শব্দের চেয়েও গতিতে উড়ল বিমান, সময় বাঁচল ৪৮ ঘণ্টা

73

শব্দের চেয়ে বেশি গতিতে যাত্রীবাহী বিমান বানানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে কয়েকটি বিমান নির্মাতা প্রতিষ্ঠান। তবে অবাক করা বিষয় হলো এরই মধ্যে শব্দের চেয়ে বেশি গতিতে আকাশে উড়ে ফেলেছে যাত্রীবাহী একটি বিমান।
স¤প্রতি লস অ্যাঞ্জেলস থেকে লন্ডন আসার পথে ভার্জিন আটলান্টিক এয়ার লাইনের একটি যাত্রীবাহি বিমান এ কৃতিত্ব গড়েছে। বিমানবন্দর থেকে ওড়ার পর নিউইয়র্ক সিটির পাশ্ববর্তী এলাকা দিয়ে উড়ে যাওয়ার সময় ওই বিমানের যে গতি ছিল তাতে সৃষ্টি হয়েছে নতুন এই রেকর্ড। বিমানের পাইলট জানিয়েছেন, নিউইয়র্কের উপর দিয়ে যাওয়ার সময় বিমানের গতি ছিল প্রতি ঘণ্টায় প্রায় ১ হাজার ২৮৯ কিলোমিটার। যা শব্দের গতিবেগের থেকেও বেশি!
জানা গিয়েছে, ওই সময় নিউইয়র্ক সিটির উপর দিয়ে প্রচন্ড গতিতে বাতাস বইছিল। সেই টেলউইন্ড এর জেরেই বিমানের গতিবেগ এ রকম অবিশ্বাস্য পর্যায়ে পৌঁছেছিল। ওই বিমানের ক্যাপ্টেন পিটার জেমস জানিয়েছেন, ‘কমার্সিয়াল পাইলট হিসাবে এই ধরনের টেলউইন্ড জীবনে দেখিনি।’
এই ধরনের বিমানের সর্বোচ্চ গতি হয় ঘণ্টায় ৯০৩ কিলোমিটারের আশেপাশে। কিন্তু এই দিন নিউইয়র্ক সিটির আশেপাশে একটি এলাকায় বিমানটির গতি ছিল ১ হাজার ২৮৯ কিলোমিটার। যেখানে শব্দ প্রতি ঘণ্টায় যেতে পারে প্রায় ১ হাজার ২৩৪ কিলোমিটার। তাই শব্দের থেকেও সেদিন বেশি গতিতে উড়েছিল বিমানটি। এর জেরে নির্দিষ্ট সময়ের ৪৮ ঘণ্টা আগেই লন্ডনে পৌঁছে যায় ভার্জিন এয়ারলাইন্সের বিমানটি। এর আগে ২০১৭ সালেও এ রকমের একটি ঘটনা ঘটেছিল। সেবার নরওয়ে থেকে লন্ডনে আসা ৭৮৭-৯ বিমানটি টেলউইন্ডের জেরে উড়েছিল প্রতি ঘণ্টায় প্রায় ১ হাজার ২৪৮ কিলোমিটার গতিতে।