লাইসেন্সবিহীন গাড়ি চালানো দুই চালকের কারাদন্ড

49

ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর অপরাধে দুই বাস ও ট্রাক চালককে কারাদন্ড দিয়ে জেলে পাঠিয়েছেন বিআরটিএ, চট্টগ্রামের ভ্রাম্যমাণ আদালত। গতকাল বৃহস্পতিবার সকালে মহানগরীর ওয়াসা মোড়ে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে এ দন্ডাদেশ প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট (আদালত ১২) এস এম মনজুরুল হক।
ড্রাইভিং লাইসেন্স না থাকায় মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩ এর সংশ্লিষ্ট ধারায় বাসচালক মো. সুমনকে (২৪) ২০ দিনের বিনাশ্রম কারাদন্ড ও ৫০০ টাকা জরিমানা এবং ট্রাকচালক মো. রুবেলকে (২৬) ২১ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। মো. সুমনের বাড়ি নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার চর আমানউল্যা গ্রামে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক পূর্বদেশকে বলেন, তারা উভয়ই দীর্ঘদিন যাবৎ ড্রাইভিং লাইসেন্স ছাড়াই ঝুঁকিপূর্ণভাবে বাস ও ট্রাকের মতো বড় পরিবহন চালিয়ে আসছিলো। তাৎক্ষণিক তাদের গাড়ির মালিকদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করে ভবিষ্যতে ড্রাইভিং লাইসেন্সবিহীন চালকের হাতে গাড়ি না দেয়ার জন্য হুঁশিয়ার করে দেয়া হয়েছে।
অপরদিকে রেজাউল হক রুবেল নামে এক মোটরসাইকেল চালককে ড্রাইভিং লাইসেন্স না থাকায় ও হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানোর দায়ে ৫০০ টাকা জরিমানা করা হয়। আদালতে তিনি নিজেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নবগঠিত কমিটির সভাপতি বলে পরিচয় দেন। এছাড়াও আজকের অভিযানে ৮টি পরিবহনকে ১৮ হাজার ৭০০ টাকা জরিমানার পাশাপাশি একটি গাড়ির কাগজপত্র জব্দ করা হয়। অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়ে দেন ম্যাজিস্ট্রেট।