রাশিয়ায় হাসপাতালে আগুন ৫ করোনাভাইরাস রোগীর মৃত্যু

18

রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গের একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আগুন লেগে কোভিড-১৯ আক্রান্ত পাঁচ রোগীর মৃত্যু হয়েছে। রুশ সংবাদমাধ্যমগুলো বলছে, ভেন্টিলেটরের শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। সঙ্গে সঙ্গেই আগুন নিভিয়ে ফেলা হয় এবং ১৫০ জনকে হাসপাতাল থেকে সরিয়ে নেওয়া হয়। মঙ্গলবারের এ অগ্নিকান্ডে আইসিইউ’র পাঁচ রোগীর মৃত্যুর কথা নিশ্চিত করে জানিয়েছে রাশিয়ার জরুরি মন্ত্রণালয়, তবে অন্য আর কোনো রোগী মারা গেছে কিনা তা জানায়নি। কতজন আহত হয়েছে তাও জানা যায়নি।
যারা মারা গেছেন তাদের সবাইকেই ভেন্টিলেটর সাপোর্ট দেওয়া হচ্ছিল। সেইন্ট পিটার্সবার্গের জরুরি বিভাগ ইন্টারফ্যাক্স বার্তা সংস্থাকে বলেছে, “প্রাথমিকভাবে বোঝা যাচ্ছে, ওভারলোড হওয়ার কারণেই ভেন্টিলেটর মেশিনে আগুন ধরে গেছে। ভেন্টিলেটরের নির্দিষ্ট কর্মক্ষমতার বেশি চাপ পড়ায় এ দুর্ঘটনা ঘটে।”
তবে রাশিয়ার এনটিভি নিউজ ওয়েবসাইট জানিয়েছে, ছয়তলায় কোভিড-১৯ এর ছোট্ট ওই ওয়ার্ডে লাগা আগুন বাইরে ছড়িয়ে পড়েনি। চিকিৎসকদের বক্তব্য জানিয়ে এনটিভি বলেছে, সর্ট সার্কিটের কারণে ভেন্টিলেটরে বিস্ফোরণ ঘটে। ধোঁয়ায় ভরে যায় ওয়ার্ড।
এতে শ্বাসরুদ্ধকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। মঙ্গলবার দুপুরে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ করা তথ্য অনুযায়ী, নতুন করোনাভাইরাস আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় শীর্ষস্থানীয় দেশ হয়ে উঠেছে রাশিয়া, যুক্তরাষ্ট্রের পরেই স্থান নেওয়া এই দেশটিতে মোট শনাক্ত হওয়া আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩২ হাজার ২৪৩ জন।