লিচুর জেলি বানাবেন যেভাবে

72

শিশুদের খুবই পছন্দের খাবার এটি। তাদের দোকানের অস্বাস্থ্যকর জেলি না দিয়ে ঘরেই তৈরি করে ফেলুন ক্ষতিকর এসেন্স ছাড়া স্বাস্থ্যকর লিচুর জেলি। জেনে নিন কীভাবে বানাবেন।
জেলির ভেতরে থাকা কিউব তৈরির উপকরণ :
লিচু- ১৫টি
আগার আগার পাউডার- আধা চা চামচ
চিনি- ১ টেবিল চামচ
জেলি তৈরির উপকরণ
আগার আগার পাউডার- দেড় চা চামচ
লিচু- ৫টি
চিনি- ২/৩ কাপ
সাইট্রিক অ্যাসিড- আধা চা চামচ
প্রস্তুত প্রণালি :
প্রথমেই জেলির ভেতরে থাকা কিউব তৈরি করে নিন। এজন্য ৩ টেবিল চামচ পানি দিয়ে আগার আগার পাউডার গুলে নিন। বিচি ছাড়িয়ে লিচু দিয়ে দিন বেøন্ডারে। ১ চা চামচ পানি ও চিনি দিয়ে বেøন্ড করে নিন লিচু। মিশ্রণটি ছেঁকে নিন। চুলায় মিডিয়াম আঁচে বসিয়ে দিন ছেঁকে নেওয়া লিচুর রস। বলক চলে আসলে গুলে রাখা আগার আগার পাউডার দিয়ে দিন। আবারও বলক আসলে নামিয়ে একটি কাচের ছড়ানো বাটিতে ঢেলে নিন। উপরে ফেনা থাকলে ভেঙে দিন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন।
এবার জেলি তৈরির পালা। আগার আগার পাউডার আধা কাপ পানিতে গুলে নিন। বেøন্ডারে লিচু ও ১ চা চামচ পানি একসাথে ব্লন্ড করে ছেঁকে নিন। মিডিয়াম আঁচে দেড় কাপ পানি বসিয়ে দিন চুলায়। ছেঁকে রাখা রস, চিনি ও সাইট্রিক অ্যাসিড দিন। বলক চলে আসলে গুলে রাখা আগার আগার পাউডারের মিশ্রণ দিয়ে দিন। আবারও বলক চলে আসলে ২ মিনিট চুলায় রেখে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন।
জেলির ভেতরে দেওয়ার জন্য আগে থেকে জমিয়ে রাখা জেলি ছুরি দিয়ে ছোট ছোট কিউব করে কেটে নিন। জেলি বসানোর কাপে কুসুম গরম থাকা অবস্থায় তরল মিশ্রণটি চামচে করে দিয়ে দিন। একটি করে কিউব বসিয়ে দিন ভেতরে। ৩০ মিনিট অপেক্ষা করে পরিবেশন করুন। ফ্রিজে রেখে ১ সপ্তাহ পর্যন্ত খাওয়া যাবে লিচুর জেলি।