শঙ্খের তীরজুড়ে শিম আর শিম

76

শীতকালীন সবজি শিম চাষে ব্যাপক সফলতা এসেছে চন্দনাইশের শঙ্খ নদী তীরবর্তী ও পাহাড়ি এলাকায়। উপজেলার শঙ্খ তীরবর্তী বৈলতলী, বরমা, লালুটিয়া, রায় জোয়ারা, দোহাজারী পাহাড়ি এলাকা, ধোপাছড়ি, মংলারমুখ, কাঞ্চননগর, সৈয়দাবাদ, ৪১নং লর্ট এলাহাবাদসহ বিভিন্ন এলাকায় প্রতি বছরের ন্যায় এ বছরও শিমের বাম্পার ফলন হয়েছে।
এসব এলাকায় পাহাড়ি মাটি ঊর্বর হওয়ায় শীতকালীন সবজির ফলন ভালো হয়। এ জন্য এবারও শিম চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন এসব এলাকার কৃষকেরা। কৃষক জামাল জানান, দেশীয় শিমের পাশাপাশি মাদ্রাজী জাতের শিম চাষ করে ইতোমধ্যে ফলন পেতে শুরু করেছে। তবে, দেশীয় শিমের স্বাদ বেশি বলে তারা উল্লেখ করেন।
আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে শঙ্খ তীরবর্তী ও পাহাড়ি এলাকায় প্রচুর শিম চাষ হয়েছে এবং ফলনও ভালো হয়েছে। ইতোমধ্যে শীতের শুরু থেকে শিম তোলা শুরু করেছে কৃষকেরা। মৌসুমের প্রথম দিকে শিমের দাম ভালো পায় বিধায় কৃষকেরা খুবই খুশি। তবে ভরা মৌসুমে এ দাম পাওয়া যায় না। তাছাড়া অনেকেই শিম বিক্রি করতে না পেরে ক্ষতির শিকার হন। এ এলাকায় সবজি জাতীয় দ্রব্য রাখার জন্য কোনো ধরনের হিমাগার না থাকায় অনেক কৃষক ক্ষতির শিকার হয়। তাছাড়া কৃষকদের সরকারিভাবে সহজ শর্তে কোনো ঋণ বা প্রশিক্ষণ পায় না বলে তারা অভিযোগ করেছেন। তবুও কেউ নিজের জমিতে, আবার কেউ বর্গা চার্ষী হিসেবে জমি নিয়ে, খালের পাড়ে ও পাহাড়ের চূড়ায় শিম চাষ করে লাভবান হয়েছেন।
উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা হাসান ইমাম বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে শুধু শিম নয়, শীতকালীন সবজির প্রচুর ফলন হয়েছে। এতে করে এলাকার চাহিদা মিটিয়ে এ সকল সবজি চট্টগ্রামসহ দেমের বিভিন্ন এলাকার চাহিদা মেটাচ্ছে। তিনি ও তার বøক সুপারভাইজারগণ এসব সবজি ক্ষেত প্রতিনিয়ত পরির্দশন করে কৃষকদের সৎ পরামর্শ দিচ্ছেন বলেও জানান তিনি।