লাদাখের তিন এলাকায় বড় জমায়েত নিষিদ্ধ করলো ভারত

42

কাশ্মির উপত্যকায় অচলাবস্থা চলার মধ্যেই এবার চীন ও ভারতের মধ্যকার বিরোধপূর্ণ এলাকা লাদাখের তিনটি এলাকায় বড় জমায়েত নিষিদ্ধ করেছে দিল্লি। বৃহস্পতিবার ভোর পাঁচটা থেকে কার্গিল, দ্রাস ও সানকু এলাকায় এ নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে। এসব এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোও বন্ধ রাখার পরামর্শ দিয়েছে সরকার। সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়।
এদিকে জম্মু-কাশ্মিরকে ভেঙে দুইটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। তারমধ্যে একটি জম্মু-কাশ্মির এবং অপরটি হবে লাদাখ। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা। গ্রেফতার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিরাজ করছে থমথমে পরিস্থিতি। আর এ অচলাবস্থার মধ্যেই এবার লাদাখের তিন এলাকায় নিষিদ্ধ করা হলো গণ জমায়েত।
১৪৪ ধারা জারি করতে গিয়ে কার্গিলের জেলা প্রশাসন জানিয়েছে, কোনও জায়গায়, চারজন বা তার বেশি সংখ্যক মানুষের জমায়েত হলেই, শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করা হবে। বৃহস্পতিবার ভোর ৫টার পর থেকেই সেখানে এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে জানিয়ে জেলা প্রশাসনের বিবৃতিতে বলা হয়, পরবর্তী কোনও নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত এই পদক্ষেপ কার্যকরী থাকবে।