবুবুর রহমান। অনুষ্ঠানে শিক্ষক-লেখক মাওলানা মাহবুবুর রহমানের পক্ষ থেকে শিক্ষা সহায়তা হিসেবে ওয়াজেদিয়া কামিল মাদ্রাসার দরিদ্র শিক্ষার্থী মুহাম্মদ নাজমুলের হাতে পাঁচ হাজার টাকা প্রদান করা হয়। সভাপতির বক্তব্যে রেখা আলম চৌধুরী বলেন, দারিদ্র্যমুক্তিই হচ্ছে আসল মানবাধিকার। তৃণমূলের ভাগ্য-বিড়ম্বিত অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে তাদের জীবনযাত্রার মানোন্নয়নে কাজ করে যেতে হবে মানবাধিকার কর্মীদেরকে। মানুষের মৌলিক মানবাধিকার রক্ষায় সরকারের পাশাপাশি সবাইকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে।
তথ্য ও মানবাধিকার ফাউন্ডেশন :
আন্তর্জাতিক মানবাধিকার দিবস ২০১৯ উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ তথ্য ও মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম জেলা ও ডবলমুরিং থানা কমিটির উদ্যোগে সমাবেশ আলোচনা সভা ও শোভাযাত্রা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়। চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি ও ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর হাজী জাহাঙ্গীর আলম চৌধুরীর সভাপতিত্বে কর্মসূচিতে অংশগ্রহণ করেন সংগঠনের সাধারণ সম্পাদক ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার গ্লোবাল অ্যাম্বাসেডর মতিউর রহমান সৌরভ। কার্যকরী সভাপতি আলহাজ্ব লায়ন মোঃ আলমগীর, সহ-সভাপতি মোঃ আবুল কাশেম, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ নুরে আলমগীর চৌধুরী, ডবলমুরিং থানা কমিটির সভাপতি ও জেলা সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাজী চান্দু মিয়া, সহ-সাধারণ সম্পাদক মোঃ আবু সাইদ, শামসুদ্দীন রুবেল, সাংগঠনিক সম্পাদক আবদুল ওহাব ও নেতৃবৃন্দ যথাক্রমে আবু শাহাদাত চৌধুরী শিপন, লায়ন শামসুজ্জামান সুমন, লায়ন নবিউল হক সুমন, আমির হোসেন সুমন, ফরহাদ উদ্দিন চৌধুরী উল্লাস, এইচ.এম. ইকবাল, মিজানুর রহমান, মোঃ জাবেদ হোসাইন, ডা. মীর হোসেন মাসুম, মুক্তিযোদ্ধা মিজানুর রহমান, মিলন, ফজলুল করিম কামাল, নুরুন্নবী মিয়া, মোঃ নুরনবী রাজু, স্বাধীন বর্মন, আলোকচিত্রী যদু দাশ, গোলাম রহমান, মো: মনির হোসেন, মো: শাহাদাত, নারী নেত্রী সৈয়দা শাহানা আরা বেগম, সৌমিয়া সালাম, আমেনা বেগম ডলি, হোসনে আরা বেগম শ্যামলী, ঝর্ণা আক্তার শাস্তা প্রমুখ। বক্তারা বিশ্বের সকল প্রান্তে সকল মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে স্বোচ্চার হতে এবং সকলের সহযোগিতায় সর্বস্তরের মানবাধিকার প্রতিষ্ঠা করার দৃঢ় অঙ্গীকার বাস্তবায়নে সর্বমহলের অংশগ্রহণ ও সহযোগিতার উপর গুরুত্বারোপ করেন। বিজ্ঞপ্তি