শিশুদের সুকুমারবৃত্তি চর্চার বিকল্প নেই

85

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ বলেছেন, একটি সুশৃঙ্খল সমাজ বিনির্মাণে এবং ভবিষ্যত প্রজন্মকে উপযুক্তভাবে গড়ে তোলার জন্য শিশুদের সুকুমারবৃত্তি চর্চার কোনো বিকল্প নেই। তিনি বলেন, শিল্পকলা চর্চা কেবল জ্ঞান অর্জনের জন্য নয়। এটি শিশু-কিশোরদের মধ্যে মানবিক মূল্যবোধের প্রসার ঘটায় এবং সামাজিক অস্থিরতা পরিহার করে কল্যাণমুখি হতে সহায়তা করে।
গতকাল মঙ্গলবার নগরীর সাফা আর্কেড মিলনায়তনে ২১তম রাফি স্মৃতি উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ এসব কথা বলেন।
চিলড্রেন লিউকেমিয়া এসিসটেন্স এন্ড সাপোর্ট সার্ভিসেস (ক্লাশ) এবং রোটারী ও রোটার‌্যাক্ট ক্লাব অব ইসলামাবাদ, চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রোটারী ক্লাব অব ইসলামাবাদ, চট্টগ্রামের সভাপতি ইঞ্জিনিয়ার আলতাফ মোহাম্মদ হান্নান। উদ্বোধক ও প্রধান বিচারক ছিলেন খ্যাতিমান শিল্পী অধ্যাপক সৌমেন দাশ। বিশেষ অতিথি ছিলেন, ক্লাব চেয়ারম্যান ও সাংবাদিক ওসমান গণি মনসুর।
এসময় আরো বক্তব্য দেন রোটারিয়ান জাহাদ ইকবাল, রোটার‌্যাক্ট প্রেসিডেন্ট আবদুল মান্নান আসিফ, রোটার‌্যাক্ট রিজিওনাল রিপ্রেজেনটেটিভ এম.এ. আহাদ, রোটার‌্যাক্ট ফজলে রাব্বি সিনান এবং বিচারক প্যানেলের অন্যতম সদস্য শিল্পী জিয়াউল হক ও শিল্পী মিখাইল মোহাম্মদ রফিক।
এবারের প্রতিযোগিতায় ৩টি ক্যাটাগরিতে ৯ জনকে গ্র্যান্ড এওয়ার্ড এবং আরো ৩০ জনকে স্পেশাল এওয়ার্ড প্রদান করা হয়। চট্টগ্রাম মহানগরের ৩৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪৬৭ জন প্রতিযোগী এতে অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় গ্র্যান্ড এওয়ার্ড বিজয়ীরা হলো ‘ক’ বিভাগে রাজ কল্যাণ দত্ত, প্রাঞ্জল দাশ, উপান্ত রায়। ‘খ’ বিভাগে নাবিলা আফরিন, সামিয়া মোজাম্মেল, হুমায়রা আফরিন এবং ‘গ’ বিভাগে পূর্ণতা সাহা, সাজিয়া আফরিন প্রাপ্তি ও জাবিরুল ইসলাম।
বিশেষ পুরস্কার প্রাপ্তরা হলেন, ‘ক’ বিভাগে মীলাদি চক্রবর্তী, সাদ আল রাহমান, ওমেরা ফিদান, ত্রিপর্না চৌধুরী, সান্নিধ্য চৌধুরী, অংকিতা চৌধুরী, জয়িতা চৌধুরী, মেঘলা বড়–য়া, জন্মেজয় রুদ্রনীল, শুভমিতা ভৌমিক, সংযুক্তা বিশ্বাস, অর্পন নাথ। ‘খ’ বিভাগে আহনাফ তাহমিদ, প্রদীপ্ত দে, নুসরাত জাহান প্রীতি, অনন্যা চৌধুরী, প্রজ্ঞা চৌধুরী, সাবিহা রহমান, অভ্রনীল চৌধুরী, নবনীতা চৌধুরী, কানিজ ফাতিমা সামিয়া, সৃষ্ট ভৌমিক, নুসারত জাহান মিশু ও প্রিন্স নাগ।