শিক্ষার্থীদেরকে নৈতিক শিক্ষার আলোয় উজ্জীবিত করতে হবে

53

গত ৩১ অক্টোবর বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪ টায় ওম ফাউন্ডেশনের উদ্যোগে চট্টগ্রাম একাডেমি মিলনায়তনে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও স্মারক প্রদান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন তুলসীধামের মোহন্ত মহারাজ শ্রীমৎ দেবদীপ মিত্র চৌধুরী (পুরী)। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ এস্ট্রলজার্স সোসাইটি কেন্দ্রিয় কমিটির মহাসচিব ড. শ্রীরাম আচার্য্য। প্রধান আলোচক ছিলেন ধর্মীয় বক্তা ও গ্রন্থ প্রণেতা রূপম চক্রবর্ত্তী। ওম ফাউন্ডেশনের প্রেসিডেন্ট কল্যাণ চক্রবর্ত্তী সঞ্চলনায় এবং উপদেষ্টা ডা. দুলাল কান্তি চৌধুরী’র সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের স্থায়ী সদস্য প্রদীপ নন্দী, সাংবাদিক তমাল চৌধুরী, জন্মাষ্টমী উদযাপন পরিষদ কেন্দ্রিয় কমিটির সাংগঠনিক সম্পাদক পুলক খাস্তগীর, ডা. এস কে দেব সজল, প্রদীপ দাশ, সজল নাথ। এতে আরও বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহব্বায়ক দুলাল সরকার, সদস্য সচিব রিমন মুহুরী, সোনারাম ধর, সনজয় নাথ, ডা. টিটু পাল, কাঞ্চন সেন, সজল হোড়, সানি মহাজন, মিঠু দে প্রমুখ।
উদ্বোধক মোহন্ত মহারাজ শ্রীমৎ দেবদীপ মিত্র চৌধুরী (পুরী) বলেন, ধর্মীয়, নৈতিক ও গীতা শিক্ষার মাধ্যমে নিজেদের সন্তানকে ধর্মীয় জ্ঞানের আলোয় উজ্জীবিত করতে হবে।
প্রধান অতিথি ড. শ্রীরাম আচার্য্য বলেন, ওঁ-কার ঈশ্বরের সকল নামের প্রতিনিধিস্বরূপ ও তার শ্রেষ্ঠ নাম। বেদ, উপনিষদ, গীতা ও অন্যান্য হিন্দুশাস্ত্রে সর্বত্রই ওঁ-কারে সর্বোচ্চ গুরুত্ব আরোপ করা হয়েছে। ধর্মীয় চিহ্ন হলেও ব্যবহারিক জীবনে ওঁ-কারের প্রয়োগ আরও ব্যাপক। প্রত্যেকটি মন্ত্র ওঁ-কার দিয়ে শুরু হয়। চিঠিপত্রের শুরুতেও কেউ কেউ ওঁ-কার লিখে থাকেন। মন্দির, ঠাকুরঘর প্রভৃতি ধর্মীয় স্থানের প্রতীকচিহ্ন রূপেও ওঁ-কার ব্যবহৃত হয়। তাই এর ব্যাপকতাকে বিশেষভাবে কাজে লাগানোর জন্য সনাতনী সম্প্রদায়ের প্রতি অনুরোধ জানানো হয়।
প্রধান আলোচক রূপম চক্রবর্ত্তী বলেন, দুঃস্থ, অনাথ মেধাবী ছাত্রছাত্রীদের লেখাপড়ায় সাহায্য করা সহ গরীব ছেলেমেয়েদের বিয়ে ও নানা ধরনের প্রশংসনীয় লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে ওম ফাউন্ডেশন। আগামীতে এই সংগঠন সনাতনী অসহায় ব্যক্তিদের সাহায্য করার মধ্য দিয়ে নিজেদের প্রতিষ্ঠিত করবে। দ্বিতীয় পর্যায়ে ওম ফাউন্ডেশনের অনলাইন মুখপত্র ‘চ্যানেল ওম’ এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তুলসীধামের মোহন্ত মহারাজ শ্রীমৎ দেবদীপ মিত্র চৌধুরী (পুরী) সবাইকে এর সাথে সম্পৃক্ত থাকার আহব্বান জানান। অনুষ্ঠানে শতাধিক শিক্ষার্থীদের হাতে স্মারক তুলে দেন অতিথিবৃন্দ।