শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বাণিজ্য ও দুর্নীতি বন্ধ করার আহ্ববান

67

শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বাণিজ্য ও প্রাতিষ্ঠানিক দুর্নীতি বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের প্রতি আহ্ববান জানিয়েছেন জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।
তিনি বুধবার বেলা ১২টায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বাণিজ্য বন্ধসহ বিভিন্ন বিষয়ে চট্টগ্রামের জেলা প্রশাসকের কার্যালয়ে মতবিনিময় সভায় উপরোক্ত মত প্রকাশ করেন।
সুজন বলেন, শিক্ষা মানুষের মৌলিক অধিকারগুলোর মধ্যে অন্যতম। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাই শিক্ষাকে অধিকতর গুরুত্ব দিয়ে শিক্ষাক্ষেত্রে সর্বোচ্চ সংখ্যক বাজেট বরাদ্দ দিয়েছে। মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা, শিক্ষকদের দেশি-বিদেশি প্রশিক্ষণ, স্কুল ফিডিং, আইসিটির ব্যবহার বাড়ানো, ডিজিটাল প্রাথমিক শিক্ষা নামে পাইলট প্রকল্প গ্রহণ, শিক্ষকদের বর্ধিত বেতন, বৈশাখী ভাতা প্রদান চালিয়ে যাওয়া, নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন, প্রতিটি উপজেলায় একটি টেকনিক্যাল স্কুল স্থাপন ও মাদ্রাসা শিক্ষার যুগোপযোগী করা হয়েছে বাজেটে। কিন্তু সরকারের এতো রকম উদ্যোগের পরও সরকারি নির্দেশনা অম্যান্য করে বিভিন্ন বেসরকারি স্কুল কলেজে ভর্তি, পুনঃভর্তির নামে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে। সে সকল প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া বেতন, ফি সহ অন্যান্য আদায়কৃত অর্থ কি খাতে খরচ করা হচ্ছে তার কোন স্বচ্ছতা নাই। বর্তমানে নগরীতে সরকারি স্কুল কলেজের সংকটকে পুঁজি করে এ সকল স্কুল কলেজে মাত্রাতিরিক্ত অর্থ আদায় করা হয়। অথচ তাদের শিক্ষার মান মোটেও উন্নত নয়। বিভিন্ন উপলক্ষের নামে টাকা নেওয়ার ফলে এসব প্রতিষ্ঠানে টাকার পাহাড় গড়ে উঠেছে। এসব প্রতিষ্ঠানে নিয়মিত অডিটও করা হয় না। সরকারি ব্যবস্থায় এসব প্রতিষ্ঠানে অডিট এবং নির্বাহী ম্যাজিষ্ট্রেট দ্বারা নিয়মিত অভিযান পরিচালনা করার জন্য জেলা প্রশাসকের প্রতি আহŸান জানান তিনি।
জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন নাগরিক উদ্যোগের নেতৃবৃন্দকে জনগুরুত্বপূর্ণ কাজে সম্পৃক্ত থাকার জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, যদি কোন শিক্ষা প্রতিষ্ঠান সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায় করে তাহলে সে প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হাজী মো. ইলিয়াছ, আব্দুর রহমান মিয়া, সাইদুর রহমান, নিজাম উদ্দিন, হাজী মো. হোসেন, আব্দুল আজিম, শেখ মামুনুর রশীদ, জাহেদ আহমদ চৌধুরী, অধ্যক্ষ কামরুল হোসেন, সোলেমান সুমন, জাহাঙ্গীর আলম, অনির্বাণ দাশ বাবু, নাছির উদ্দিন, সফি আলম বাদশা, হাসান মো. মুরাদ, রকিবুল আলম সাজ্জী, উৎপল দত্ত, সালাউদ্দিন জিকু, কামরুল হাসান রানা, আব্দুল মালেক প্রমুখ। বিজ্ঞপ্তি