রুমা আলীকদম মহেশখালী ও কুতুবদিয়ায় ৫ ইউপির উপ-নির্বাচন আজ

94

বান্দরবানের দুই উপজেলার তিনটি ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। বৃহস্পতিবার সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত উপ-নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, জেলা রুমা উপজেলার পাইন্দু ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১নং সংরক্ষিত মহিলা আসনে অংমে চিং মার্মা বক প্রতীক, মাচিংনু মার্মা সুর্যমুখী প্রতীক নিয়ে লড়াই করবেন। তিনটি কেন্দ্রে ভোট গ্রহণ চলবে। পাইন্দু ইউনিয়ন পরিষদে এবারে ভোটার রয়েছে ১ হাজার ৩ শত ৩৩জন, যার মধ্যে পুরুষ ৬শত ৭৫জন, আর মহিলা ৬শত ৫৮জন।
এদিকে আলীকদম উপজেলার সদর ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থী নাছির উদ্দিন নৌকা প্রতীক, স্বতন্ত্র প্রার্থী ইউনুছ মিয়া আনারস প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছে। আলীকদম উপজেলার সদর ইউনিয়ন পরিষদ নির্বাচনে এবারে ভোটার রয়েছে ১০ হাজার ২শত ৪৪জন আর এর মধ্যে পুরুষ ৫ হাজার ২শত ২৭জন ও মহিলা ৫ হাজার ১৭ জন। একই উপজেলার নয়াপাড়া ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে ১নং সংরক্ষিত মহিলা আসনে কোহিনুর আক্তার বই প্রতীক, কুমদিনী চাকমা জিরাফ প্রতীক, মঞ্জু রানী চাকমা সূর্যমুখী ফুল প্রতীক ও উমাইরা জান্নাত কলম প্রতীক নিয়ে উপ-নির্বাচনে অংশ নিচ্ছে। নয়াপাড়া ইউনিয়ন পরিষদের উপ নির্বাচনে এবারে ১ হাজার ৩শত ৭৪ জন ভোটার রয়েছে এবং তারমধ্যে পুরুষ ৬শত ৬৮জন ও মহিলা ৭শত ৬জন। জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিম জানান, বান্দরবানের রুমা উপজেলার পাইন্দু ইউনিয়ন পরিষদ,আলীকদম উপজেলার সদর ইউনিয়ন পরিষদ এবং নয়াপাড়া ইউনিয়ন পরিষদের উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই উপলক্ষে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ভোটাররা যাতে সুষ্ঠুভাবে নির্বাচনে ভোট প্রদান করতে পারে তার জন্য সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।
মহেশখালী : মহেশখালীর শাপলাপুর ইউপির ৪, ৫ ও ৬ নাম্বার ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনে উপনির্বাচন আজ বৃহস্পতিবার। এতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩জন প্রার্থী। তারা হলেন- মনোয়ারা বেগম (তালগাছ) প্রতীক, ছখিনা বেগম (সূর্যমূখী ফুল) প্রতীক, ডেজি আক্তার (বই) প্রতীক। মোট ৫৫৬৭ ভোট, পুরুষ ভোটার ২৭৪৮জন,মহিলা ভোটার ২৮১৯জন, ৩টি কেন্দ্রে, ১৪টি বুথে এ ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচনের রিটার্নিং অফিসার ও মহেশখালী উপজেলার নির্বাচন অফিসার মোঃ জুলকার নাঈম জানান নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনের দায়িত্বে ২জন ম্যাজিস্ট্রেট, ১ প্লাটুন বিজিবি, বিপুল সংখ্যক পুলিশ ও আনসার সদস্য পমাতায়েন রয়েছে।
মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রভাষ চন্দ্র ধর জানান- শাপলাপুর ইউনিয়নের ৪, ৫ ও ৬ নাম্বার ওয়ার্ডে সংরক্ষিত মহিলা আসনে বৃহস্পতিবার উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ এবং উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠান উপহার দিতে পর্যাপ্ত পুলিশসহ আইন শৃংখলা বাহীনি এবং মোবাইল টিম মোতায়েন রয়েছে। ব্যালট পেপারে হাত দিলেই গুলি করা হবে বলে ঘোষণা দেন তিনি।
কুতুবদিয়া : কুতুবদিয়া উপজেলা সদর বড়ঘোপ ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচন আজ। এজন্য ত্রিমুখী প্রচারণা চালাচ্ছে প্রার্থীরা। গত মঙ্গলবার রাত হতে প্রচারণা বন্ধ থাকলে ও হাউজ ক্যাম্পিং থেমে ছিলনা। স্বল্প সময়ের নির্বাচন নিয়ে (১৫মাস) জল্পনা কল্পনার শেষ নেই। জাতীয় নির্বাচন, উপজেলা নির্বাচনকেও হার মানিয়েছে বড়ঘোপ ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচন। এবারের উপ-নির্বাচনে দলীয় প্রতীকের নির্বাচন করে যাচ্ছে শুধু আওয়ামী লীগ। আর অন্যান্যরা স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করে যাচ্ছে।
এ নির্বাচনে আ.লীগের নৌকা প্রতীকের প্রার্থী বড়ঘোপ ইউনিয়ন আ.লীগের সভাপতি আবুল কালাম, স্বতন্ত্র প্রার্থী কুতুবদিয়া উপজেলা জাতীয় পার্টির সভাপতি (ঘোড়াপ্রতীক) আ.ন.ম. শহীদ উদ্দিন ছোটন, স্বতন্ত্র প্রার্থী (আনারস প্রতীক) তৌহিদুল ইসলাম খোকনও নির্বাচন করছেন।
কুতুবদিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ দিদারুল ফেরদাউস জানান, এ নির্বাচনে দুইদল কোস্টগার্ড, প্রতি ভোটকেন্দ্রে অফিসারসহ ৫জন পুলিশ, প্রতি ভোটকেন্দ্রে ১৭জন আনসার থাকবে। এ ছাড়াও পর্যাপ্ত রির্জাভ পুলিশ রয়েছে।