শেষটা রাঙানোর অপেক্ষায় টাইগাররা

30

আবারও লন্ডনে পা রেখেছে বাংলাদেশের ক্রিকেটাররা, যেখানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে শুরু হয়েছিল তাদের স্বপ্নযাত্রা। এবার শহর একই হলেও ভেন্যু ভিন্ন। ওভালে টুর্নামেন্ট শুরু করা বাংলাদেশ তাদের বিশ্বকাপ শেষ করবে ক্রিকেটের পুণ্যভূমি লর্ডসে। সেমিফাইনালে খেলার স্বপ্ন ভেঙে গেলেও ঐতিহাসিক ভেন্যুতে শেষটা রাঙাতে চায় মাশরাফির দল।
ওভালে প্রোটিয়াদের বিপক্ষে দাপট দেখিয়ে জিতেছিল বাংলাদেশ। সেখানেই নিউজিল্যান্ডের কাছে লড়াই করে হার। এরপর কার্ডিফ, ব্রিস্টল, টন্টন, নটিংহাম ও সাউদাম্পটন হয়ে বার্মিংহাম পর্যন্ত টিকে ছিল তাদের শেষ চারের স্বপ্ন। কিন্তু পুরোনো শহরে ফেরার আগেই স্বপ্নটা ভেঙে চুরমার। শুক্রবার পাকিস্তানের বিপক্ষে লর্ডসে হতে যাওয়া ম্যাচটি তাই নিয়মরক্ষায় রূপ নিয়েছে।
ওভালে একটি জয় ও আরেকটি লড়াকু হারের পর কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে কোনও প্রতিরোধই গড়তে পারেনি বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে ঘুরে দাঁড়ানোর মিশন নিয়ে মাঠে নামলেও ব্রিস্টলের বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে তাদের।
এরপর টন্টনে ক্যারিবিয়ানদের উড়িয়ে দিয়ে নটিংহামে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে চোখ রাঙানি দেখায় বাংলাদেশ। যদিও অজিদের কাছে হারতে হয় লক্ষ্যটা অনেক বড় হওয়ায়। তবে সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় জয়ে শেষ চারের আশা বাঁচিয়ে রেখেছিল তারা। কিন্তু বার্মিংহামে ভারতের কাছে আরেকটি ব্যর্থতায় ছিটকে গেছে বিশ্বকাপ থেকে।
তাই পাকিস্তানের বিপক্ষে খেলেই বাংলাদেশকে শেষ করতে হচ্ছে বিশ্বকাপ। ম্যাচটি খেলতে বুধবার বিকেলে লন্ডনে পৌঁছায় বাংলাদেশ দল। পাকিস্তানকে হারিয়ে পুরোনো শহরে এবার শেষটা রাঙানোর অপেক্ষা মাশরাফিরা।
পুরো টুর্নামেন্টে সাকিব আল হাসান ছাড়া আর কেউই তেমন পারফর্ম করতে পারেনি। সিনিয়রদের মধ্যে মাশরাফি মুর্তজা, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ ছিলেন পুরোপুরি ব্যর্থ। অবশ্য মুশফিকুর রহিম গড়পড়তা পারফর্ম করলেও দলের জন্য সেটা যথেষ্ট ছিল না। পুরো টুর্নামেন্টে সাকিবই ছিলেন উজ্জ্বল, তবে শুক্রবার বিজয় কেতন উড়াতে তার সঙ্গে অন্যরাও সমানতালে যোগ দেবেন আশা ভক্তদের।