র‌্যাপের তালে মাতালেন মমতাজ

50

‘লোকাল বাস’ শিরোনামে তার জনপ্রিয় গানের র‌্যাপ অংশ কণ্ঠে তুলে দর্শকদের নাচিয়ে আলোচনার খোরাক জোগালেন লোকগানের শিল্পী মমতাজ। রোববার নেদারল্যান্ডের হেগে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে পহেলা বৈশাখের অনুষ্ঠানে তার গাওয়া গানটি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।
২০১৬ সালে গানচিল মিউজিকের ব্যানারে প্রকাশ হওয়ার পরই জনপ্রিয়তা পায় গানটি। মূল গানের র‌্যাপ অংশে কণ্ঠ দিয়েছে র‌্যাপার শাফায়েত হোসাইন। এবার হেগের আয়োজনে র‌্যাপ অংশটুকু নিজেই কণ্ঠে তুলে চমক দেখিয়েছেন নেদারল্যান্ড প্রবাসী বাঙালিদের। বাংলা লোকগানের জনপ্রিয় এ সংগীত শিল্পীর কণ্ঠে র‌্যাপ গান দেখা যায়নি সচরাচর। তার ভিন্ন ঘরানার পারফর্ম দারুণ উপভোগ করেছেন বলে জানিয়েছেন এক দর্শক। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিষয়টি নিয়ে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া।
‘লোকাল বাস’র সুর করেছেন প্রীতম হাসান ও লুৎফর হাসান। গানটি লিখেছেন গোলাম রাব্বানী ও লুৎফর হাসান। সংগীতায়োজন করেছেন প্রীতম হাসান। পহেলা বৈশাখের সপ্তাহখানেক পর আয়োজিত এ সাংস্কৃতিক অনুষ্ঠানে মমতাজ ও ৭ সদস্য বিশিষ্ট তার দল অংশ নেন।
স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ‘মঙ্গল শোভাযাত্রা’র মাধ্যমে হওয়া এ আয়োজনে বাংলাদেশীদের পাশাপাশি স্থানীয় কূটনৈতিক, বিভিন্ন শহরের মেয়রসহ প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন। ২০১৫ সালে প্রথমবার বাংলাদেশ দূতাবাস সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। প্রথমবারই অংশ নিয়েছিলেন মমতাজ। ২০১৬ সালে শিল্পী সামিনা চৌধুরী ও ২০১৮ সালে হৈমন্তী ও সন্দীপন এতে পারফর্ম করেন।