লিবিয়ার রাজধানীর লড়াইয়ে নিহত ১৮৭, আহত ১০০০

44

লিবিয়ার রাজধানী ত্রিপোলির দক্ষিণাংশে লড়াইয়ে ১৮৭ জন নিহত ও এক হাজার ১৫৭ জন আহত হয়েছেন বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। সরকার উল্লেখযোগ্য সংখ্যক আহতকে চিকিৎসার জন্য তিউনেসিয়া, তুরস্ক, ইতালি ও ইউক্রেইনে পাঠিয়েছে বলে সরকারি বাহিনীগুলোর ফিল্ড মেডিক্যাল সেন্টারের প্রধান তারেক আল হামশিরি শনিবার জানিয়েছেন, খবর বার্তা সংস্থা রয়টার্সের।
পূর্ব লিবিয়াভিত্তিক সামরিক বাহিনীর কমান্ডার খলিফা হাফতার ত্রিপোলির নিয়ন্ত্রণ নেওয়ার জন্য আক্রমণ শুরু করার পর সরকারি বাহিনীর সঙ্গে লিবিয়ান ন্যাশনাল আর্মির (এলএনএ) লড়াই এখন পঞ্চম সপ্তাহে গড়িয়েছে। জেনারেল হাফতারের ঘাঁটি লিবিয়ার পূর্বাঞ্চলে। সেখানে তিনি লিবিয়ার প্রতিদ্বন্দ্বী দুই সরকারের একটির সঙ্গে মিত্রতার বন্ধনে আবদ্ধ।
গত মাসে হাফতার তার বাহিনীকে ত্রিপোলির দিকে অগ্রসর হওয়ার নির্দেশ দেন। ত্রিপোলিতে তার বাহিনীর এখন লিবিয়ার জাতিসংঘ সমর্থিত জাতীয় ঐক্য সরকারের অনুগত বাহিনীর সঙ্গে লড়াই করছে। লিবিয়ার ত্রিপোলিভিত্তিক সরকারের প্রধানমন্ত্রী ফায়েজ আল সেরাজ রাজধানীকে রক্ষা করার অঙ্গীকার করে জেনারেল হাফতারের বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টার অভিযোগ করেছেন। ২০১১ সালে লিবিয়ার দীর্ঘদিনের নেতা মুয়াম্মার গাদ্দাফির পতন ও তার হত্যাকাণ্ডের পর থেকে লিবিয়া রাজনৈতিকভাবে অস্থিতিশীল ও সহিংসতা কবলিত হয়ে আছে। বিডিনিউজ