শুভেচ্ছার জোয়ারে ভাসছেন পাইলট অভিনন্দন বর্তমান

148

পাকিস্তান থেকে মুক্তি পেয়ে দেশে ফেরার পর ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে শুভেচ্ছা জানাতে শুরু করেছেন ভারতীয় নেতারা। কাশ্মির সীমান্তে তাকে স্বাগত জানাতে জড়ো হয় কয়েক হাজার ভারতীয় নাগরিক। শুক্রবার রাতে কাশ্মিরের ওয়াগা সীমান্ত দিয়ে অভিনন্দনের ভারতে প্রবেশের দৃশ্য টেলিভিশনে সম্প্রচারিত হওয়া মাত্রই তাকে স্বাগত জানিয়ে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ থেকে শুরু করে কংগ্রেস প্রেসিডেন্ট রাহুল গান্ধী ছাড়াও বহু ভারতীয় নাগরিক এই পাইলটের সাহস আর কর্তব্যপরায়ণতার প্রশংসা করতে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেছেন।
কাশ্মিরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলার জেরে গত ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের আকাশসীমায় ঢুকে বিমান থেকে বোমাবর্ষণ করে। পরদিন ২৭ ফেব্রুয়ারি সকালে নিজেদের সীমানায় দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত ও এক পাইলটকে আটক করে পাকিস্তান। পাল্টাপাল্টি হামলায় দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে গত দুই দিন ধরে ভারত-পাকিস্তান সংকটের আলোচনা উত্তাপ ছড়ায় ওই পাইলটকে ঘিরে। বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শুক্রবার সন্ধ্যায় তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত জানান। তবে ‘পদ্ধতিগত ও দালিলিক সমস্যায়’ তার দেশে ফেরা বিলম্বিত হয়।
ভারত সীমান্তে তাকে স্বাগত জানাতে উপস্থিত হয় কয়েক হাজার ভারতীয় নাগরিক। সব জল্পনার অবসান ঘটিয়ে ভারত সীমান্তে পাইলট অভিনন্দন বর্তমানের পা দেওয়ার দৃশ্য সরাসরি সম্প্রচারিত হওয়ামাত্রই উল্লাসে ফেটে পড়ে ভারতীয়রা। তাকে স্বাগত জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় পোস্টের বন্যা। তাতে শামিল হন দেশটির প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও রাজনৈতিক নেতা থেকে শুরু করে ভারতের অসংখ্য মানুষ।
ভারতীয় বিমান বাহিনীর পাইলটকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ মোদি টুইটারে লেখেন, ‘উইং কমান্ডার অভিনন্দন আপনাকে দেশে স্বাগত।
আপনার অনুকরণীয় সাহসে জাতি গর্বিত। আমাদের সশস্ত্র বাহিনী ১৩০ কোটি ভারতীয়র অনুপ্রেরণা। বন্দে মাতেরম!’ ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ টুইটারে লেখেন, ‘আপনার সাহস, কর্তব্য পরায়ণতা এবং সর্বোপরি আপনার গৌরবে ভারত গর্বিত। ভবিষ্যতে আপনার এবং আপনার বিমান বাহিনীর সর্বাঙ্গীন সাফল্য প্রত্যাশা করছি’।
ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী লেখেন, ‘উইং কমান্ডার অভিনন্দন আপনার গৌরব, সুস্থিরতা এবং সাহস আমাদের সবাইকে গর্বিত করেছে। ফিরে আসার জন্য আপনাকে শুভেচ্ছা আর অনেক অনেক ভালোবাসা’। বলিউডের শীর্ষ অভিনেতা শাহরুখ খান পাইলট অভিনন্দনকে শুভেচ্ছা জানিয়ে টুইটারে লেখেন, ‘বাড়ি ফেরার মতো অনুভূতি আর কিছুতেই নেই। ভালোবাসা, আশা আর স্বপ্নের জায়গা হলো বাড়ি। আপনার সাহস আমাদের শক্তিশালী করেছে। অনন্ত কৃতজ্ঞতা’।