লোহাগাড়ায় ‘নব্য জেএমবি’র নেতা আটক

29

লোহাগাড়ায় গোপন বৈঠক ও প্রশিক্ষণ চলাকালে মো. আব্দুল কাইয়ুম (২৩) নামের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘নব্য জেএমবি’র এক নেতাকে হাতেনাতে আটক করেছে এন্টি টেরোরিজম ইউনিটের একটি টিম। এ সময় ৪টি মোবাইল সেট, ৮-১০টি জিহাদী বই, জঙ্গি হামলা সংক্রান্ত ৬-৭টি মোবাইলের স্ক্রিনশর্ট কপি ও বেশকিছু প্রচারপত্র উদ্ধার করা হয়।
গতকাল মঙ্গলবার ভোরগত রাত পৌনে ২ টার দিকে উপজেলার পদুয়া ইউনিয়নের পদুয়া এসিএম উচ্চ বিদ্যালয় মাঠ থেকে তাকে আটক করা হয়। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে নব্য জেএমবি’র ৮-৯ সদস্য কৌশলে পালিয়ে যায়। আটক জঙ্গি নেতা মো. আব্দুল কাইয়ুম উপজেলার পদুয়া ইউনিয়নের নয়া পাড়ার আব্দুস শুক্কুরের ছেলে। আটকের পর কাইয়ুম পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনিসহ গ্রেপ্তার এড়াতে পালিয়ে যাওয়া জঙ্গি সদস্যরা বাংলাদেশের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘নব্য জেএমবি’র বিভিন্ন স্তরের নেতা বলে বলে স্বীকার করেন।
এ ঘটনায় এন্টি টেরোরিজম ইউনিট ঢাকার পুলিশ পরিদর্শক মো. সোলায়মান শেখ বাদী হয়ে লোহাগাড়া থানায় আটক আব্দুল কাইয়ুমসহ ১০ জনের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে নিয়মিত মামলা করেছেন। মামলাটি এন্টি টেরোরিজম ইউনিটই তদন্ত করছে বলে জানা গেছে।
এন্টি টেরোরিজম ইউনিট ঢাকার পুলিশ পরিদর্শক সোলায়মান শেখ জানান, চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পদুয়া বাজারের পূর্বপাশে পদুয়া এসিএম উচ্চ বিদ্যালয় মাঠে কতিপয় উগ্রপন্থী বিপদগামী ব্যক্তি বাংলাদেশের অখন্ডতা, সংহতি, জননিরাপত্তা বা সার্বভৌমত্ব বিপন্ন করা, জনসাধারণের মধ্যে আতঙ্ক সৃষ্টি, ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচারের মাধ্যমে দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি ও নাশকতা ঘটানোর উদ্দেশ্যে গোপন বৈঠক ও বিভিন্ন পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্ততি গ্রহণের জন্য একত্রিত হবে- এমন গোপন তথ্যের ভিক্তিতে মঙ্গলবার ভোরগত রাত ২ টা ১৫ মিনিটে উক্ত স্থানে আমার নেতৃত্বে এন্টি টেরোরিজম ইউনিট ঢাকার একটি টিম অভিযান পরিচালনা করি। অভিযানে জঙ্গি নেতা আব্দুল কাইয়ুমকে হাতেনাতে আটক করতে সক্ষম হলেও ৮-৯ জন সদস্য কৌশলে পালিয়ে যায়। এসময় তাদের ব্যবহ্নত ৪টি মোবাইল সেট, বেশকিছু জিহাদী বই, জঙ্গি হামলা সংক্রান্ত মোবাইল স্ক্রীনশর্ট ও বেশকিছু প্রচার পত্র জব্দ করি। আটকের পর জঙ্গি কাইয়ুম প্রাথমিক জিজ্ঞাসাবাদে পলাতক তার দুই সহযোগীর নাম-ঠিকানা জানালেও অন্য ৬-৭ জনের পরিচয় কৌশলে এড়িয়ে যায়। এ ব্যাপারে তাদের বিরুদ্ধে লোহাগাড়া থানায় সন্ত্রাস বিরোধী আইনের সংশ্লিষ্ট ধারায় মামলা দায়ের করেছি। তার সহযোগীদের আটকের চেষ্টা চলছে।
এ বিষয়ে জানতে চাইলে লোহাগাড়া থানার ওসি জাকির হোসাইন মাহমুদ বলেন, এন্টি টেরোরিজম ইউনিট অভিযানের বিষয়টি আমাকে অবহিত করে থানা পুলিশের সহায়তায় পদুয়া এসিএম উচ্চ বিদ্যালয় মাঠে অভিযান পরিচালনা করেন। এসময় মো. আবদুল কাইয়ুম নামের ‘নব্য জেএমবি’র এক সদস্যকে চারটি মোবাইল ফোন, আটটি জিহাদি বই, স্ক্রীণ শর্ট ও জব্দ তালিকায় বর্ণিত আলামতসহ আটক করেন। পরে থানায় হাজির হয়ে লিখিত এজাহার দায়ের করেন যা মামলা (নং ৬, তাং-০৬/০৭/২০) হিসেবে রেকর্ডভুক্ত হয়। এন্টি টেরোরিজম ইউনিট মামলাটি তদন্ত করছে।