লিগ শিরোপা জিততে মরিয়া লিভারপুল

20

গত মৌসুমে অল্পের জন্য ইংলিশ প্রিমিয়ার লিগ জিততে পারেনি লিভারপুল। এক পয়েন্টে এগিয়ে থাকার সুবাদে শেষ হাসি হেসেছিল পেপ গুয়ার্দিওলার প্রশিক্ষণাধীন ম্যানচেস্টার সিটি। ৩৮ ম্যাচে তাদের সংগৃহীত পয়েন্ট ছিল ৯৮। আর লিভারপুল লিগ শেষ করেছিল ৯৭ পয়েন্টে।
পরিসংখ্যান বলছে, ২০১৮-১৯ মৌসুমে লিগে মাত্র একটি ম্যাচ হেরেছিল জার্গেন ক্লপের দল। বিশেষজ্ঞদের ধারণা, জানুয়ারি মাসে ইতিহাদ স্টেডিয়ামে ম্যান সিটির কাছে হারের কারণেই লিগ খেতাব হাতছাড়া হয়েছিল লিভারপুলের। তবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতে সেই আক্ষেপ ঘুচিয়ে দিয়েছিলেন ক্লপ অ্যান্ড কোং।
এবার সেই সাফল্য নিয়ে মাথা ঘামাতে একেবারেই রাজি নন অ্যানফিল্ডের জার্মান প্রশিক্ষক। তাঁর সাফ বক্তব্য, ‘১৯৯০ সালের পর লিভারপুল লিগ খেতাব পায়নি। তাই এবার আমরা সর্বশক্তি দিয়ে এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার চেষ্টা করব। গতবার ৩৮টির মধ্যে আমরা পয়েন্ট নষ্ট করেছিলাম আটটি ম্যাচে। এরমধ্যে সাতটি ম্যাচ ড্র হয়েছিল। অপর ম্যাচে ম্যান সিটির কাছে আমরা বশ মেনেছিলাম। তাই এবার আরও সতর্ক থাকতে হবে।’
তিনি আরো বলেন, ‘আমার মনে হয়, ২০১৯-২০ মৌসুম লিগ জয়ের ক্ষেত্রে লিভারপুলের কঠিনতম প্রতিদ্ব›দ্বী ম্যানচেস্টার সিটিই। নতুন মৌসুমে কোনও তারকা ফুটবলারকে নেওয়ার প্রয়োজন মনে করেননি জার্গেন ক্লপ। কারণ, গত তিনটি ট্রান্সফার উইন্ডোতে তিনি পছন্দ মতো দল সাজিয়ে নিয়েছেন। এবার ডাচ ডিফেন্ডার সেপ ফন ডেন বার্গ এবং হার্ভে এলিয়টকে অ্যানফিল্ডে দেখা যাবে।
আপফ্রন্টের ত্রয়ী অর্থাৎ সাদিও মানে, রবার্তো ফারমিনো এবং মোহাম্মদ সালাহ লিভারপুলের অন্যতম সম্পদ। পাশাপাশি ডিফেন্ডার ভার্জিল ফন ডিক এবং মিডফিল্ডার জর্ডন হেন্ডারসন এবং ভিনালডামও আস্থা জুগিয়েছেন কোচকে। আসন্ন মৌসুমে রক্ষণ আরও নিশ্ছিদ্র করাই লক্ষ্য ক্লপের।
উল্লেখ্য, গত মৌসুমে প্রিমিয়ার লিগে সবচেয়ে কম গোল (২২) হজম করেছিল তাঁর দলই।