শিক্ষা ব্যবস্থা ও দপ্তরগুলো হবে কাগজবিহীন

66

ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, ২০২১ সালের মধ্যে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান ও দপ্তরগুলোকে কাগজবিহীন করা হবে। এখন কাগজের যুগ নেই, কম্পিউটারের যুগ। ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা ২০২১ সালে পরিপূর্ণতা পাবে।
গতকাল শুক্রবার বিকালে বোয়ালখালী পূর্ব গোমদন্ডী লোকনাথ মন্দিরে ‘পাঠশালা’ নামক একটি সংগঠনের বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, শতবর্ষী প্রাচীন শিক্ষা ব্যবস্থায় বর্তমান বাজারে চাকরি নেই। প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত হলে চাকরি মিলবে। এখন ঘরে বসে কৃষি পরামর্শ ও বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া যাচ্ছে। বইয়ের বোঝা, কাগজ, চক ও ডাস্টারবিহীন শিক্ষা ব্যবস্থা চালু করার জন্য সরকার প্রতিটি স্কুলে মাল্টিমিডিয়া ক্লাস চালু করছে। এ ধারাবাহিকতায় প্রাক-প্রাথমিক থেকে উচ্চতর শিক্ষা ব্যবস্থাকে এর আওতায় আনা হবে।
অনুষ্ঠানের উদ্বোধন করেন ডাক বিভাগ চট্টগ্রাম পূর্বাঞ্চলের পোস্টমাস্টার জেনারেল আনন্দ মোহন দত্ত। এতে আরো উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শ্যামসুন্দর সিকদার, সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদল, উপজেলা নির্বাহী অফিসার আছিয়া খাতুন, সহকারি কমিশনার (ভ‚মি) একরামুল ছিদ্দিক, এসিআই লিমিটেডের পরিচালক (কিউ.এ) প্রিয়তোষ দত্ত ও সহযোগী অধ্যাপক ডা. রজত বিশ্বাস, আনন্দ কম্পিউটারস সিইও জেসমিন জুঁই ও ব্যবসায়ী হিরন্ময় দত্ত প্রমুখ।