লাইসেন্সবিহীন গাড়ি চালানোর দায়ে ২ জনের কারাদন্ড

27

চালক লাইসেন্স ছাড়া বাস চালানো এবং লাইসেন্সবিহীন চালককে বাস চালাতে দেয়ার অপরাধে দুই চালককে দুই মাস করে কারাদন্ড দিয়েছেন বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোমবার বিআরটিএ চট্টগ্রাম বিভাগের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক এ দন্ডাদেশ দেন। পাশাপাশি ফিটনেসবিহীন বাসটিও জব্দ করা হয়।
দন্ডপ্রাপ্ত দুই চালক হলেন মো. সুমন (২০) ও মো. জাহেদুল ইসলাম (২২)।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গতকাল সকাল থেকেই নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক নগরীর বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করেন। একই অভিযানে গাড়ির ফিটনেস, পারমিট, ট্যাক্স টোকেন ইত্যাদি না থাকা এবং বাড়তি ভাড়া নেয়ার অপরাধে ১১ নং রুটের দুটি বাসসহ অপর ১০টি পরিবহনকে ৩০ হাজার ৫০০ টাকা জরিমানাসহ গতকালকের অভিযানে মোট ৪০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।
জানা যায়, ৬নং রুটে চলাচলকারী লুসাই পরিবহনের বাসটি চালানো হচ্ছিল। বাসটির সামনের কাঁচ, জানালার কাঁচ ভাঙা এবং সামনের বডি লক্কর ঝক্কর দেখে থামানোর পর দেখা যায় চালকের কোনো লাইসেন্সও নেই। তাকে জিজ্ঞাসাবাদ করে জানা যায় সে বাসের নিয়মিত চালক নয়, বদলি চালক। সে জানায় সে বাসের নিয়মিত চালকের কাছ থেকে নিয়ে বাসটি চালায়। পরে তার মাধ্যমে ঘটনাস্থলে বাসের নিয়মিত চালক মো. জাহেদুল ইসলামকে মোবাইল কোর্টে হাজির করা হয়।
নিয়মিত চালক যে বাসটি বদলি চালকের হাতে তুলে দিয়েছে এ বিষয়ে বাসটির মালিক কিছুই জানতেন না। মোটরযান আইন অনুসারে লাইসেন্স ছাড়া গাড়ি চালানো এবং লাইসেন্সবিহীন চালককে গাড়ি চালাতে দেয়া দুটোই অপরাধ। তদুপরি, লাইসেন্সবিহীন চালক কর্তৃক গণপরিবহন চালনা করা অত্যন্ত বিপদজনক।
নির্বাহী ম্যাজিস্ট্রেট পূর্বদেশকে বলেন, লাইসেন্স ছাড়া বাস চালানোর অপরাধে মো. সুমন এবং লাইসেন্সবিহীন চালককে বাস চালাতে দেয়ার অপরাধে উক্ত বাসের নিয়মিত চালক মো. জাহেদুল ইসলাম’কে দুই মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছি। পাশাপাশি ফিটনেসবিহীন বাসটিও জব্দ করে আদালতের জিম্মায় নেয়া হয়। লাইসেন্সবিহীন চালক, ফিটনেসবিহীন মোটরযান ও বাড়তি ভাড়ার বিরুদ্ধে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।