লংগদুতে আগুনে পুড়ে গেছে শতাধিক ঘর

44

রাঙামাটির লংগদু উপজেলার মাইনীমুখ বাজার ঢাকাইয়াটিলাতে গত মঙ্গলবার রাতে ভয়াবহ অগ্নিকান্ডে ৩টি দোকান, ২টি ফার্নিসার কারখানাসহ শতাধিক বসতঘর পুড়ে গেছে। এলাকাবাসী, সেনাবাহিনী, দীঘিনালা ফায়ার সার্ভিস ও পুলিশের সহযোগিতায় ২ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণ করা হয় বলে জানা গেছে।
এলাকাবাসীর ধারণা, একটি বসতঘরের চুলার আগুন থেকে আগুনের ঘটনা ঘটেছে। তারা জানান, রাত পৌনে একটায় আগুন লাগে, মুহুর্তের মধ্যে তা চারদিকে ছড়িয়ে পড়ে। এলাকাবাসী, সেনাবাহিনী, দীঘিনালা ফায়ার সার্ভিস ও পুলিশের সহযোগিতায় দুই ঘণ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৩ কোটি টাকা ছাড়িয়ে যাবে।
এ সময় লংগদু সেনা জোনের জোন কমান্ডার লে. কর্নেল মিরাজ হায়দার চৌধুরীর, উপজেলা নির্বাহী অফিসার প্রবীর কুমার রায়, লংগদু থানার ওসি রঞ্জন কুমার সামন্ত, রাঙামাটি জেলা পরিষদের সদস্য মো. জানে আলম উপস্থিত ছিলেন।
মাইনীমুখ বাজারের ব্যবসায়ী ও জসিম বোডিংয়ের মালিক শাহ আলম জানান, বাজারের পূর্ব দিকে ঢাকাইয়া টিলার কোন একটি বসতঘর থেকে আগুনের সূত্রপাত।
মাইনীমুখ বাজার কমিটির সভাপতি মো. কামাল হোসেন জানান, গভীর রাতে আগুন লাগে। দোকারপাটের চেয়ে বসতঘর বেশি পুড়ে গেছে। ঘটনার সাথে সাথে সেনাবাহিনী, পুলিশ ও ফায়ার সার্ভিস এবং স্থানীয় ব্যবসায়ীরা প্রায় ২ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনেন। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রাথমিক ভাবে ৩ কোটি টাকার মত হবে।
লংগদু থানার ওসি রঞ্জন কুমার সামন্ত বলেন, আগুনের খবর পেয়ে সাথে সাথে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করে।
জানা গেছে, গত ১৫ বছরে মাইনীমুখ বাজারে ৭-৮বার আগুন লেগেছে। এতে ব্যাপক ক্ষতি হয়েছে লোকজনের। এলাকাবাসী দীর্ঘদিন ধরে ফায়ার সার্ভিসের দাবি করে আসছেন। তারা বলেন, লংগদুতে একটি ফায়ার সার্ভিস স্টেশন থাকলে, এসব ক্ষতি থেকে রক্ষা পেতেন ব্যবসায়ীরা।