শুরুতেই কিছুটা সৌন্দর্যহানি

48

শুরুর নির্ধারিত সময় ৪টা হলেও প্রধান অতিথি, সিটি মেয়র মাঠে চলে আসেন তারও আগে। কিন্তু খেলা শুরু হয় এক ঘন্টা দেরিতে। বেলুন উড়ানো হলেও ফেস্টুন ছিল না, ঠেকেছে দৃষ্টিকটু। কমরেড ক্লাবের জার্সি আসে দেরিতে, অতি সাধারণ মানের জার্সিটিতে আবার ক্লাবটির নামও ছিল না। রং ছিল শতদল ক্লাবের মত (সবুজ)। খেলা শুরু হলেও আধ ঘন্টা পর শতদল ক্লাবের কর্মকর্তারা রেফারি এবং ম্যাচ কমিশনারের কাছে তীব্র আপত্তি তোলেন- সেইম কালারের জার্সির কারণে আমাদের খেলোয়াড়রা বিভ্রান্ত হচ্ছেন, মিস পাস হচ্ছে। অগত্যা খেলা বন্ধ, জার্সি বদলাতে হল। এবার কমলা জার্সি, আরেক বিপত্তি কারণ রেফারির জার্সিও কমলা। অবশ্য হাফ টাইমে রেফারিরাও বদলে কাল রং এর জার্সি পড়েন।
নানা বাধা-বিপত্তি আর কথিত ষড়যন্ত্র টপকে কিছুটা ভুল-ভ্রান্তির মাঝে শুরু হওয়া চট্টগ্রাম ফুটবল লিগে এবার নতুন একটা প্রশংসনীয় সংযোজন হয়েছে। লিগের ইতিহাসে এই প্রথমবারের মত মাঠে সেকার বোর্ডের পাশে একটি ডিজিটাল ঘড়ি স্থপন করা হয়েছে বিশিষ্ট ক্রীড়া সংগঠক, ব্যাংকার মোহাম্মদ ইসহাকের আর্থিক পৃষ্ঠপোষকতায়।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের চট্টগ্রাম ফুটবল লিগ বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করে বঙ্গবন্ধু ১ম বিভাগ ফুটবল লীগ ২০২০ নামে যাত্রা শুরু করেছে। এম.এ আজিজ স্টেডিয়ামে গতকাল বিকেলে লিগের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দীন।
চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা ও চট্টগ্রাম জেলা ফুটবল এসোসিয়েশনের ব্যবস্থাপনায় সিডিএফএ এর সহ-সভাপতি এস এম শহীদুল ইসলাম এর সভাপতিত্বে এবং সিডিএফএ এর সাধারণ সম্পাদক আ.ন.ম ওয়াহিদ দুলালের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিজেকেএস সহ-সভাপতি আলহাজ্ব দিদারুল আলম চৌধুরী, অতিরিক্ত সাধারণ সম্পাদক আলহাজ্ব সৈয়দ শাহাবুদ্দিন শামীম, চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম লেদু, সিজেকেএস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম ও মোঃ মশিউর রহমান চৌধুরী, সিডিএফএ এর কোষাধ্যক্ষ ও সিজেকেএস নির্বাহী সদস্য মোহাং শাহজাহান, সিজেকেএস নির্বাহী সদস্য আলহাজ্ব আবুল হাসেম, গোলাম মহিউদ্দীন হাসান, মোঃ আবদুল বাসেত, নাসির মিঞা, প্রদীপ কুমার ভট্টাচার্য্য, রেখা আলম চৌধুরী, মনোরঞ্জন দে, সিডিএফএ নির্বাহী সদস্য কাজী মো: জসীম উদ্দিন, সিজেকেএস কাউন্সিলর ডা: তিমির বরণ চৌধুরী, আব্দুর রশিদ লোকমান, মো: সাইফুল আলম বাপ্পি, আলি হাসান রাজুসহ অংশগ্রহণকারী দলের খেলোয়াড়, কর্মকর্তাবৃন্দ।
উদ্বোধনী খেলায় শতদল ক্লাব সহজেই ৫-১ গোলে আগ্রাবাদ কমরেড ক্লাবকে পরাজিত করে লিগে শুভসূচনা করে। প্রথমার্ধ ১-১ গোলে ড্র ছিল। সাইফ স্পোর্টিং ফুটবল অ্যাকাডেমির খেলোয়াড়দের নিয়ে গড়া শতদলের বিপক্ষে খুব একটা সুবিধা করতে পারে নি লিগে ‘খেলবেনা খেলবেনা’ সোর তোলা, গত মওসুমে ২য় বিভাগ চ্যাম্পিয়ন হয়ে প্রথম বিভাগে উঠা কমরেড। ১৩ মিনিটে শতদলের পক্ষে গোলের সূচনা করেন শাকিল হোসেন। ৩৭ মিনিটে বদলি হাফিজের গোলে সমতা আনে কমরেড ক্লাব। প্রথমার্ধের শেষ দিকে কয়েকটি গোলের সুযোগ পেয়েও শতদল কাজে লাগাতে পারেনি। ইনজুরি সময়ে কমরেড ক্লাবের রিপনের বিপজ্জনক শট কিপার কর্নার করে প্রতিহত করেন। এদিকে দ্বিতীয়ার্ধে অনেকটা প্রভাব বিস্তার করে শতদল আরো ৪ গোল করতে সক্ষম হয়। এ অর্ধের ১৬ মিনিটে লিখনের গোলে লিড পায় শতদল, পরের গোল মেহেদির। ৩৯ ও ৪৩ মিনিটে সাহেব হোসেন পরপর দুই গোল করে ব্যবধান ৫-১ করেন।