শিল্পী হাসি চক্রবর্তীর জন্মবার্ষিকীতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

121

খ্যাতিমান শিল্পী হাসি চক্রবর্তীর ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয় “সৃষ্টি সুখের উল্লাসে” শীর্ষক শিশু কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ১ ফেব্রুয়ারি সকাল ৯টায় চট্টগ্রাম শিশু একাডেমী প্রাঙ্গণে ৩০০ শিশু-কিশোরের অংশগ্রহণে চতুর্থবারের মতো এই আয়োজন সম্পন্ন হয়। শিশু কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আহবায়ক ছায়া চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানা। বিচারক ছিলেন চট্টগ্রাম সরকারি কলেজের সাবেক শিক্ষক শিল্পী খাজা কাইয়ুম, শিল্পী সৌমেন দাশ। উপস্থিত ছিলেন শিল্পী মনজুর হোসাইন, শিল্পী দীপক দত্ত, শিল্পী অরুণ কুমার শীল, সাংবাদিক শওকত বাঙালি, শিশু সংগঠক আশরাফুল ইসলাম, শিল্পী সঞ্জিত রায়।
প্রধান অতিথি নারগীস সুলতানা বলেন, শিশুদের ঘরে বসিয়ে রাখলে চলবে না। শিক্ষা, ক্রীড়া, সাংস্কৃতিকসহ বিভিন্ন প্রতিযোগিতায় তাদের অংশগ্রহণ করিয়ে সুপ্ত প্রতিভা বিকশিত করার সুযোগ সৃষ্টি করে দিতে হবে। ভবিষ্যতে তারাই রাষ্ট্র পরিচালনা করবে। শিল্পী খাজা কাইয়ুম বলেন, শিশু-কিশোররা বর্তমানে অতিমাত্রায় প্রযুক্তির দিকে ঝুঁকে পড়ছে। খেলাধুলার চেয়ে ফেসবুকে তারা বেশি সময় কাটায়। তাদেরকে প্রযুক্তি থেকে ফেরাতে এই ধরনের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন প্রশংসনীয় উদ্যোগ।
শিল্পী সৌমেন দাশ বলেন, সুস্থ সংস্কৃতি চর্চায় শিক্ষার্থীদেরকে উদ্বুদ্ধ করতে পারলে তারা কখনো বিপথগামী হবে না। শিল্পী হাসি চক্রবর্তীর মতো প্রথিতযশা শিল্পীদের জীবনাদর্শের দিকে তাদের অনুপ্রাণিত করতে হবে।
প্রতিযোগিতা ক, খ, গ, ঘ বিভাগে অনুষ্ঠিত হয়। প্রতিটি বিভাগের বিষয় ছিল উন্মুক্ত। সেই সাথে ছবি আঁকার মাধ্যমও ছিল ইচ্ছেমত। প্রতিযোগিতায় অংশগ্রহণকারি ৩০০ ক্ষুদে শিল্পীর মধ্য থেকে চারটি বিভাগে ২৪ জনকে পুরষ্কার ও সনদ প্রদান করা হয়। খবর বিজ্ঞপ্তির