শপথ নেওয়া এমপিদের অবাধ্য’ বললেন গয়েশ্বর

63

জাতীয় সংসদে নির্বাচিত বিএনপির সংসদ সদস্যরা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে শপথ নিলেও তাদেরকে ‘অবাধ্য’ আখ্যা দিয়েছেন দলের গয়েশ্বর চন্দ্র রায়। গতকাল শুক্রবার দুপুরে রাজধানীতে এক আলোচনা সভায় একথা বলেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।
এপ্রিলের শেষে বিএনপি থেকে নির্বাচিত পাঁচজনের শপথ নেওয়া তারেক রহমানের নির্দেশে হয়েছে বলে জানিয়েছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এনিয়ে দৃশ্যত অসন্তুষ্ট গয়েশ্বর বলেন, ‘এই যে আমাদের সিদ্ধান্ত নিয়ে আপনারা কথা বলছেন- যে পার্লামেন্টে যাবো না, আবার পার্লামেন্টে গেলাম। এটা থেকে বুঝতে হবে আমাদের প্রতিশ্রæতির অভাব আছে। এই পাঁচটা লোককে যদি আমরা বাধ্য করতে পারতাম তাহলে আজকে আমাদের এই দুঃখ থাকতো না। মানুষের কাছে এই প্রশ্নের আমাদের জবাব দিতে হতো না। কিন্তু আমরা অবাধ্যকে বাধ্য করতে পারি নাই। কারণ তাদের দলের প্রতি, রাজনীতির প্রতি কমিটমেন্ট নাই’।
বিএনপির জয়ী নেতারা কোনো চাপ থেকে শপথ নেননি বলে সেসময় দলের মহাসচিবের বক্তব্যের ভিন্ন সুরে গয়েস্বর বলেন, ‘এদের (পাঁচ সাংসদ) লোভ আছে, চাপ আছে। চাপের চেয়ে লোভ বেশি। তারা একটা দিন বলেছে কি যে খালেদা জিয়া মুক্ত না হলে আমরা পার্লামেন্টে যাব না। কেউ বলেছে? বলে নাই। কাজেই তাদের পার্লামেন্ট যাওয়াটা জরুরি, খালেদা জিয়ার মুক্তি জরুরি না’। খবর বিডিনিউজের
বিএনপি পাঁচ সাংসদ হলেন- ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আব্দুস সাত্তার, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন এবং ঠাকুরগাঁও- ৩ আসনের জাহিদুর রহমান জাহিদ। পরে সংসদে দাঁড়িয়ে তারা খালেদা জিয়ার মুক্তি চেয়ে বক্তব্য দেন।
জাতীয় প্রেস ক্লাবে আবদুল সালাম হলে জাতীয়তাবাদী তাঁতী দলের উদ্যোগে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভা হয়। সংগঠনের আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে ও সদস্য সচিব মজিবুর রহমানের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি, তাঁতী দলের বাহাউদ্দিন বাহার, কাজী মনিরুজ্জামান, জাহাঙ্গীর আলম, গোলাম মঞ্জু ও ফিরোজ কিবরিয়া বক্তব্য দেন।