শীর্ষে উঠতে এক উইকেট দূরে স্টেইন

32

আবারো সাদা পোশাকের ক্রিকেটে দেখা মিলতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার গতিদানব ডেল স্টেইনকে। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে প্রোটিয়া দলে ফিরেছেন স্টেইন। আগামীকাল সিরিজের প্রথম ম্যাচে প্রিটোরিয়ার সেঞ্চুরিয়ন পার্কে মাঠে নামবে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা।
দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেটের মালিক ডেল স্টেইন এবং শন পোলক। প্রোটিয়াদের সাবেক দলপতি পোলক ক্যারিয়ার শেষের আগে সাদা পোশাকে নিয়েছেন ৪২১ উইকেট। সমান উইকেট নিয়ে পোশকের পাশে বসে আছেন ডেল স্টেইন। আর মাত্র একটি উইকেট নিলেই দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ টেস্ট উইকেটের একক মালিক হবেন স্টেইন।
গত তিন বছরে ইনজুরির সঙ্গে লড়তে থাকা স্টেইন টেস্ট খেলেছেন মাত্র ছয়টি। নয়তো অনেক আগেই পোলককে টপকে দেশের হয়ে টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারি হতেন স্টেইন। পাকিস্তানের বিপক্ষে আসন্ন সিরিজে একটি উইকেট পেলেই এখন সেটা হয়ে যাবেন। ২০১৬ সালের আগস্টে স্টেইন খেলেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি টেস্ট, নভেম্বরে খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি মাত্র টেস্ট। এরপর ২০১৭ সালে কোনো টেস্ট ম্যাচ খেলা হয়নি। ২০১৮ সালের জানুয়ারিতে ভারতের বিপক্ষে একটি, জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন এই গতিদানব।