র‌্যালিতে সীমাবদ্ধ নগর বিএনপি

36

আগামী পহেলা সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী। নগর বিএনপির পক্ষ থেকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র‌্যালি করার অনুমতি চাওয়া হয়েছে। অনুমতি মিললে কাজির দেউড়ি মোড় থেকে নিউ মার্কেট মোড় পর্যন্ত র‌্যালি করবে। দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে অন্য কোনো কর্মসূচি নেই নগর বিএনপির।
গতকাল শুক্রবার সন্ধ্যায় সিএমপির নগর বিশেষ শাখায় র‌্যালির অনুমতির জন্য আবেদন করে নগর বিএনপি। আবেদনে কাজির দেউড়ি মোড় থেকে নিউ মার্কেট পর্যন্ত র‌্যালির অনুমতি চাওয়া হয়। র‌্যালিতে চট্টগ্রামের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে উল্লেখ করা হয়। পত্রে স্বাক্ষর করেন নগর বিএনপির সহ-দপ্তর সম্পাদক মো. ইদ্রিস আলী। মো. ইদ্রিস আলী বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কাজির দেউড়ি মোড় থেকে নিউ মার্কেট পর্যন্ত র‌্যালি করার জন্য অনুমতি চাওয়া হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ র‌্যালির মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে। এদিকে গত সোমবার রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের প্রতিষ্ঠাবার্ষিকীর কার্যক্রমের কথা জানান। তিনি বলেন, আমরা যে শোভাযাত্রাটি করবো সেটাকে শুধু প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা হিসেবে দেখতে চাই না। অবরুদ্ধ গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রাম হিসেবে সেটাকে সামনে আনতে চাই। আমরা দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী খালেদা জিয়াকে অন্যায়ভাবে আটক রাখা হয়েছে সেটাকেও সামনে আনতে চাই।
ফখরুল বলেন, বিএনপি নিঃসন্দেহে দেশের সবচেয়ে জনপ্রিয় দল। তারা গণতন্ত্রকে পুনরুদ্ধারের জন্য লড়াই করছে। গণতন্ত্রের জন্য বিএনপি যতটা ত্যাগ স্বীকার করেছে কোনো লিবারেল ডেমোক্রেটিক পার্টি এতটা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে হয় না। বর্তমানে এক লাখ মামলায় ২৬ লাখ নেতাকর্মী আসামি। শত শত নেতাকর্মী গুম-নিহত হয়েছেন। বিএনপিকে প্রতি মুহূর্তে মামলা মোকদ্দমা নিয়ে চলতে হচ্ছে। এমন অবস্থায়ও এখন পর্যন্ত বিএনপির একজন মানুষও অন্য কোনো দলে যোগ দেয়নি। আমরা বিশ্বাস করি, বিএনপির নেতৃত্বে এদেশে আবার গণতন্ত্র পুনরুদ্ধার হবে। খালেদা জিয়াকে মুক্ত করে সত্যিকার অর্ধে জনগণের সংসদ ও জনগণের সরকার প্রতিষ্ঠা হবে।