রেজাউলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ

37

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী রেজাউল করিম চৌধুরী ও তার দলের বিরুদ্ধে আচরণবিধি লঙ্গনের অভিযোগ করেছেন নাগরিক ঐক্য পরিষদ নামে একটি সংগঠনের সদস্য সচিব অধ্যাপক নছরুল কদির। সরকারি সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে নির্বাচন উপলক্ষে দলীয় সভা করার মাধ্যমে এ আচরণ বিধি লঙ্গন করছেন বলে অভিযোগ করা হয়। গত বৃহস্পতিবার নির্বাচন কমিশনে এ অভিযোগ করা হয়।
অভিযোগে বলা হয়, চট্টগ্রাম সিটি নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। আর এই কমিটি গঠন সংক্রান্ত সভা করা হয় নগরীর সার্কিট হাউজে। এ প্রক্রিয়ায় সরাসরি অংশগ্রহণ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এতে আরও অংশগ্রহণ করেন তথ্যমন্ত্রী, ভূমিমন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী সহ সরকার দলীয় সাংসদরা। যা নির্বাচনী আচরণবিধি অনুযায়ী নিয়মবহির্ভুত ও শাস্তিযোগ্য অপরাধ।
অভিযোগে আরও বলা হয়েছে, সরকারি সুবিধাভোগী সবাইকে নির্বাচনী প্রচার-প্রচারণা থেকে বিরত থাকা এবং আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনকে অনুরোধ করছি।
এ ব্যাপারে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মো. হাসানুজ্জামান বলেন, এ ধরনের একটি অভিযোগ আমরা পেয়েছি। নির্বাচন কমিশনকে অবিহিত করা হয়েছে এবং বিষয়টি খতিয়ে দেখতে আইন-শৃঙ্খলা বাহিনীকে অনুরোধ করা হয়েছে।