রোহিঙ্গা ক্যাম্পে আগুনে ৩০ ঝুঁপড়িঘর পুড়ে ছাই

38

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গতকাল বুধবার দুপুর ১টার দিকে এ অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে। আগুনে ১টি মসজিদসহ ৩০টি ঝুঁপড়িঘর পুড়ে গেছে।
আগুন নেভাতে গিয়ে ২ জন রোহিঙ্গা নাগরিক আহত হয়েছে। তাদেরকে স্থানীয় রেডক্রিসেন্ট হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে। অগ্নিকান্ডের ঘটনায় রোহিঙ্গা ক্যাম্পে এক ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে।
প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, বুধবার দুপুরে উখিয়ার কুতুপালংয়ের-৫ নম্বর ক্যাম্পে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় দেড়ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।
উখিয়া ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ ইমদাদুল হক জানান, অগ্নিকান্ডের খবর পাওয়ার পর ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এসময় বৃদ্ধাসহ ২জন রোহিঙ্গা আহত হয়। ক্যাম্পে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এতে ১টি ক্যাম্পের মসজিদ ও ৩০টি রোহিঙ্গার ঝুপড়ি ঘর পুড়ে গেছে।
রোহিঙ্গা নেতা মোহাম্মদ নুর জানিয়েছেন, অধিকাংশ রোহিঙ্গা বিভিন্ন এনজিও সংস্থার দেওয়া গ্যাস সিলিন্ডার ব্যবহার করতে জানেনা। যার কারণে দুর্ঘটনা ঘটছে।
উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, অগ্নিকার সূত্রপাত হওয়ার সাথে সাথে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। যার ফলে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পান রোহিঙ্গারা। তবে যে সমস্ত ঘর গুলো পুড়ে গেছে তাতে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো নির্ধারণ করা যায়নি।