শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতি করতে পারে না

109

জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতি করতে পারে না। প্রাথমিক শিক্ষা হচ্ছে মূল শিক্ষার মাপকাটি। মা-ই হচ্ছেন কোমলমতি শিক্ষার্থীদের আসল শিক্ষক। একজন মা-ই পারেন তার শিশুর উজ্জ্বল ভবিষৎ গড়ে দিতে। গতকাল শনিবার বাঁশখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের মাঝে জেলা প্রশাসক বৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
অভিভাবকদের উদ্দেশে জেলা প্রশাসক বলেন, আপনার সন্তান কি করছে, কোথায় যাচ্ছে তা দেখার দায়িত্ব আপনার। শিক্ষকদের উপর ভরসা করে বসে থাকলে চলবে না। শিক্ষকদের পাশাপাশি আপনাকেও শিক্ষকের দায়িত্ব পালন করতে হবে। টাকার অভাবে সন্তানের পড়ালেখা যেন বন্ধ না হয় সেদিকে নজর দিতে হবে। আপনাদের ছেলেমেয়েদের ভবিষ্যৎ আপনাদের ওপর নির্ভর করে। তবে এসব ক্ষেত্রে মায়েদের ভূমিকা অপরিসীম। প্রাথমিক শিক্ষাটাই হচ্ছে মূল শিক্ষা। একজন প্রকৃত মা-ই পারেন তার সন্তানের সুন্দর ভবিষ্যৎ গড়ে দিতে।
শিক্ষকদের উদ্দেশে জেলা প্রশাসক বলেন, শিক্ষার্থীদের পড়ার ফাঁকে ‘মিড ডে মিল’ প্রদান একটি আধুনিক ধারণা। এর ফলে কোমলমতি শিক্ষার্থীরা বিদ্যালয়মুখী এবং পড়ালেখায় আগ্রহী হয়ে উঠবে। এতে শিক্ষার হার বাড়ে। সবার সহযোগিতা পেলে সব উপজেলায় প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য শিগগিরই ‘মিড ডে মিল’ চালু করবে জেলা প্রশাসন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোমেনা আক্তারের সভাপতিত্বে ও পালেগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাবলী দাশের সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন বাঁশখালী থানা অফিসার ইনচার্জ (তদন্ত) কামাল উদ্দীন। এতে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান চৌধুরী মুহাম্মদ গালীব সাদলী, মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা আক্তার কাজেমী, সহকারী কমিশনার (ভূমি) আল বশিরুল ইসলাম, শিক্ষা অফিসার নুুরুল ইসলাম, বাঁশখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, বাঁশখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনোতোষ দাশ প্রমুখ।
এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী এবং অভিভাবকবৃন্দ।
অনুষ্ঠানে প্রধান অতিথি বিভিন্ন স্কুলের ১শ গরিব ছাত্র-ছাত্রীর মাঝে নগদ এক হাজার টাকা করে উপবৃত্তি ও ১শ শিক্ষির্থীকে স্কুলব্যাগ প্রদান করেন।
পরে পাশ্ববর্তী পূর্ব জলদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক ডিজিটাল শ্রেণি উদ্বোধন শেষে উত্তর নাপোড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত টিন শেড ভবন উদ্বোধন করেন।