রোমাঞ্চকর ম্যাচে ভারতকে হারিয়ে ফাইনালে নিউজিল্যান্ড

33

ভারতের বিপক্ষে রোমাঞ্চকর এক জয়ে চলমান বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করলো নিউজিল্যান্ড। আসরের প্রথম সেমিফাইনালে বিরাট কোহলিদের ১৮ রানে হারায় কেন উইলিয়ামসন বাহিনী। সপ্তম উইকেট জুটিতে ধোনি-জাদেজা স্বপ্ন দেখালেও কিউই বোলারদের দাপটে শেষ পর্যন্ত বিদায় নিতে হয় ভারতকে।
১৪ জুলাই ঐতিহাসিক লর্ডসে শিরোপা নির্ধারণী ম্যাচে মাঠে নামবে নিউজিল্যান্ড। প্রতিপক্ষ হিসেবে তারা পাবে অন্য সেমিতে মুখোমুখি হওয়া ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার জয়ী দলকে।
ওল্ড ট্রাফোর্ডে বৃষ্টির কারণে রিজার্ভ ডে’তে গড়ানো ম্যাচটিতে নিউজিল্যান্ডের দেওয়া ২৪০ রানের টার্গেটে ইনিংসের তিন বল বাকি থাকতে ২২১ রানে গুটিয়ে যায় ভারত। এর আগে প্রথম দিন ও পরের দিন অবশিষ্ট ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান করে ‘বø্যাক ক্যাপস’ খ্যাত দলটি।
শেষ চারের ম্যাচে নিউজিল্যান্ডের দেওয়া ২৪০ রানের টার্গেটে খেলতে নেমে প্রতিপক্ষের পেসারদের আগুনে বোলিংয়ে বিপাকেই পড়ে ভারত। চতুর্থ ওভারের মধ্যে দলীয় পাঁচ রানেই তিন উইকেট হারায় দলটি। এসময় টিম ইন্ডিয়া খুইয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি ও লোকেশ রাহুলের মতো টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে।


পুরো টুর্নামেন্টে দারুণ খেলা রোহিত শর্মা ব্যক্তিগত এক রানে ম্যাট হেনরির বলে বিদায় নেন। দ্বিতীয় ওভারে উইকেটরক্ষক টম ল্যাথামের কাছে ক্যাচ দেন তিনি।
পরের ওভারেই ট্রেন্ট বোল্টের বলে এলবি’র ফাঁদে পড়েন অধিনায়ক কোহলি (১)। আর চতুর্থ ওভারের প্রথম বলে ফের ল্যাথামের ক্যাচ বানিয়ে রাহুলকে (১) বিদায় করেন হেনরি।
পরে দশম ওভারের মধ্যে দলীয় মাত্র ২৪ রানে টপ অর্ডারের ৪ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে দলটি। ম্যাট হেনরির তৃতীয় শিকার হয়ে মাঠ ছাড়েন দীনেশ কার্তিক (৬)।

আর সেট ব্যাটসম্যান হয়েও মিচেল স্যান্টনারের বলে কলিন ডি গ্র্যান্ডহোমকে ক্যাচ দেন ঋষভ পন্থ । ৫৬ বলে ৪টি চারের সাহায্যে ৩২ রান আসে তার ব্যাট থেকে।
হার্দিক পান্ডিয়াকে হারালে ষষ্ঠ উইকেটের পতন হয় ভারতের। মিচেল স্যান্টনারের দ্বিতীয় শিকার পান্ডিয়া কেন উইলিয়ামসনকে ক্যাচ দেন। ৩১তম ওভারে দলীয় ৯২ রানে ও ব্যক্তিগত ৩২ রানে ফেরেন তিনি। ৬২ বলে দুটি চার হাঁকান তিনি।
কিন্তু সপ্তম উইকেট জুটিতেই মূলত ভারতকে ম্যাচে ফেরান অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজা। ১১৬ রান তুলে তারা দলকে জয়ের খুব কাছে নিয়ে যান। কিন্তু বিধ্বংসী বোল্টের কাছে জাদেজা হার মানলে এবং মার্টিন গাপটিলের দুর্দান্ত থ্রোতে ধোনি রান আউট হলে আশা শেষ হয়ে যায় ভারতের। ১২তম হাফ সেঞ্চুরি করার পর দলীয় সর্বোচ্চ ৭৭ রানে বিদায় নেন জাদেজা। আর ৫৯ বলে ৪টি চার ও সমান ছক্কায় ৭৭ করেন তিনি। আর ধোনি ৭২ বলে ৫০ রান করেন।
নিউজিল্যান্ড বোলারদের মধ্যে দারুণ বল করা ম্যাট হেনরি ১০ ওভারে মাত্র ৩৭ রান দিয়ে ৩টি উইকেট তুলে নেন। ম্যাচ সেরার পুরস্কারও ওঠে তার হাতে। বোল্ট ও স্যান্টনার নেন দুটি করে উইকেট। এছাড়া লকি ফার্গুসন ও জিমি নিশাম একটি করে উইকেট দখল করেন।
এর আগে বৃষ্টির কারণে বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল স্থগিত হওয়ায় রিজার্ভ ডে’তে ফের মাঠে নামে ভারত ও নিউজিল্যান্ড। তবে অবশিষ্ট ২৩ বলে ব্যাটিং করতে নেমে সুবিধে করতে পারেনি কিউই ব্যাটসম্যানরা। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৩৯ করতে পারে দলটি।
মঙ্গলবার (০৯ জুলাই) বিশ্বকাপের শেষ চারের ম্যাচে নিউজিল্যান্ডের ইনিংসের ২৩ বল বাকি থাকতে বৃষ্টি নেমে আসে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামে। দীর্ঘ অপেক্ষার পরও বৃষ্টি না থামায় নির্ধারিত সময় পর্যন্ত অে পক্ষার পর ম্যাচটি রিজার্ভ ডে-তে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন আম্পয়াররা।
প্রথম দিন বৃষ্টির কারণে প্যাভিলিয়নে ফেরার আগে ৪৬.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১১ রান সংগ্রহ করেছিল নিউজিল্যান্ড। রস টেইলর (৬৭) ও টম ল্যাথাম (০৩) অপরাজিত ছিলেন। তবে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নেমে টেইলর আর মাত্র ৭ রান যোগ করেই রান আউট হন। ৯০ বলে ৩টি চার ও একটি ছক্কায় ৭৪ রান করেন তিনি। ল্যাথাম ভুবনেশ্বরের বলে আউট হওয়ার আগে করেন ১০ রান।
ভারতীয় বোলারদের মধ্যে ভুবনেশ্বর সর্বোচ্চ তিনটি উইকেট পান। এছাড়া বুমরাহ, পান্ডিয়া, জাদেজা ও চাহাল একটি করে উইকেট দখল করেন।
আজ ২য় সেমিফাইনালে পাঁচবারের বিশ^চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড।