লবণ কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা

58

দীর্ঘদিন ধরে আয়োডিনযুক্ত লবণ বাজারজাত করে ভোক্তাদের সাথে প্রতারণা করে আসার অভিযোগে পটিয়া সদরের ইন্দ্রপোল লবণ শিল্প এলাকার এস এম আলী সল্ট ইন্ডাস্ট্রিজে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে ভ্রাম্যমাণ আদালত প্রতিষ্ঠানটির উৎপাদিত ‘পপুলার লবণ’ পরীক্ষা করে এতে পরিমিত মাত্রায় আয়োডিন পাওয়া যায়নি বলে নিশ্চিত হন। তাই কারখানাটিকে ৫০ হাজার টাকা জরিমানা এবং ১ ট্রাক লবণ জব্দ করা হয়।
জানা গেছে, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির রাহমান সানির নেতৃত্বে গতকাল রবিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানের সময় কারখানাটির গোডাউনে মজুদকৃত লবণ থেকে ১০ প্যাকেট লবণ আয়োডিন ল্যাব টেস্ট করা হয়। এতে সকল প্যাকেটে নির্ধারিত মাত্রার চেয়ে অনেক কম আয়োডিন পাওয়া যায়। অনেক প্যাকেটে আবার আয়োডিনের অস্তিত্বই মেলেনি। এ কারণে সরকারি আদেশ অমান্য করে গ্রাহকের সাথে প্রতারণার অভিযোগে কারখানাটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে কারখানাটির ১ ট্রাক প্যাকেট লবণ জব্দ করা হয়।
বিসিক ও পুলিশের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির রাহমান সানি বলেন, ইন্দ্রপোলস্থ এস এম আলী সল্ট ইন্ডাস্ট্রিজ তাদের পপুলার লবণকে আয়োডিনযুক্ত বলে বাজারজাত করে আসছিল। বিভিন্ন মাধ্যমে আগে থেকে আমাদের কাছে তথ্য ছিল- তাদের লবণে আয়োডিন নেই। তাই কারখানায় অভিযান চালিয়েছি। এতে তাদের বিরুদ্ধে থাকা অভিযোগের প্রমাণ আমরা পেয়েছি। তাই তাদের জরিমানা এবং লবণ জব্দ করা হয়েছে।