শিরোনাম ফাউন্ডেশনের আলোচনাসভা

52

অমর একুশ স্মরণে শিরোনাম ফাউন্ডেশনের উদ্যোগে গৌবরের একুশ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি এ্যাডভোকেট সুনীল কুমার সরকার বলেছেন বাঙালির চেতনা ও ঐতিহ্যের ধারক হচ্ছে অমর একুশে।
তিনি বলেন, বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করতে গিয়ে ১৯৫২ সালে ভাষা আন্দোলনে উৎসর্গীত শহীদের রক্তের বিনিময়ে এদেশে বাংলা ভাষা ও স্বাধীনতা প্রতিষ্ঠিত হয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, মায়ের ভাষা বাংলাকে রাষ্ট্রীয় স্বীকৃতি আদায় করতে সেদিন বাংলার মায়ের তরুণ দামাল সন্তানরা বুকে তাজা রক্ত দিয়েছে তিনি বলেন এ ভাষা আজ আন্তর্জাতিক মাতৃভাষা রূপে স্বীকৃতি পাওয়ায় বাঙালিরা গর্বিত। প্রধান বক্তার বক্তব্যে চবি’র কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড সেকান্দর চৌধুরী বলেন, বাংলা ভাষা নিয়ে এখনো যত্রতত্র ইতিহাস বিকৃত অব্যাহত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সকল দেশপ্রেমিক বাঙালিদের বাংলা ভাষা ও স্বাধীনতা বিরোধীদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। তিনি বলেন, বাংলা ভাষার ব্যবহার ও প্রচলন সর্বস্তরে বাস্তবায়ন করার আহবান জানান।
শিরোনাম ফাউন্ডেশনের পরিচালক অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ সভাপতিত্বে ও সাংবাদিক প্রশান্ত বড়–য়ার সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু একাডেমি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব ফজল আহমদ, বাংলাদেশ প্রতিবন্ধী ফোরামের সভাপতি এম এ ছবুর, চট্টগ্রাম রির্পোটার্স ইউনিটির সাধারণ সম্পাদক আলমগীর নূর, বাংলাদেশ মানবাধিকার ও পরিবেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান এস এম শামসুল হক, চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন সহ-সভাপতি শিব্বির আহমেদ ওসমান, মাওলানা মো. মহিউদ্দিন আল কাদেরী, হাজী মোঃ শাহজাহান, মওলানা মাহাবুবুর রহমান, রিয়াজুর রহমান রিয়াজ, সৈয়দ দিদার আশরাফী, পারভিন আক্তার চৌধুরী, জাহাঙ্গীর আলম, এ কে এম মুজিবুর রহমান, এস এম শফিকুর রহমান, হারুনর রশিদ, মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, মুক্তিযোদ্ধা এস এম আবু তাহের, মুক্তিযোদ্ধা, সিরাজুল ইসলাম, মুক্তিযোদ্ধা রমিজ উদ্দিন আহমেদ, মুক্তিযোদ্ধা মিজানুর রহমান মিলন প্রমুখ। বিজ্ঞপ্তি