শিক্ষার পাশাপাশি আছে জীবনযাত্রার সুযোগ উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্র

97

দেশে এইচএসসি অর্থাৎ উচ্চ মাধ্যমিক সম্পন্ন করার পর অনেকেই উন্নত দেশে উচ্চশিক্ষার জন্য যাওয়ার স্বপ্ন দেখেন। তাদের অনেকেরই স্বপ্নের গন্তব্য মার্কিন যুক্তরাষ্ট্র কারণ দেশটি উচ্চশিক্ষার ক্ষেত্রে রয়েছে শীর্ষস্থানে। কিন্তু অনেকেই কীভাবে ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন, খরচের ব্যাপারে কোন বিশ্ববিদ্যালয়টি তার জন্য উপযুক্ত হবে কিংবা ভিসা পাওয়ার জন্য কী কী কাগজপত্র কীভাবে জমা দিলে ভিসা পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে তা জানেন না। সঠিক গাইডলাইন জানা থাকলে এ বিষয়টি অনেক সহজ হয়ে যায়।
যেসব কারণে যুক্তরাষ্ট্রে পড়বেন
যেসব কারণে আপনি যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা নিতে যাবেন সেগুলোর মধ্যে আছে ১. মার্কিন ডিগ্রি বিশ্বের যেকোনো দেশে অধিক গ্রহণযোগ্য। ২. বর্তমান বিশ্বের সেরা অনেক বিশ্ববিদ্যালয়ই যুক্তরাষ্ট্রে। ৩. যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষিত ও দক্ষ লোকদের মূল্যায়ন সবসময়ই বেশি এবং এর শ্রমবাজারও অনেক বড়। ৪. উন্নত উচ্চশিক্ষার পাশাপাশি রয়েছে উন্নত জীবনযাত্রা।
সেমিস্টার শুরু হয়
আমেরিকায় সাধারণত বছরে ২টা সেমিস্টারে নতুন শিক্ষার্থী ভর্তি করা হয়। সেগুলো হলো ফল সেমিস্টার ও স্প্রিং সেমিস্টার। আগস্ট মাস থেকে ফল আর জানুয়ারি থেকে শুরু হয় স্প্রিং সেমিস্টার।
ফল সেমিস্টারে ভর্তি হওয়ার জন্য অক্টোবর থেকে ডিসেম্বর কখনও কখনও জানুয়ারি পর্যন্তও আবেদন করা যায়। আর স্প্রিং সেমিস্টারে আবেদন করা যায় জুলাই থেকে অক্টোবর পর্যন্ত। তবে আবেদনের এ সময়গুলো বিশ্ববিদ্যালয়ভেদে আলাদা আলাদা হতে পারে।
আবেদনপত্র তৈরি
যুক্তরাষ্ট্রের কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদনপত্র তৈরি করা এবং এর জন্য পর্যাপ্ত সময় ব্যয় করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। যুক্তরাষ্ট্রের ভালো বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির সম্পূর্ণ প্রক্রিয়াটি প্রতিযোগিতাপূর্ণ। তাই তাড়াহুড়ো করে যেনতেনভাবে কাগজপত্র গুছিয়ে কোনো রকমে আবেদনপত্র পাঠিয়ে দিলেই হবে না, এর জন্য যথেষ্ট সময় হাতে রেখে, পরিকল্পনা করে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নিয়ম-কানুন ও অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনা করে সঠিক দিক-নির্দেশনা মেনে অভিজ্ঞ কারো সহায়তা নিয়ে তবেই আবেদন করতে হবে।
সেরা বিশ্ববিদ্যালয়
মার্কিন যুক্তরাষ্ট্রে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আছে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অভ টেকনোলজি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, হার্ভার্ড ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অভ টেকনোলজি, ইউনিভার্সিটি অভ শিকাগো, প্রিন্সটন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ ওয়াশিংটন, কর্নেল ইউনিভার্সিটি, ইয়েল ইউনিভার্সিটি, কলাম্বিয়া ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ পেনসিলভানিয়া, ইউনিভার্সিটি অভ মিশিগান, জন্স হপকিন্স ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সিটি, নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি, নিউ ইয়র্ক ইউনিভার্সিটি, কার্নেগি মেলন ইউনিভার্সিটি, ব্রাউন ইউনিভার্সিটি, রাইস ইউনিভার্সিটি, ওহিও স্টেট ইউনিভার্সিটি, বস্টন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ পিটসবার্গ, মিশিগান স্টেট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ মিনেসোটা ইত্যাদি।
যেসব বিষয়ে পড়া যাবে
যুক্তরাষ্ট্রে যেসব বিষয়ে উচ্চশিক্ষা নেয়া যাবে সেগুলোর মধ্যে আছে একাউন্টিং, এগ্রিকালচার, এপ্লায়েড সায়েন্সেস, এভিয়েশন, বায়োলজি এন্ড লাইফ সায়েন্সেস, রসায়নবিদ্যা, কমপিউটার এনিমেশন, কমপিউটার সায়েন্স, কিউলিনারি আর্টস, ইকোনমিক্স, ইঞ্জিনিয়ারিং, ফ্যাশন, ফিন্যান্স, ফাইন আর্টস, ইন্টারন্যাশনাল বিজনেস, সাংবাদিকতা, আইন, ম্যানেজমেন্ট, মার্কেটিং, মেডিসিন, ভিডিও গেম ডেভেলপমেন্ট সহ অসংখ্য বিষয়।
ইমিগ্রেশন বিষয়ক দেশের অন্যতম প্রাচীন প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী ‘কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন’ অনেক শিক্ষার্থীকে উচ্চশিক্ষা গ্রহণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বিভিন্ন উন্নত দেশে পাঠিয়েছে। কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন ও এনপিএল-এর চেয়ারম্যান, বিশিষ্ট ইমিগ্রেশন এক্সপার্ট কাজী মো. আবদুর রহমান স্যার জানান, যুক্তরাষ্ট্রে পড়াশোনার পাশাপাশি কাজ করে আয় করার সুযোগও আছে যা দিয়ে পড়াশোনার খরচ অনেকটাই বহন করা যায়। তাছাড়া মেধাবী শিক্ষার্থীদের জন্য আছে বৃত্তি পাওয়ার সুযোগও।
তিনি আরো জানান, অনেকেই মনে করেন উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়া কঠিন ব্যাপার। অথচ সঠিক দিক-নির্দেশনা মেনে অভিজ্ঞজনের সহায়তা নিয়ে আবেদন করলে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়া অনেক সহজ হয়ে যাবে। যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা নিতে আগ্রহীরা বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন, কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন, ভিআইপি টাওয়ার, লেভেল-১, কাজীর দেউড়ি, চট্টগ্রাম। ফোন – ০১৭২৭২৮৬১১১। ই-মেইল: kaziimmigration@gmail.com †dmeyK: www.facebook.com/kaziimmigration