লাইফস্টাইল পরিবর্তন ছাড়া হৃদরোগের স্থায়ী নিরাময় সম্ভব নয়

123

শেষ হলো সাওল হার্ট সেন্টার চট্টগ্রাম শাখা আয়োজিত দু’দিনব্যাপী বিনা রিং, বিনা অপারেশনে হৃদরোগ চিকিৎসার ১৮তম জাতীয় সাওল হার্ট সেমিনার। উপমহাদেশের সবচেয়ে সফল নন-ইনভেসিভ হার্ট চিকিৎসক ও লাইফস্টাইল বিশেষজ্ঞ ডা. বিমল ছাজেড়, এমডি অসাধারণ মেধা, প্রজ্ঞা ও মনোমুগ্ধকর উপস্থাপনায় হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ ও মানসিক চাপ নিয়ন্ত্রণ বিষয়ে পরামর্শ এবং প্রশিক্ষণ দেন।
তিনি বলেন, প্রচলিত চিকিৎসাব্যবস্থা হৃদরোগীদের স্থায়ীভাবে সুস্থ করতে পারে না। একমাত্র খাদ্যাভ্যাস ও লাইফস্টাইল পরিবর্তনই হৃদরোগ থেকে স্থায়ীভাবে সুস্থ রাখতে পারে। তিনি আরো বলেন, ভারত ও বাংলাদেশের মানুষের খাদ্যাভ্যাস ও লাইফস্টাইল খুবই খারাপ যে কারণে প্রচুর হৃদরোগী এখানে, সবগুলো হার্টের হসপিটাল মিলেও তাদের চিকিৎসা দেয়া সম্ভব নয়। লাইফস্টাইল ও খাদ্যাভ্যাস পরিবর্তন ছাড়া তাদের কোনো উপায় নেই। বাংলাদেশ থেকে রোগী না গেলে ভারতের অনেক হাসপাতাল বন্ধ হয় যাবে। অপারেশন ছাড়াই সাওল হার্ট সেন্টার ইসিপি, কার্ডিয়াক ডিটক্স, লাইফ মোডিফিকেশন আর ইয়োগা মেডিটেশনের সমন্বিত চিকিৎসাব্যবস্থার মাধ্যমে হৃদরোগের স্থায়ী নিরাময় দিয়ে থাকে। চট্টগ্রামের গোলপাহাড় মোড়ে ও.আর. নিজাম রোডের সাওল হার্ট সেন্টারে এইসব চিকিৎসা দেয়া হয়ে থাকে। আশা করি মেজবানী প্রিয় চট্টগ্রামবাসীকে আর হার্টের রোগের জন্য রিং পরাতে বা অপারেশন করাতে হবে না।’
গতকাল এই সেমিনার উদ্বোধন করেন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান। গতকাল সকাল-সন্ধ্যা তিনি ডা. বিমল ছাজেড়ের বক্তৃতা শোনেন এবং প্রথম অধিবেশনের সমাপ্তি ভাষণে বলেন, ডা. বিমল ছাজেড়ের জ্ঞানগর্ভ বক্তৃতা শুনে আমি সত্যি মুগ্ধ, বিমোহিত। এত ধৈর্য সহকারে, এত পরিশ্রম করে কোনো ডাক্তার দিনব্যাপী এত সহজ ও সুন্দরভাবে মেডিক্যাল সায়েন্সের জটিল বিষয় মানুৃষকে বুঝিয়ে দিতে পারেন, যা আমার কল্পনারও বাইরে ছিলো। তিনি ঘোষণা করেন, খুব শীঘ্রই চট্টগ্রামবাসীর জন্য ডা. বিমল ছাজেড়ের বড়একটা সেমিনার আয়োজন করা হবে।’
অনুষ্ঠানে সাওল হার্ট সেন্টার, বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা স্বাধীনতা, সাম্য ও বিপ্লবের কবি মোহন রায়হান বলেন, গত ১০ বছরে আমরা ত্রিশ হাজার হৃদরোগীকে বিনা অপারেশনে সুস্থ রেখেছি।’ তিনি সাওলের এই নতুনধারার চিকিৎসা আন্দোলন ছড়িয়ে দিতে চট্টগ্রামবাসীকে একাত্ম হওয়ার আহব্বান জানান।
অনুষ্ঠানে আরো বক্তৃতা রাখেন-চট্টগ্রাম মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান, চট্টগ্রাম বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. বদিউল আলম বাদল এবং সাওল হার্ট সেন্টার (বিডি) লিমিটেডের কনসালটেন্ট ডা. ফারহান আহমেদ ইমন।
সেমিনারে চট্টগ্রামের বিশিষ্ট ব্যক্তিবর্গসহ ৩০০ মানুষ অংশগ্রহণ করেন। দুইদিনব্যাপী অনুষ্ঠিত এই সেমিনারের শেষদিন ডা. বিমল ছাজেড় রোগীদের ২ ঘণ্টা যাবৎ লিখিত ও মৌখিক প্রশ্নের উত্তর দেন। ডা. বিমল ছাজেড়ের তত্বাবধানে বিশিষ্ট প্রশিক্ষক ফিরোজ জামান ইয়োগা ও মেডিটেশন প্রশিক্ষণ দেন।
সবশেষে সবার জন্য উন্মুক্ত সেশনে ৫০০ শতাধিক নারী পুরুষের মহাকৌতুহলের সামনে ডাঃ ছাজেড় নিজহাতে বিনা তেলে রান্না শিখিয়ে দেন। উল্লেখ্য এই দুদিন অংশগ্রহণকারীদের বিনা তেলে রান্না দুপুরের খাবার খাওয়ানো হয়।
’সুস্থতার শিল্পীত বিজ্ঞান’ শ্লোগানে আয়োজিত দুদিনের এই অনুষ্ঠান ’সুস্থ হৃদয়-সুখি জীবন’-এর সত্যিকারের আনন্দমেলায় পরিণত হয়েছিল। ১৮তম জাতীয় সাওল হার্ট সেমিনারে সভাপতিত্ব করেছেন সাওল হার্ট সেন্টার (বিডি) লিমিটেড, চট্টগ্রাম শাখার কনসালটেন্ট কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. মাহমুদুল হক চৌধুরী। বিজ্ঞপ্তি