রোহিঙ্গাদের কারণে স্থানীয়রা চরম স্বাস্থ্যঝুঁকিতে

33

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন স্বাস্থ্য মন্ত্রী ডা. জাহিদ মালিক। গতকাল সোমবার বিকাল সাড়ে ৪ টার দিকে কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় অবস্থিত কুতুপালং ১৭নং ক্যাম্পে যান তিনি। সেখানে অবস্থিত ওয়াচ টাওয়ারে উঠে রোহিঙ্গা শিবির পর্যবেক্ষণ করেন। এ সময় মন্ত্রী বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কারণে উখিয়া-টেকনাফের মানুষ চরম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। তিনি আরো বলেন, স্থানীয়দের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারকে ১৫০ মিলিয়ন ডলার সহযোগিতা করছে। আর এসব টাকার ৯০ ভাগ ব্যয় করা হবে স্থানীয়দের সেবায়।
এরপর ইউনিসেফের অর্থায়নে পরিচালিত আরটিএম হাসপাতাল পরিদর্শনে যান মন্ত্রী। সেখানে তিনি রোহিঙ্গাদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকদের সাথে কথা বলেন। এছাড়াও মন্ত্রী ক্যাম্প ৮ (ওয়েস্ট) এ অবস্থিত এমএসএফ হাসপাতালের কার্যক্রম ঘুরে দেখেন। এসময় তিনি রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয়দেরকেও চিকিৎসা সেবা দেওয়ার পরামর্শ দেন সংশ্লিষ্টদের।
এসময় তার সাথে উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের প্রতিনিধি হেলথ স্পেয়ালিস্ট (এইচএমপি গেøাবাল প্র্যাকটিস) ডা. বুশরা বিনতে আলম, স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান (পরিকল্পনা) ডা. মহিদ উদ্দিন ওসমানি, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার, কক্সবাজার জেলা সিভিল সার্জন ডা. আবদুল মতিন, উখিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবদুল মান্নান ও ক্যাম্প ইনচার্জ আবু সালেহ মুহাম্মদ ওবাইদুল্লাহ।
পরে মন্ত্রী সন্ধ্যা ৬ টার দিকে রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করে কক্সবাজারের উদ্দেশ্যে রওয়ানা হন।