রিজার্ভ বাড়াতে পাকিস্তানকে ২৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে চীন

28

পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ শক্তিশালী করতে দেশটিকে ২৫০ কোটি ডলার ঋণ দেবে চীন। শনিবার ভারতীয় বার্তা সংস্থা পিটিআই এখবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, বিদেশি মুদ্রার রিজার্ভ প্রায় শূন্যতে নেমে যাওয়া ও ঋণের কারণে পাকিস্তানের অর্থনীতি ভেঙে পড়ার পর্যায়ে উপনীত হয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্ব ব্যাংক নির্দেশিত ন্যূনতম রিজার্ভের চেয়ে কম বিদেশি মুদ্রা রয়েছে পাকিস্তানের। দেশটির বৈদেশিক মুদ্রার বর্তমান রিজার্ভ ৮০০ কোটির সামান্য বেশি। এই রিজার্ভ দিয়ে মাত্র সাত সপ্তাহ আমদানি অব্যাহত রাখতে পারবে পাকিস্তান। এই কারণে বিশ্ব ব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) দেশটির বাজেটে অর্থায়নের জন্য ঋণ দিচ্ছে না। এই পরিস্থিতিতে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে তাদের ‘সব সময়ের বন্ধু চীন’।
পাকিস্তানি সংবাদমাধ্যমে দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে দেশটির অর্থ মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, কেন্দ্রীয় ব্যাংকে ২৫০ কোটি ডলার জমা করবে চীন। দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানায়, ২৫০ কোটি ডলার নতুন ঋণের কারণে এই অর্থ বছরে পাকিস্তানকে দেওয়া চীনের ঋণের পরিমাণ দাঁড়াবে ৪৫০ কোটি মিলিয়ন।
মধ্যপ্রাচ্যের দুটি দেশের কাছ থেকে ৪০০ কোটি ডলার ঋণ পাওয়ার পরও পাকিস্তান নিজেদের বিদেশি মুদ্রার রিজার্ভ নিয়ে সংকটে রয়েছে। দেশটি এই অর্থ দিয়ে দুই মাসের বেশি আমদানি করতে পারবে না।