শিশুরা পেল ভিটামিন এ প্লাস ক্যাপসুল

40

বান্দরবান : অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ করার লক্ষে বান্দরবানে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। স্বাস্থ্যবিভাগ শনিবার সকাল ৯ টায় বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, জাতীয় পুষ্টি সেবার বাস্তবায়নে ও স্বাস্থ্য বিভাগের আয়োজনে শিশুদের এই ভিটামিন‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম। এসময় অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান, সিভিল সার্জন ডা. অংসুই প্রু মারমা, স্বাস্থ্য কর্মকর্তা সাইসুচিং মার্মা, মেডিকেল অফিসার ডা. ক্যা থোয়াই প্রু প্রিন্সসহ বিভিন্ন বয়সী শিশু ও তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।
এদিকে বান্দরবানের স্বাস্থ্য বিভাগ জানায়, এবারে জেলার ৬৪ হাজার ২শত ৮৪ জন শিশুকে ভিটামিন “এ” ক্যাম্পেইনের আওতায় ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে,আর ৬-১১ মাস বয়সী ৮ হাজার ৫শত ৬১জন শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ৫৫ হাজার ৭শত ২৩জন শিশুকে ১টি করে লাল রংয়ের ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম বলেন, বর্তমান সরকার জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় নানা উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। শিশুদের ভিটামিনসহ বিভিন্ন বয়সের টিকা বিনামূল্যে বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে প্রদান করছে, আর জনগণের স্বাস্থ্য সুরক্ষায় সর্বোচ্চ সেবা প্রদান করছে এই সরকার।
রাঙামাটি : সারাদেশের সাথে একযোগে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল পেলো রাঙামাটির শিশুরা। শনিবার সকালে রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল প্রাঙ্গণে প্রথম রাউন্ডের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল ক্যাম্পেইনের উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার।
এ সময় আরও উপস্থিত ছিলেন- রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. শওকত আকবর ও রাঙামাটি পৌরসভার প্যানেল মেয়র কালায়ন চাকমা প্রমুখ।
এ বছর পার্বত্য জেলা রাঙামাটিতে মোট ৭৯ হাজার ৮৮৪ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে জেলা স্বাস্থ্য বিভাগের। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ৯ হাজার ১৮৮ জন। ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ৭০ হাজার ৬৯৬ জন। ক্যাম্পেইনকে ঘিরে শনিবার পুরো জেলায় মোট ১৩১৫টি কেন্দ্রে ২ হাজার ২০১ জন স্বেচ্ছাসেবী নিয়োজিত ছিলো। এছাড়া ৪২৯ জন মাঠকর্মী এবং ২৪১ জন প্রথম সারির তদারককারী নিয়োজিত ছিলেন।
লোহাগাড়া : লোহাগাড়ায় ৪১ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইনের আওতায় শিশুদেরকে শনিবার ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন উদ্বোধন করেন উপ-পরিচালক চট্টগ্রাম সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রশাসক শাহীন গোলাম রব্বানী, লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ হানিফসহ কর্মরত ডাক্তার ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠান পরিচালনা করেছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ আতাউর রহমান আরভী। স্থানীয় গণমাধ্যম কর্মীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তি এ ক্যাম্পেইন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা জানান, লোহাগাড়ায় সাড়ে ৪ হাজার শিশুকে নীল ক্যাম্পসুল ও সাড়ে ৩৬ হাজার শিশুকে লাল ক্যাম্পসুল খাওয়ানোর জন্য ২১৮টি কেন্দ্র স্থাপন করা হয়। প্রতিটি কেন্দ্রে দায়িত্বরত কর্মকর্তা ও কর্মচারীরা যথানিয়মে শিশুদেরকে ভিটামিন ‘এ’ ক্যাম্পসুল খাওয়ান।