শেখ হাসিনার সঙ্গে ইউএই প্রধানমন্ত্রীর বৈঠক

64

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুমের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে। এতে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়।
বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসা বাড়াতে আমিরাতের প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানান শেখ হাসিনা। সোমবার আবুধাবি ন্যাশনাল এপিবিশন সেন্টারে এ বৈঠক হয়। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন সংযুক্ত আরব আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করেন। আবুধাবির প্রেসিডেন্সিয়াল প্যালেসে এ বৈঠক হয়।
এ সময় ১৯৭৪ সালে তোলা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সংযুক্ত আরব আমিরাতের বাদশা শেখ মোহাম্মদ বিন সুলতান আল নাহিয়ানের একটি দুর্লভ ছবি ক্রাউন প্রিন্সকে উপহার দেন প্রধানমন্ত্রী। সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ।
এর আগে সংযুক্ত আরব আমিরাতের স্থপতি, প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি ও আবুধাবির প্রয়াত শাসক সুলতান আল নাহিয়ানের স্ত্রী শেখ ফাতিমা বিনতে মুবারক আল কেতবির আমন্ত্রণে রাজপ্রাসাদে মধ্যাহ্নভোজে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী।
এদিকে বন্দর, শিল্প পার্ক, এলএনজি টার্মিনাল, বিদ্যুৎকেন্দ্র ও বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের ওপর সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে (ইউএই) চারটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে বাংলাদেশ। গত রবিবার আবুধাবির সেন্ট রেগিস হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব এমওইউ স্বাক্ষরিত হয়।
পরে স্বাক্ষর অনুষ্ঠান সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। তিনি বলেন, দুবাই সরকার ও দেশটির পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশ বন্দর ও শিল্প পার্ক নির্মাণের বিষয়ে এমওইউ স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমিরাতের বিনিয়োগকারীদের বাংলাদেশে আসার আমন্ত্রণ জানিয়েছেন।
তিনি বলেছেন, বাংলাদেশে তাদের সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। পররাষ্ট্র সচিব বলেন, এই সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে বিনিয়োগ ও বাণিজ্যের নতুন দুয়ার খুলে গেল।
আজ মঙ্গলবার দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।