শিল্পে পরিবেশ দূষণ কমাতে অর্থ দিবে পিএফএএন

22

পিএফএএনের এশিয়া রিজিওনাল কো-অর্ডিনেটর পিটার দো পন্ট বলেছেন, বাংলাদেশে কৃষি ও কৃষি প্রক্রিয়াকরণ, মৎস্য, পশুপালন, বনায়ন, স্বাস্থ্য, এনার্জি, পানি, বর্জ্য ব্যবস্থাপনা, পর্যটন, রিসাইক্লিন ইত্যাদি খাতে যারা উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কম পরিবেশ দূষণ করছেন তাদের অর্থায়ন করছে প্রাইভেট ফাইন্যান্স এডভাইজরি নেটওয়ার্ক (পিএফএএন)। গতকাল বুধবার দ্যা চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) ও পিএফএএন আয়োজিত ‘ফাইন্যান্সিং ক্লাইমেট রেসপন্সিভ বিজনেস’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব তথ্য জানান ।
তিনি বলেন, পিএফএএন প্রায় ১ দশমিক ২৪ বিলিয়ন ডলার অর্থ সংগ্রহ করে এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকায় প্রায় ১০১টি ক্লিন এনার্জি প্রকল্প বাস্তবায়ন করছে যার মাধ্যমে বছরে ৩ দশমিক ৩ মিলিয়ন টন কার্বনড্রাইঅক্সাইড নিঃসরণ থেকে পৃথিবীকে রক্ষা করছে। অনুষ্ঠানে পিএফএএনের মাধ্যমে অর্থায়ন সংগ্রহে আবেদন করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্যচিত্র উপস্থাপন করেন কান্ট্রি কো-অর্ডিনেটর শ্যামল বর্মণ এবং কীভাবে পরিবেশবান্ধব পদ্ধতিতে এনার্জি এফিশিয়ান্সি নিশ্চিত করা যায় তা তুলে ধরেন আরইইইপি’র ক্লিন এনার্জি বিশেষজ্ঞ উৎপল ভট্টাচার্য।
ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত সভায় মাহবুবুল আলম বলেন, বর্তমান বিশ্বে পৃথিবীর অস্তিত্ব রক্ষায় উল্লেখযোগ্য চ্যালেঞ্জগুলোর মধ্যে জলবায়ু পরিবর্তন সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা মানব জাতি নিজেরাই এই পরিবর্তনের জন্য দায়ী। পৃথিবীর অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে শিল্পায়ন এবং মানুষের অসচেতনতার কারণে পরিবেশ দূষণ দ্রুতগতিতে বাড়ছে। এ শতাব্দী শেষে পৃথিবীর তাপমাত্রা ২ থেকে ৪ দশমিক ৫ ডিগ্রি পর্যন্ত বাড়বে। একই সঙ্গে সাগরের উচ্চতা দশমিক ১৮ থেকে দশমিক ৫৯ মিটার পর্যন্ত বাড়বে। এ প্রেক্ষাপটে প্রাইভেট ফাইন্যান্স এডভাইজরি নেটওয়ার্ক মূলত পরিবেশের প্রতি সংবেদনশীল যেসব ব্যবসা-বাণিজ্য রয়েছে তাদের সহযোগিতা করা, পরিবেশবান্ধব কার্যক্রম উৎসাহিত করার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের কুফল থেকে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মানবজাতিকে রক্ষার লক্ষ্যে কাজ করছে।
চেম্বার সভাপতি এ অর্থায়ন পদ্ধতি সহজীকরণের ওপর গুরুত্বারোপ করেন যাতে প্রকৃত ব্যবসায়ীরা এই কর্মসূচির সুবিধা নিতে পারেন।
অনুষ্ঠানে চেম্বার পরিচালক শাহজাদা মো. ফৌজুল আলেফ খান, চিটাগাং ক্লাব লিমিটেডের সাবেক চেয়ারম্যান মিয়া আবদুর রহিম, বিকেএমইএ’র সাবেক পরিচালক শওকত ওসমান, উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা ও মমতা’র প্রধান নির্বাহী রফিক আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
জাতিসংঘের ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইশেন (ইউএনআইডিও) এবং রিনিউয়্যাবল এনার্জি অ্যান্ড এনার্জি এফিশিয়ান্সি প্রোগ্রামের (আরইইইপি) সহায়তায় জলবায়ুর প্রতি সংবেদনশীল ব্যবসা পরিচালনা ও সম্প্রসারণের ক্ষেত্রে অর্থায়নে সহযোগিতা করে থাকে পিএফএএন।