রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের চাকরিতে অগ্রাধিকার দাবি

56

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে চাকরির ক্ষেত্রে স্থানীয়দের অগ্রাধিকার, গণহারে ছাটাই বন্ধ ও চাকরি ফেরত দেয়ার দাবিতে বিক্ষোভ করেছে স্থানীয় ছাত্র-যুব সমাজ। কক্সবাজার আদালত সড়কে সহস্রাধিক ছাত্র ও যুবসমাজের এই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেছেন, আমাদের মাটি, আমাদের গ্রাম, আমাদের বনভ‚মি, আমাদের শিক্ষার পরিবেশ ধ্বংস করা হয়েছে। সে অনুপাতে স্থানীয়দের চাকুরির ব্যবস্থা করা হচ্ছে না। যোগ্যতা থাকা সত্বেও স্থানীয়দের চাকরিসহ সব ধরণের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে। সমাবেশে বক্তারা আরও বলেন, রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের চাকুরি স্থানীয়দের অধিকার। একটি মহল সু-পরিকল্পিতভাবে রোহিঙ্গা ক্যাম্পে দেশ বিরোধী কর্মকান্ড করার জন্য স্থানীয়দের চাকুরি থেকে বাদ দিচ্ছে। এসব ষড়যন্ত্র বন্ধ করার জন্য কক্সবাজারের প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়। বক্তারা, স্থানীয় শিক্ষিত বেকার যুবকদের চাকুরি এবং ছাঁটাই বন্ধ ও ছাটাইকৃতদের আগামী ৭ দিনের মধ্যে চাকরিতে পুনর্বহাল করার দাবি জানান। অন্যথায় দাবি আদায়ে রাজপথে নামা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন। একই দাবিতে ১৭ জানুয়ারি উখিয়ার কোটবাজার স্টেশনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেন বক্তারা।
সাবেক ছাত্রনেতা নাজিম উদ্দিনের সভাপতিত্বে ও কমরেড কলিম উল্লাহ’র পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন দৈনিক রূপালি সৈকতের স¤পাদক ফজলুল কাদের চৌধুরী, মুক্তিযোদ্ধা মো. শাহজাহান, ইঞ্জিনিয়ার কানন পাল, সাবেক ছাত্রনেতা কামাল উদ্দিন রহমান পিয়ারু, সাংবাদিক নেতা রাসেল চৌধুরী, যুবনেতা মিজানুর রহমান বাহদুর, সাবেক ছাত্রনেতা ওয়াহিদুর রহমান রুবেল, সাংবাদিক ইমরুল কায়েস চৌধুরী, জেলা ছাত্রলীগ নেতা ইসমাইল সাজ্জাদ, পরিকল্পিত কক্সবাজার চাই আন্দোলনের সমন্বয়ক আব্দুল আলিম নোবেল, সাংবাদিক এইচ এম নজরুল ইসলাম, জেলা ছাত্রলীগ নেতা মারুফ বিন হোসাইন, জেলা ছাত্রদল নেতা কানন বড়ুয়া, ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদের সভাপতি অর্পণ বড়ুয়া, জেলা ছাত্রদল নেতা কানন বড়ুয়া বিশাল, উখিয়া উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি রিদুয়ান ছিদ্দিক, শ্রমিক নেতা জসিম উদ্দিন, জাহেদুল করিম, উখিয়ার ছাত্রনেতা মোস্তাক আহমেদ, ছাত্রলীগ নেতা রায়হান উদ্দিন, ভুক্তভোগী চাকুরীচ্যুত হওয়া এনজিও কর্মী মোস্তাক আহমদ, মো. ম্যাক্স, আকিব চৌধুরী, দিপক বড়ুয়া, শফিকুল ইসলাম, শরিফ আযাদ, মোস্তাক আহম্মদ, রিদুয়ান, জিকু পাল, ইলিয়াছ মিয়া, লক্ষী চরণ দে, মঞ্জুর আলম, হাসান তারেক।
উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা প্রায় ১১ লাখ রোহিঙ্গা। সরকার মানবিক কারণে উখিয়া-টেকনাফের ৬ হাজার একর বনভূমিতে ৩০ টি ক্যাম্প স্থাপন করে তাদের আশ্রয় দেয়া হয়।